বুদ্ধি কি ? বুদ্ধির বৈশিষ্ট্য লেখ। শিক্ষাক্ষেত্রে বুদ্ধির গুরুত্ব আলোচনা করো।

     শিক্ষা মনোবিদ্যার একটি বড় অংশ হলো বুদ্ধি। বর্তমানে অনেক শিক্ষা মনোবিদ বুদ্ধিকে বিশেষভাবে আলোচনা সাপেক্ষে রেখেছেন। বুদ্ধি কি বা বুদ্ধি বলতে আমরা কি বুঝি তা আজ এখানে আলোচনা করা হলো। নিচে বুদ্ধির সকল বিষয় গুলি এবং তার বৈশিষ্ট্য নিয়ে ধারণা দেওয়া হলো। 


বুদ্ধি কি ?


    বুদ্ধি একটি মানসিক ক্ষমতা, যত সহজে একে অনুভব করা যায় তত সহজে বুদ্ধির সংজ্ঞা দেওয়া যায় না। প্রাণীর বুদ্ধির প্রকাশ তার আচরণের মাধ্যমে ঘটে। এই আচরণ গুলিকে একসঙ্গে করে বুদ্ধি সম্পর্কে বলা যায় - বুদ্ধি একটি জটিল প্রক্রিয়া, একাধিক ক্ষমতার মিলিত প্রচেষ্টা হলো বুদ্ধি। আরও বলা যায় বুধি হলো - "বিমূর্ত চিন্তা করার ক্ষমতা হলো বুদ্ধি"
বুদ্ধি কি , শিক্ষা ক্ষেত্রে এর গুরুত্ব


বুদ্ধির বৈশিষ্ট্য :


      বুদ্ধির মাধ্যমে ব্যক্তির বা প্রাণীর মধ্যে যে আচরণ গত পার্থক্য দেখা যায় তার উপর ভিত্তি করে বুদ্ধির কিছু বৈশিষ্ট্য বা লক্ষণ প্রকাশ পায় যেমন -

1. বুদ্ধি একাধিক মানসিক ক্ষমতার সমন্বয়। অর্থাৎ একাধিক মানসিক উপাদান বা ক্ষমতা একত্রিত হয়ে বুদ্ধির কাজ সম্পন্ন করে।

2. বুদ্ধি প্রাণীর অভিযোজন ঘটাতে সাহায্য করে। ব্যক্তি বা প্রাণীর নতুন পরিস্থিতি বা পরিবেশে মানিয়ে চলতে বুদ্ধি সাহায্য করে।

3. বুদ্ধির ফলে ব্যক্তি বিমূর্ত চিন্তা করতে পারে। মূর্ত জগতের বাইরের চিন্তা ভাবনা করতে গেলে বুদ্ধির প্রয়োজন হয়।

4. বুদ্ধি ব্যক্তিতে ব্যক্তিতে পার্থক্য সৃষ্টি করে। এক এক ব্যাক্তির আচরণ করার কৌশল এক এক রকম, এই পার্থক্যের কারণ ব্যাক্তির বুদ্ধি।

5. স্পিয়র ম্যান এর মতে এই বুদ্ধি দুই প্রকার মানসিক ক্ষমতার সমন্বয় সাধারণ মানসিক ক্ষমতা ও বিশেষ মানসিক ক্ষমতা। 

6. থ্রাস্টনের মতে বুদ্ধি সাত প্রকার মানসিক ক্ষমতার সমন্বয়, এই সাত প্রকার মানসিক ক্ষমতার মিলিত প্রভাবেই ব্যাক্তির বুদ্ধি প্রকাশ পায়।


শিক্ষাক্ষেত্রে বুদ্ধির গুরুত্ব :


      ব্যক্তি যখন পরিবেশে কোনো রকম আচরণ করতে চায় তখন প্রাথমিক ভাবেই প্রয়োজন হয় কিভাবে আচরণ করবে এই বিষয় টি। আর এই আচরণের কৌশল প্রকাশ হয় ব্যাক্তির বুদ্ধির মাধ্যমে। একই রকম ভাবে শিক্ষাক্ষেত্রে শিক্ষার্থীদের বুদ্ধির প্রয়োজন আছে। যেমন - 

1. বুদ্ধির মাধ্যমে শিক্ষার্থীরা পরবর্তী শ্রেণীতে যাবার ক্ষমতা অর্জন করে। 

2. বিদ্যালয়ে দলগত ভাবে থাকার জন্য ও পরস্পরের মধ্যে নৈতিকতা সৃষ্টির জন্য  বুদ্ধির প্রয়োজন।

3. শিক্ষাক্ষেত্রে প্রতিযোগিতা একটি গুরুত্বপূর্ণ বিষয়, এই প্রতিযোগিতা সৃষ্টির জন্য প্রয়োজন শিক্ষার্থীদের বুদ্ধির।

4. নতুন নতুন জ্ঞান অর্জন করা শিক্ষার্থীদের একটি গুরুত্বপূর্ণ বিষয়, আর ত সম্ভব হবে বুদ্ধির মাধ্যমে। 

     প্রতিটি মানুষের বেঁচে থাকার জন্য প্রয়োজন হয় বুদ্ধির। শিক্ষাক্ষেত্রে শিক্ষার্থীদের প্রয়োজন বুদ্ধির, কারণ বুদ্ধি ছাড়া বিমূর্ত চিন্তা, ও নতুন বিষয় কে আয়ত্ত করা কঠিন হয়ে পড়ে। সেই কারণে শিক্ষাক্ষেত্রে বুদ্ধি একটি গুরুত্বপূর্ণ বিষয়।