বাংলা চলচ্চিত্রের ধারায় রায়, ঘটক ও সেনের অবদান আলোচনা। HS Bengali Suggestions 2021


বিংশ শতাব্দীর পঞ্চাশএর দশকের পর বাংলা সিনেমা জগতে এক নতুন যুগের সূচনা হয়, যা বাংলা সিনেমার সুবর্ণ যুগ বলে পরিচিতি পায়। বাংলা সিনেমার এই যুগ যাদের হাত ধরে শুরু হয় তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, ও মৃণাল সেন। 

HS Bengali Suggestions

সত্যজিৎ রায় :

       1955 সালের 26 সে আগস্ট সত্যজিৎ রায়ের প্রথম সিনেমা পথের পাঁচালী প্রকাশ পেলে এই নব ধারার সূচনা হয়। সিনেমা টি কান ফ্লিম ফেস্টিভালে - এ বেষ্ট হিউম্যান ডকুমেন্ট নামে পুরস্কার পায়। এর পরবর্তী সময়ে অপরাজিত, অপুরসংসার, সিনেমা দুটি মুক্তি পায়। এই সিনেমা তিনটি একসঙ্গে অপুর ট্রিলজি নামে পরিচিত। 

      পরবর্তী পর্যায়ের কয়েক্ টি বিখ্যাত সিনেমা হলো -  চারুলতা, ঘরে বাইরে, দেবী, চিড়িয়াখানা, অরণ্যে দিনরাত্রি, সোনার কেল্লা, আগন্তুক, হিড়িক রাজার দেশে, ইত্যাদি। এই সকল বিখ্যাত চলচ্চিত্র গুলি বাংলা সিনেমা জগতে যথেষ্ট সাড়া ফেলেছিল। তিনি ফ্রান্সের সর্বোচ্চ অসামরিক পুরষ্কার  - লিজিয়ন অফ্ ওনার, এ ভূষিত হয়েছিলেন। এছাড়াও তিনি লাইফ টাইম অ্যাচিভমেন্ট এর জন্য তিনি অস্কার পুরষ্কার পেয়েছিলেন ।



ঋত্বিক ঘটক :

       বর্তমানে বাংলাদেশে জন্ম হয় ঋত্বিক ঘটকের, ব্যাক্তিগত ভাবে পদ্মার পাড়ে বসবাস করার কারণে সিনেমা নির্মাণের দিক থেকে খানিকটা রশধ পেয়েছিলেন । বিমল রায়ের সহযোগী হিসাবে বাংলা সিনেমায় তার আত্মপ্রকাশ হয়েছিল, কিন্তু সফলতা আসেনি। 1952 সালে নাগরিক নামে একটি সিনেমা তৈরি করলেও অর্থের কারণে ত মুক্তি পায়নি। 

     পরবর্তী সময়ে 1957 সালে সুবোধ ঘোষের  গল্প অবলম্বনে অযান্ত্রিক সিনেমা প্রযোজনা করেন , এবং সফলতা আসে। সফল চলচ্চিত্রকার হিসাবে তার বিখ্যাত কয়েক টি  সিনেমা হল - নাগরিক, অযান্ত্রিক, বাড়ি থেকে পালিয়ে, মেঘে ঢাকা তারা, কোমল গান্ধার, সুবর্ণ রেখা, তিতাস একটি নদীর নাম, যুক্তি তক্কো আর গল্প ইত্যাদি।  যদিও তার প্রযোজিত সিনেমার সংখ্যা খুব বেশি নোয় তবুও তার সিনেমা তে যুগ যন্ত্রণার এক অবক্ষয় ধরা পড়েছে, যা মানুষ কে খুব নস্টালজিয়া করে তোলে। তার সিনেমার স্ট্র্যাটেজি দেখে সত্যজিৎ রায় তাকে শ্রদ্ধা জানিয়েছেন। 



মৃণাল সেন :

       বাংলা সিনেমার জগতে নতুন ধারার আবিষ্কার করেন প্রকৃত ভাবে মৃণাল সেন, তার সেই ধারা আজও অব্যাহত আছে। 1955 সাল থেকে তার সিনেমা জীবন শুরু হয়। সব মিলিয়ে প্রায় তিনি 50 টির উপর সিনেমা প্রযোজনা করেছিলেন। যার মধ্যে টেলি ফ্লিম, শর্ট ফ্লিম, ডকুমেন্টারি ফ্লিম ইত্যাদিও তিনি প্রযোজনা করেছিলেন। 
 
     তার প্রথম ছবি, - রাতভোর, ( যদিও ছবিটি খুব বেশি জনপ্রিয়তা অর্জন করতে পারেনি ), এছাড়াও - নীল আকাশের নিচে, বাইশে শ্রাবণ, আকাশ কুসুম, ভুবন সোম, কলকাতা, পদাতিক, অকালের সন্ধানে, মহাপৃথিবী, ইত্যাদি বিশেষ ভাবেই উল্লেখ্য। 1959 সালে গুজরাটে বসবাস করি এক নিয়মতন্ত্রিক ব্যক্তির সাথে গ্রাম্য মেয়ের সম্পর্ক নিয়ে  তিনি তৈরি করেছিলেন ভুবন সোম সিনেমা খানি, যা তাকে আন্তর্জাতিক সমানএ অঙ্গীকার করে তোলে। 

     তার কয়েক টি তথ্য চিত্র হলো - কানামাছি, রাজধানী থেকে, কাচ কাটা হীরে, ইত্যাদি। এছাডাও কয়েক টি চিত্র নাট্য হলো - দশসাল বাদ, আজনাভি, দো বেহেন, কাভি দূর কাভি পাস, ইত্যাদি। 




## যদি কোথাও অসঙ্গতি থাকে বা বানান ভুল থাকে তবে সেটা অনিচ্ছাকৃত, নিচে কমেন্ট করে জানালে ঠিক করে দেওয়া হবে। ।।