বাংলা চিত্রকলার ইতিহাসে চিত্ত প্রসাদ ভট্টাচর্য্যের অবদান। HS Bengali Suggestions 2021


     বাংলা চিত্রকলার ইতিহাসে চিত্ত প্রসাদ এক স্মরণীয় নাম। চিত্ত প্রসাদ বর্তমানের পূর্ব বঙ্গের / বাংলা দেশের চট্ট গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম চারু চন্দ্র ভট্টাচার্য। চিত্ত প্রসাদ ছোট বেলায় চট্টগ্রামে বড়ো হয়েছিলেন , তার স্কুল জীবন ও কলেজ জীবন এখানে অতিবাহিত হয়। 

চিত্ত প্রসাদ ভট্টাচার্য


       কলেজ ছাত্র থাকার সময় তিনি চট্টগ্রামের কমিউনিস্ট পার্টির গণ আন্দোলনের সাথে যুক্ত হন। তার চিত্র অঙ্কন ছিল স্বাভাবিক স্বভাব জাত গুন। তার বিখ্যাত চিত্র গুলির বেশির ভাগ বাংলার গ্রাম্য জীবনের বিধ্বস্ত নিপীড়িত চেহারা কে বহন করে। 1942 সালের আগস্ট আন্দোলন ও 1943 সালের  মন্নন্তর এর দুর্ভিক্ষের পটভূমিতে আঁকা ছবি গুলির জন্য তিনি আজও অবিস্মরণীয় হয়ে আছেন। তার আঁকা মেদিনী পুরের দুর্ভিক্ষের ছবি গুলি ছিল বাস্তব ও জীবন্ত। 

      তার বেশির ভাগ ছবি গুলি যেনো দুর্ভিক্ষ ও মহামারীর কথা বলে। ভারতের নৌবিদ্রহ ও তেলেঙ্গানার কৃষক বিদ্রোহের ছবি গুলিও তার শিল্প গুণের পরিচয় বহন করে।  ছবি আঁকার মাধ্যম হিসাবে তিনি উড কাঠ ও স্কেচ ব্যাবহার করতেন। তার আঁকা দুটি বিখ্যাত ছবি - ফসলের অধিকার ও তেভাগার প্রতিরোধ, আজও ইতিহাস কে বলিষ্ঠ ভাবে সাক্ষ্য দেয়। 

     ব্যাক্তিগত জীবনে তিনি খুব বেশি সুখ ও স্বাচ্ছন্দ্য ভোগ করতে পারেন নি। তার গরীবতাও এই সমস্ত চিত্রের মাধ্যমে প্রকাশিত হতে দেখা যায়। চিত্র শিল্পীর পরিচয়ে তিনি সুদূর মহারাষ্ট্রের অন্ধেরিতেও জীবন যাপন করেছেন। কিন্তু তার বাস্তব পরিণাম খুব খারাপ ও ভয়ংকর হলে তিনি কলকাতায় ফিরে আসেন, ও তার মৃত্যু হয়। জীবনের প্রথম অধ্যায় শুরু হয় এক আন্দোলনের পটভূমিতে, সারা জীবন তিনি আন্দোলনের সাথে এক হয়ে চিত্র একেছেন। 




## যদি কোথাও অসঙ্গতি থাকে বা বানান ভুল থাকে তবে সেটা অনিচ্ছাকৃত, নিচে কমেন্ট করে জানালে ঠিক করে দেওয়া হবে। ।।