ফুটন্ত ভাতের গন্ধ তাকে উতলা করে - কার কথা বলা হয়েছে ? কেনো ভাতের গন্ধ তাকে উতলা করে ? | ভাত গল্পের প্রশ্ন উত্তর

 WBCHSE HS Bengali Bhat Suggestion উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর । ভাত (গল্প) মহাশ্বেতা দেবী | HS Bengali Bhat Suggestion উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর । vater-gondho-utola-kore 

"ফুটন্ত ভাতের গন্ধ তাকে উতলা করে" - কার কথা বলা হয়েছে ? কেনো ভাতের গন্ধ তাকে উতলা করে ?

পার্ট - ১

  প্রশ্নে উদ্ধৃত অংশে মহাশ্বেতা দেবীর ভাত গল্পের কেন্দ্রীয় চরিত্র উচ্ছব নাইয়ার কথা বলা হয়েছে।

পার্ট -২

    বড়ো বাড়ির মহাভোজের রান্না করা ভাতের গন্ধে উচ্ছব নাইয়ার মন উতলা হয়ে উঠেছে। দীর্ঘদিন পর সে আজ ভাতের সংস্পর্শে এসেছে। হঠাৎ করে ঝড় জলের রাতে তার পরিবারের সকলকে হারানোর পর সে প্রায় উন্মাদ হয়ে ওঠে। এমত অবস্থায় গ্রামের সকলে তাকে বোঝানোর চেষ্টা করলেও সে স্ত্রী - পুত্র - সন্তানদের খুঁজে বেড়িয়েছে। তার হৃদয়ের গভীর ক্ষত তাকে এতটা ব্যথিত করে তুলেছিল যার জন্য সে লঙ্গরখানার খিচুড়ি পর্যন্ত মুখে তুলতে পারেনি।

   এরপর জৈবিক তাড়নায় খিদে যখন তার পিছু নিয়েছে তখন সে আর ভাত পায়নি। তখন শুধু দুমুঠো ভাতের জন্য উঠে এসেছে শহরের এক বড় বাড়িতে যেখানে তার পরিচিত বাসিনী কাজ করে। উদ্দেশ্য একটাই শুধু অভুক্ত পেতে দুমুঠো ভাতের ব্যবস্থা করা। দীর্ঘদিন না খেতে পেয়ে সে অনেকটা হিংস্র কামোটের মতো হয়ে পড়েছিল।

  এরকম দৈহিক অবস্থা নিয়ে সে শুধু ভাত খেতে পাবে বলে আড়াই মন কাঠ কেটে ফেলেছে। সুতরাং তার শারীরিক খিদে এখন জান্তব হয়ে উঠেছে। তার নিঃশ্বাসে ভেসে এসেছে গরম ভাতের গন্ধ।  সেই গন্ধে তার মন আরো বেশি খিদেকে অনুভব করতে পেরেছে। তাই তার মন হয়ে উঠেছে মাতালের মত পাগল।

ফুটন্ত ভাতের গন্ধ তাকে উতলা করে - কার কথা বলা হয়েছে ? কেনো ভাতের গন্ধ তাকে উতলা করে ?


"বাসিনী এনেছে। বাদায় অথচ ভাতের আহিংকে  এতখানি |”—বাসিনী কে? ও কাকে এনেছে ? তার ভাতের আহিংকে এতখানি কেন ?

  • মহাশ্বেতী দেবীর 'ভাত' ছোটোগল্প থেকে সংকলিত এই উদ্ধৃতিতে উল্লিখিত বাসিনী হল বড়ো বাড়ির পরিচারিকা।
  •  বাসিনী তার গ্রাম সম্পর্কিত দাদা উচ্ছবকে তার মনিবের বাড়িতে এনেছে। 

'ভাত' ছোটোগল্পের প্রধান চরিত্র উচ্ছবের জীবনে এক ঝড়বৃষ্টির রাতে চরম বিপর্যয় নেমে আসে। যেদিন মাতলার বানে তার বউ-ছেলেমেয়ে ভেসে যায়। সেদিন সন্ধ্যাতেই উচ্ছব বউ-ছেলেমেয়ে-সহ পেট পুরে ভাত খেয়েছিল বহুদিন পর। সেই বন্যার রাতের পর জল নেমে গেলেও কয়েকদিন ধরে সে তার ভিটেয় পড়েছিল প্রিয়জনকে ফিরে পাওয়ার আশায়। ফলে লঙ্গরখানার "রান্না খিচুড়ি তার খাওয়া হয়নি। 

   রান্না খিচুড়ি দেওয়া বন্ধ হয়ে গেলে তার সংবিৎ ফিরে আসে। ফলে কয়েকদিনের উপবাসের পর সে বেশ কয়েকদিন কাঁচা চাল চিবিয়েই কাটিয়ে দেয়। দীর্ঘদিন ধরে ভাত না খেতে পেয়ে দিশেহারা উচ্ছব ভেবেছিল, “পেটে ভাত নেই বলে উচ্চবও প্রেত হয়ে আছে। ভাত খেলে সে মানুষ হবে। তখন বউ ছেলে মেয়ের জন্য কাঁদবে।” 

   যার জমিতে সে কাজ করে সেই সতীশ মিস্তিরি যখন তাকে একদিনের জন্যও ভাত খেতে দিতে অরাজি হয়, তখন সে পেট ভরে ভাত খাওয়ার আকাঙ্ক্ষাতেই গ্রামতুতো বোন বাসিনীর কলকাতাস্থ মনিবের বাড়িতে আসে। সুন্দরবনের বাদায় বাস করা উচ্ছবের একারণেই 'ভাতের আহিংকে এতখানি ছিল।

ভাত (গল্প) মহাশ্বেতা দেবী – উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | HS Bengali Bhat Question and Answer ভাত গল্পের প্রশ্ন উত্তর, ভাত গল্পের সাজেশন প্রশ্ন ও উত্তর, ভাত গল্পের ছোটো প্রশ্ন উত্তর, ভাত গল্পের সাজেশন প্রশ্ন উত্তর,ভাত গল্পের ছোটো সাজেশন প্রশ্ন উত্তর,hs bengali suggestion 2024, ভাত গল্পের বড় প্রশ্ন উত্তর 2023, ভাত গল্পের বিষয়বস্তু, ভাত গল্পের বড় প্রশ্ন উত্তর, ভাত গল্প মহাশ্বেতা দেবী,ভাত গল্পের প্রশ্নের উত্তর, ভাত গল্পের বড়ো প্রশ্ন ও উত্তর, ভাত গল্পের বড় প্রশ্নের উত্তর, ভাত গল্পের বড়ো প্রশ্নের উত্তর, ভাত গল্পের বড়ো প্রশ্নের উত্তর | ভাত গল্পের বড় প্রশ্ন উত্তর 2024 | Vaat Golpo Proshno Uttar Mahasweeta Devi | HS Bengali Suggestion 2024

“বাদার ভাত খেলে তবে তো সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন।” – “বাদা” কাকে বলে ? উদ্দিষ্ট ব্যক্তির এই রকম মনে হওয়ার কারণ কী?

  • মহাশ্বেতা দেবীর 'ভাত' ছোটোগল্প থেকে গৃহীত উদ্ধৃতাংশে থাকা ‘বাদা’ শব্দটির অর্থ হল জল-জঙ্গলপূর্ণ নীচু জমি

   ঝড়বৃষ্টির যে রাতে উচ্ছব তার স্ত্রী ও পুত্র-কন্যাকে হারিয়েছিল, সেদিন সন্ধ্যায় উচ্ছব পেট ভরে সপরিবারে ভাত খেয়েছিল। তারপর সর্বস্বান্ত উচ্ছব তার বন্যাবিধবস্তু ভিটেতে উন্মাদের মতো কয়েকদিন পড়ে থাকায় লঙ্গরখানার 'রান্না খিচুড়ি তার খাওয়া হয়নি। তার যখন সম্বিত ফেরে তখন রান্না খাবার দেওয়া বন্ধ হয়ে গেছে। কাঁচা চাল চিবিয়েই তাই তার দিন কাটতে থাকে। 

   দীর্ঘদিন ভাত না খাওয়া উচ্ছব ভাবে, “পেটে ভাত নেই ব'লে উচ্ছবও প্রেত হয়ে আছে। ভাত খেলে সে মানুষ হবে।” উচ্ছব যার জমিতে কাজ করত, সেই সতীশ মিস্তিরিও যখন তাকে একবারের জন্যও ভাত দিতে অস্বীকার করে, তখন সে ভাতের আকাঙ্ক্ষাতেই কলকাতায় গ্রামতুতো বোন বাসিনীর মনি বাড়িতে আসে। সেখানে পেটভাতের চুক্তিতে কাঠ কাটার কাজে সে লেগে যায়। সুন্দরবনের নোনা জলের বাদার অধিবাসী উচ্ছব দেখে যে, বাসিনীর মনিবদের মিষ্টিজলের বাদায় হওয়া নানাপ্রকার চালে তাদের ঘর ভরে আছে।

   কিন্তু সেদিনই সে বাড়ির বুড়োকর্তার মৃত্যু হলে বাড়ির সমস্ত ভাত এবং অন্যান্য রান্না খাবার ফেলে দেওয়ার ব্যবস্থা করে, তখন পরিশ্রান্ত, অভুক্ত উচ্ছব আর মাথা ঠিক রাখতে পারে না। বাসিনীর হাত থেকে অশৌচ বাড়ির ভাতের ডেকিটা ছিনিয়ে নিয়ে সে স্টেশনে ছুটে আসে এবং সেখানে বসে ডেচকিতে হাত ঢুকিয়ে খাবল খাবল ভাত খেতে থাকে সে। তার স্ত্রী তাকে এমন সুখ দিতে পারেনি কখনোই। বাস্তবিকই স্বর্গসুখ লাভ করে উচ্ছব। এ কারণেই তার তখন মনে হয়, মিঠে জলের বাদার ভাত খেলেই সে ‘আসল বাদা' অর্থাৎ 'অন্নের দেশ'-এর খোঁজ পেয়ে যাবে।


"দাঁতগুলো বের করে সে কামটের মতোই হিং লি করে।"-কে, কার প্রতি এরূপ আচরণ করেছিল। তার গ্রুপ আচরণের কারণ বিশ্লেষণ করো।

  • মহাশ্বেতা দেবীর 'ভাত' ছোটোগল্পের মুখ্য চরিত্র উচ্ছব নাইয়া তার গ্রাম সম্পর্কিত বোন বাসিনীর প্রতি এরকম আচরণ করেছিল।

    বুড়োকর্তার মৃত্যুর পরে তার মৃতদেহ শ্মাশানের উদ্দেশ্যে নিয়ে যাওয়ার পরে বড়োপিসিমা নির্দেশ দেন বাড়ির সব রান্না ফেলে দিয়ে আসার জন্য। আর মুহূর্তের মধ্যেই মরিয়া উচ্ছব স্থির করে নেয় সে কী করবে। সে সুন্দরবন থেকে শুধুমাত্র খাবারের সন্ধানে শহরের বড়ো বাড়িতে কাজ করতে এসেছিল। কিন্তু বুড়োকর্তাকে বাঁচিয়ে রাখার জন্য হোমযজ্ঞ শেষ না হলে খাওয়া হবে না—এই যুক্তিতে সে তার চরম আকাঙ্ক্ষিত খাবার থেকে বর্ণিত হয়েছিল।

   এর মধ্যে সে নানারকম চালের এবং খাবারের গল্প শুনেছে ও দেখেছে। ফুটন্ত ভাতের গন্ধে সে উতলা হয়েছে কিন্তু ভাত জোটেনি তার। তাই বাসিনী ভাত ফেলতে গেলে লক্ষ্যে স্থির উচ্ছব ভাতের বড়ো ডেকচি নিজেই নেয় এবং দূরে ফেলে দিয়ে আসার কথা বলে। ডেকচি নিয়ে উচ্ছব দ্রুত হাটতে, তারপর দৌড়োতে থাকে। যে বাদার ভাতের জন্য তার দীর্ঘ সময়ের অপেক্ষা, সেই ভাত এখন তার হাতের মুঠোয়।

   এই সময়েই যখন বাসিনী তাকে সেই 'অশুচ বাড়ির ভাত' খেতে নিষেধ করে, তা সহ্য করা কঠিন হয়ে পড়ে উচ্ছবের পক্ষে। সে ফিরে দাড়ায় এবং কামটের মতো হিংস্র চোখে বাসিনীর দিকে তাকায়। তার দাঁত বের করা মুখভঙ্গি কামটের মতোই হিংস্র লাগে বাসিনীর। আসলে খিদের মতো আদিম প্রবৃত্তি মানুষকে পশুর আচরণ করে ওঠে। আর সেই ফেলে দেওয়া ভাত খাবার জন্যে উচ্ছোবের মধ্যে পাশবিক সত্ত্বার সৃষ্টি হয়।

ভাত (গল্প) মহাশ্বেতা দেবী – উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | HS Bengali Bhat Question and Answer ভাত গল্পের প্রশ্ন উত্তর, ভাত গল্পের সাজেশন প্রশ্ন ও উত্তর, ভাত গল্পের ছোটো প্রশ্ন উত্তর, ভাত গল্পের সাজেশন প্রশ্ন উত্তর,ভাত গল্পের ছোটো সাজেশন প্রশ্ন উত্তর,hs bengali suggestion 2024, ভাত গল্পের বড় প্রশ্ন উত্তর 2023, ভাত গল্পের বিষয়বস্তু, ভাত গল্পের বড় প্রশ্ন উত্তর, ভাত গল্প মহাশ্বেতা দেবী,ভাত গল্পের প্রশ্নের উত্তর, ভাত গল্পের বড়ো প্রশ্ন ও উত্তর, ভাত গল্পের বড় প্রশ্নের উত্তর, ভাত গল্পের বড়ো প্রশ্নের উত্তর, ভাত গল্পের বড়ো প্রশ্নের উত্তর | ভাত গল্পের বড় প্রশ্ন উত্তর 2024 | Vaat Golpo Proshno Uttar Mahasweeta Devi | HS Bengali Suggestion 2024

মহাশ্বেতা দেবীর 'ভাত' ছোটোগল্পে উচ্ছবের চরিত্রটি বিশ্লেষণ করো।

   মহাশ্বেতা দেবীর 'ভাত' ছোটোগল্পের উৎসব নাইয়া নিম্নবর্গীয় সমাজব্যবস্থার একজন প্রতিনিধি । ভাগ্যের ফেরে মাতলার বন্যায় বউ-ছেলেমেয়েকে হারায় সে। ভেসে যায় তার মাথা গোঁজার আশ্রয়টুকুও। কিন্তু প্রাকৃতিক দুর্যোগ উৎসবের জীবন থেকে সব কিছু কেড়ে নিলেও কেড়ে নিতে পারেনি তার আদিম প্রবৃত্তিকে, যে প্রবৃত্তির নাম খিদে। তাই প্রিয়জন হারানোর শোক কাটিয়ে ওঠার আগেই তার মধ্যে জেগে ওঠে ভাতের জন্য হাহাকার।

   হাভাতে উৎসবের জীবনে বিপর্যয় নেমে আসার আগে পর্যন্ত তার মধ্যেও কোমলতার স্পর্শ ছিল। তাই সতীশ মিংিবির তিন ধানে মড়ক লাগলে ধানের প্রতি পরম মমতায় কেঁদে ভাসায় এই গরিব ভাগচাষি। ভেসে যাওয়া ঘরের চালের নীচ থেকে পরিচিত স্বর শোনার আশায় নাওয়াখাওয়া ভুলে বসে থাকে উৎসব | অসম্ভব জেনেও পাগলের মতো বলতে থাকে, “রা কাড় অ জুনীর মা!"

   পরম আকাঙ্ক্ষিত ভাতের স্পর্শে 'প্রেত' উচ্ছবের ভিতর থেকে জেগে ওঠে ‘মানুষ' উৎসব। তাই বড়ো বাড়ি থেকে নিয়ে আসা ডেকচির ভাত খেতে খেতে সে মনে মনে সেই ভাত তুলে দেয় বউ-ছেলেমেয়ের মুখে... “চরুনী রে! তুইও খা, চরুনীর মা খাও, ছোটো খোকা খা, আমার মধ্যে বসে তোরাও খা!” আসলে উৎসবের মতো বঞ্চিত, প্রান্তিক মানুষদের সমাজজীবনে ব্যক্তিনামেরও কোনো মূল্য নেই। তাই আমরা দেখি তার নিরুৎসব জীবনে সে আর উৎসব থাকেনি, তার নাম হয়ে দাঁড়িয়েছে উচ্চব নাইয়া।


    এই কারণে নিজের খিদে নিবারণ করার জন্য উৎসব এই পথ বাঁচতে বাধ্য হয় কিন্তু যখন বাসিনি সমাজ সংস্কারের মত তাকে অশৌচ ভাত খেতে নিষেধ করেছে তখন সে আদিম প্রবৃত্তি জাতীয় পশুর মত হিংস্র হয়ে উঠেছে। তাই উপবাসী উৎসব এর কাছে এই ভাত তার একান্ত ক্ষুধা নিবারণের খাদ্যবস্তু, আর তাঁকে খাবার জন্য সেই হিংস্র হয়ে উঠেছিল। ভাত গল্পের বড় প্রশ্ন উত্তর

" বাদার ভাত খেলে তবে সে তো আসল বাঁধাটা খোঁজ পেয়ে যাবে একদিন" - বাদা কাকে বলে ? বক্তার কেন এরকম মনে হয়েছে তা আলোচনা করো ?


     মহাশ্বেতা দেবীর ভাত ছোটগল্পে আমরা বাদা শব্দটি পাই, বাধা শব্দের অর্থ হলো জল ও জংগলের পরিপূর্ণ নিচু জমি। সাধারনত সুন্দরবনের আশেপাশের নিচু জঙ্গলপূর্ণ জমি গুলোকে আমরা বাদা বলি। 

    মতলার প্রাকৃতিক তাণ্ডবের পর উৎসব তার স্ত্রী-পুত্র-কন্যাকে হারিয়ে কয়েকদিন পাগলের মত সর্বস্বান্ত হয়ে গ্রামের ভিটে তে ঘুরে বেরিয়ে ছিল। স্ত্রী পুত্রদের হারিয়ে এতটা বিভোর হয়ে পড়েছিল যে লঙ্গরখানার রান্না করা খিচুড়ি পর্যন্ত সে গ্রহণ করেনি, কিন্তু যখন তার জ্ঞান ফেরে তখন লঙ্গরখানার খাবার দেওয়া বন্ধ তাই বাধ্য হয়ে তাকে অভুক্ত থাকতে হয়েছে।

    দীর্ঘদিন না খেতে পাওয়া এই উৎসব যেন অশরীরী তে পরিণত হয়েছে, তাই সে মনে করেছে যদি সে ভাত খেতে পারে তবে হয়তো সে আবার মানুষ হবে। তাই ভাত খাওয়ার নেশায় গ্রাম ছেড়ে শহরে বাসিনীর সঙ্গে চাকরের কাছে যোগ দিয়েছে। ভাত গল্পের বড় প্রশ্ন উত্তর

    কিন্তু শহরে পৌঁছে তাকে অন্ধকার কুসংস্কারে অবতীর্ণ হয়ে অভুক্ত থাকতে বাধ্য হতে হয়েছে। কিন্তু এভাবে সে পরের বাড়ি চাকরের মতো কাজ করতে চায়না সে চাই ঠিক অন্য একটি বাদার খোঁজ করতে যেখানে সে নতুন করে জীবিকা শুরু করতে পারে। কিন্তু বড় বাড়ির সমস্ত রান্না ভাত যখন ফেলে দেওয়ার কথা হয় তখন সে এক হাড়ি ভাত নিয়ে দৌড়ে ছুটে পালায় আর পাগলের মত তা খেতেথাকে।


     সে গোগ্রাসে সেই ভাত খেতে খেতে পাগলের মত হয়ে বলে তার স্ত্রী ও পুত্র যেন তার মধ্যে বসে এই ভাত খেতে পারে, আর সে নিজেও মনে করে এই ভাত খেলে সে গায়ের শক্তি জুগিয়ে অন্য নতুন বাদার খোঁজ করতে পারবে। ভাত গল্পের বড় প্রশ্ন উত্তর


ভাত (গল্প) মহাশ্বেতা দেবী উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন প্রশ্ন ও উত্তর | ভাত গল্পের বড় প্রশ্ন উত্তর 2024 | Vaat Golpo Proshno Uttar Mahasweeta Devi | HS Bengali Suggestion 2024

HS Bengali Suggestion 2024  | West Bengal WBCHSE Class Twelve XII (Class 12th) Bengali Qustion and Answer Suggestion

”ভাত (গল্প) মহাশ্বেতা দেবী – উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন উত্তর “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক উচ্চমাধ্যমিক পরীক্ষা (West Bengal Class Twelve XII / WB Class 12 / WBCHSE / Class 12 Exam / West Bengal Council of Higher Secondary Education – WB Class 12 Exam / Class 12 Class 12th / WB Class 12 / Class 12 Pariksha ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে www.educostudy.in/ এর পক্ষ থেকে উচ্চমাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন / উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ও উত্তর । HS Bengali Suggestion / HS Bengali Bhat Question and Answer / Class 12 Bengali Suggestion / Class 12 Pariksha Bengali Suggestion / Bengali Class 12 Exam Guide / MCQ , Short , Descriptive Type Question and Answer / HS Bengali Suggestion FREE PDF Download | ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস উচ্চমাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (HS Bengali Suggestion / West Bengal Twelve XII Bhat Question and Answer, Suggestion / WBCHSE Class 12th Bengali Bhat Suggestion / HS Bengali Bhat Question and Answer / Class 12 Bengali Suggestion / Class 12 Pariksha Suggestion / HS Bengali Exam Guide / HS Bengali Suggestion 2022, 2023, 2024, 2025,  HS Bengali Bhat Suggestion MCQ , Short , Descriptive Type Question and Answer. / HS Bengali Bhat Suggestion FREE PDF Download) সফল হবে।

ভাত (গল্প) মহাশ্বেতা দেবী প্রশ্ন ও উত্তর

  ভাত (গল্প) মহাশ্বেতা দেবী – প্রশ্ন ও উত্তর | ভাত (গল্প) মহাশ্বেতা দেবী HS Bengali Bhat Question and Answer Suggestion উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী প্রশ্ন ও উত্তর।


ভাত (গল্প) মহাশ্বেতা দেবী MCQ প্রশ্ন ও উত্তর | উচ্চমাধ্যমিক বাংলা

ভাত (গল্প) মহাশ্বেতা দেবী MCQ প্রশ্ন ও উত্তর | ভাত (গল্প) মহাশ্বেতা দেবী HS Bengali Bhat Question and Answer Suggestion উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী MCQ প্রশ্ন উত্তর।


ভাত (গল্প) মহাশ্বেতা দেবী SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দ্বাদশ শ্রেণির বাংলা

ভাত (গল্প) মহাশ্বেতা দেবী SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | ভাত (গল্প) মহাশ্বেতা দেবী HS Bengali Bhat Question and Answer Suggestion উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।


ভাত (গল্প) মহাশ্বেতা দেবী MCQ প্রশ্ন উত্তর – দ্বাদশ শ্রেণি বাংলা | HS Class 12 Bengali Bhat

দ্বাদশ শ্রেণি বাংলা (HS Bengali Bhat) – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী – প্রশ্ন ও উত্তর | ভাত (গল্প) মহাশ্বেতা দেবী | HS Bengali Bhat Suggestion দ্বাদশ শ্রেণি বাংলা – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী প্রশ্ন উত্তর।


উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | দ্বাদশ শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী প্রশ্ন উত্তর | HS Bengali Bhat Question and Answer Question and Answer, Suggestion

উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী | উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী | পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী | উচ্চমাধ্যমিক বাংলা সহায়ক – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী – প্রশ্ন ও উত্তর । HS Bengali Bhat Question and Answer, Suggestion | HS Bengali Bhat Question and Answer Suggestion | HS Bengali Bhat Question and Answer Notes | West Bengal HS Class 12th Bengali Bhat Question and Answer Suggestion.


উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী MCQ প্রশ্ন উত্তর | WBCHSE Class 12 Bengali Bhat Question and Answer, Suggestion

উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর | ভাত (গল্প) মহাশ্বেতা দেবী । WBCHSE Class 12 Bengali Bhat Question and Answer Suggestion.


WBCHSE Class 12th Bengali Bhat Suggestion | উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী

WBCHSE HS Bengali Bhat Suggestion উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর । ভাত (গল্প) মহাশ্বেতা দেবী | HS Bengali Bhat Suggestion উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।


HS Bengali Bhat Question and Answer Suggestions | উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী | উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর

HS Bengali Bhat Question and Answer উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর HS Bengali Bhat Question and Answer উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী MCQ, সংক্ষিপ্ত, রচনাধর্মী প্রশ্ন ও উত্তর ।


Class 12 Bengali Bhat Suggestion | উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর

HS Bengali Bhat Question and Answer Suggestion উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী MCQ প্রশ্ন ও উত্তর । HS Bengali Bhat Question and Answer Suggestion উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর।


West Bengal Class 12 Bengali Suggestion Download WBCHSE Class 12th Bengali short question suggestion . HS Bengali Bhat Suggestion download Class 12th Question Paper Bengali. WB Class 12 Bengali suggestion and important question and answer. Class 12 Suggestion pdf. পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। উচ্চমাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the HS Bengali Bhat Question and Answer Question and Answer by https://www.educostudy.in/

HS Bengali Bhat Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 12 Bengali Suggestion with 100% Common in the Examination .


Class Twelve XII Bengali Bhat Suggestion | West Bengal Council of Higher Secondary Education (WBCHSE) Class 12 Exam

HS Bengali Bhat Question and Answer, Suggestion 2024 | West Bengal Council of Higher Secondary Education (WBCHSE) Class 12 Twelve XII Bengali Suggestion is provided here. HS Bengali Bhat Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below.


ভাত (গল্প) মহাশ্বেতা দেবী – উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর 2024 | HS Bengali Bhat Question and Answer

অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভাত (গল্প) মহাশ্বেতা দেবী – উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | HS Bengali Bhat Question and Answer ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Educostudy ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।