মানসিক ক্ষমতা | স্পিয়ারম্যান ও থ্রাস্টন | সাধারণ মানসিক ক্ষমতা ও বিশেষ মানসিক ক্ষমতার পার্থক্য


মানসিক ক্ষমতা :

       জন্ম সূত্রে প্রতিটি মানুষ কিছু মানসিক বৈশিষ্ট্য নিয়ে জন্ম গ্রহণ করে। এই সকল মানসিক বৈশিষ্ট্য সমুহ গুলি জীবনের বিভিন্ন কঠিন পরিস্থিতিতে অভিযোজন করতে সাহায্য করে। নতুন নতুন পরিস্থিতি বা জ্ঞান আহরণের ক্ষেত্রে এই সকল মানসিক ক্ষমতা গুলি খুব গুরত্বপূর্ণ। বিভিন্ন মনোবিদ এই মানসিক ক্ষমতা কে বিভিন্ন ভাবে ভাগ করেছেন। প্রথমে মনোবিদ স্পিয়ারম্যান মানসিক ক্ষমতা কে দুই ভাগে ভাগ করেছেন, সাধারণ মানসিক ক্ষমতা ও বিশেষ মানসিক ক্ষমতা। আবার বিজ্ঞানী থ্রস্টন মানসিক ক্ষমতাকে সাত ভাগে ভাগ করেছেন। 


স্পিয়ারম্যান এর দ্বি উপাদান তত্ত্ব :


          ব্রিটিশ মনোবিদ চার্লস  স্পিয়ারম্যান 1904 সালে মানসিক ক্ষমতা সংক্রান্ত নতুন তত্ব আবিষ্কার করেন। তার এই আবিষ্কারটি "American Journal Of Psychology" তে  "General Inteligence Objectively Determined and Measured" নামে প্রকাশিত হয়। এই তত্ত্ব টি ইলেকট্রিক থিয়োরি নামেও পরিচিত।

        তার মতে যে কোনো বৌদ্ধিক কাজের পিছনে দুই ধরণের মানসিক শক্তি কাজ করে - সাধারণ মানসিক শক্তি ও বিশেষ মানসিক শক্তি।



সাধারণ মানসিক ক্ষমতা 
         স্পিয়ারম্যানের মতে সাধারণ মানসিক ক্ষমতা হলো জন্ম সূত্রে প্রাপ্ত ও সহজাত এবং সার্বজনীন শক্তি যা প্রতিটি বৌদ্ধিক কাজে প্রয়োজন। এই সাধারণ মানসিক ক্ষমতাকে তিনি G ফ্যাক্টর বলেছেন। 

       স্পিয়ারম্যান ওই G উপাদান কে বলেছেন বুদ্ধি, যা ছাড়া কোনো কাজ সম্পুর্ন হতে পারেনা। এটি একটি একক ক্ষমতা ও জন্মগত সূত্রে প্রাপ্ত। পৃথিবীর বুকে মানব সন্তান জন্ম হবার পর শিক্ষা, দীক্ষা, পরিবর্তিত পরিবেশ কোনো কিছুর প্রভাবে সাধারণ মানসিক ক্ষমতার বৃদ্ধি ঘটানো যায় না।



বিশেষ মানসিক ক্ষমতা
         যে অন্তরনিহিত মানসিক ক্ষমতা সাধারণ মানসিক ক্ষমতার সঙ্গে এক হয়ে কোনো নির্দিষ্ট বৌদ্ধিক কাজ সম্পূর্ণ করে তাকেএ বিশেষআশিক ক্ষমতা বলে। একে Specific বা সংক্ষেপে S ফ্যাক্টর বলা হয়।
  


       সাধারণ মানসিক ক্ষমতার মতো এটি একটি একক ক্ষমতা নয়, বিভিন্ন তথ্য থেকেএকে জানা যায় যে - সাধারণ মানসিক ক্ষমতা ছাড়া বিশেষ মানসিক ক্ষমতা সম্পূর্ণ হতে পারে না। কর্মসম্পাদনের জন্য দ্বি-উপাদান বিশ্লেষণ করলে দেখা যায় প্রতি ক্ষেত্রে G এবং S উপাদান মিলিত ভাবে কাজ সম্পন্ন করে। 




থাস্ট্রনের বহু উপাদান তত্ত্ব :


      এল থাস্ট্রন 1938 সালে প্রাথমিক মানসিক সক্ষমতা নামে একটি গবেষণা তে সাতটি আলাদা আলাদা মানসিক ক্ষমতার কথা বলেন। তার মতে কোনো G উপাদান নয়, এই সাত টি উপাদান একে অপরের সাথে মিলিত হয় ও ব্যক্তির সঙ্গে অন্য ব্যক্তির পার্থক্য সৃষ্টি করে। এটি প্রাথমিক মানসিক তত্ত্ব নামেও পরিচিত। এই সাত টি মানসিক ক্ষমতা হলো - 


সংখ্যা বিষয়ক ক্ষমতা : 

      সংখ্যার ধারণা, গণনা, পারস্পারিক সম্পর্ক, সংখ্যার সমাধান এই সকল বিষয় সংখ্যা বিশয়ক ক্ষমতার উপর নির্ভর করে।  বলা যেতে পারে গাণিতিক সমস্যা সমাধান করে থাকে। একে ইংরেজি দ্বারা প্রকাশ করা হয়।

বাচনিক ক্ষমতা :

      প্রতিটি মানুষের ভাষা কে শেখার ও বলার আলাদা আলাদা ক্ষমতা আছে। আর এই ক্ষমতা বাচনিক ক্ষমতার সাহায্যে ঘটে। এই ক্ষমতা কে ইংরেজি  দ্বারা প্রকাশ করা হয়।


শব্দ ব্যবহারের ক্ষমতা :

        শব্দ জ্ঞান, এবং শব্দের প্রয়োগ আমাদের এক প্রকার মানসিক ক্ষমতা। উপযুক্ত সময়ে উপযুক্ত শব্দ ব্যাবহার এক প্রকার বুদ্ধির পরিচয়। ইংরেজি দ্বারা একে প্রকাশ করা হয়।

স্থান প্রত্যক্ষণ ক্ষমতা :

       এই মানসিক ক্ষমতার দ্বারা কোনো ব্যক্তি স্থান, এলাকা, ম্যাপ ইত্যাদি ভালো ভাবে বুঝতে পারে। এই জ্ঞান কে সংক্ষেপে ইংরেজি  পি দ্বারা প্রকাশ করা হয়।

যুক্তি করার ক্ষমতা :

      ব্যক্তি তে ব্যক্তিতে যুক্তি করার মধ্যে পার্থক্য দেখা যায়, যেমন আইনজীবী যেভাবে যুক্তি করতে পারে সাধারণ মানুষ টা পারে না। একে ইংরেজি  দ্বারা প্রকাশ করা হয়।

স্মরণ করার ক্ষমতা :

     স্মরণ বা স্মৃতি বিষয় টি সকলের মধ্যে সমান ভাবে থাকে না অর্থাৎ স্মরণ বিষয় টিও এক মানসিক ক্ষমতা যার মাধ্যমে ব্যক্তি স্বতন্ত্র হতে পারে। ইংরেজি দ্বারা একে প্রকাশ করা হয়।


প্রত্যক্ষণ মূলক ক্ষমতা :

      প্রত্যক্ষণ মূলক ক্ষমতা আমাদের বুদ্ধির অন্যতম উপাদান। বাইরের জগতের কোনো বিষয়ের সাথে আমরা বিভিন্ন ব্যক্তি বিভিন্ন সময়ের ব্যবধানে প্রতিক্রিয়া করে থাকি। একে ইংরেজি দ্বারা প্রও0

স্পিয়ারম্যানের দ্বি উপাদান তত্ত্বটি অপর কি নামে পরিচিত ?


    স্পিয়ারম্যানের দ্বি উপাদান তত্ত্বটি ইলেকট্রিক থিওরি নামে পরিচিত। 

আবার থাস্টোনের বহু উপাদান তত্ত্ব টি প্রাথমিক মানসিক তত্ত্ব নামে পরিচিত।