দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার পক্ষে ও বিপক্ষে যুক্তি দাও।

    দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান থেকে যে সকল প্রশ্ন গুলি পরীক্ষাতে আসার জন্য গুরুত্বপূর্ণ সেই সকল প্রশ্ন গুলির উত্তর এখানে যথা যথ ভাবে আলোচনা করা হলো। এখানে আমরা পর পর উত্তর গুলিকে আলোচনা করার চেষ্টা করেছি। এখানে দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার পক্ষে ও বিপক্ষে যুক্তি দাও, এই প্রশ্নটির উত্তর সম্পর্কে আলোচনা করা হলো।


দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার পক্ষে ও বিপক্ষে যুক্তি দাও

     আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে আইনসভার গঠন এক কক্ষ বিশিষ্ট হবে না দ্বিকক্ষবিশিষ্ট হবে তা নিয়ে রাষ্ট্র বিজ্ঞানীদের মধ্যে যথেষ্ট মতবিরোধ রয়েছে। বেন্থাম, আবে,সিঁয়ে,ল্যস্কি প্রমূখ রাষ্ট্রবিজ্ঞানীর দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার বিরোধিতা করে এক কক্ষ বিশিষ্ট আইনসভার পক্ষে যুক্তি অবতারণা করেছেন। অন্যদিকে লর্ড ব্রাইস, জন স্টুয়ার্ট মিল, লর্ড অ্যাক্টন প্রমূখ রাষ্ট্রবিজ্ঞানীর এক কক্ষ বিশিষ্ট আইনসভার কঠোর সমালোচনা করে দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার শ্রেষ্ঠত্ব প্রমাণ করার চেষ্টা করেছেন।


দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার পক্ষে যুক্তি

দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার স্বপক্ষে যে সমস্ত যুক্তি গুলো রয়েছে সেগুলি হল যথা —

সুচিন্তিত আইন প্রণয়ন :-   আইনসভা দ্বিকক্ষবিশিষ্ট হলে উভয় কক্ষে আলাপ-আলোচনা এবং তর্কবিতর্কের মাধ্যমে সুচিন্তিত ও জনকল্যাণকামী আইন প্রণয়ন হতে পারে। তাই লেকির মতে দ্বিতীয় কক্ষের নিয়ন্ত্রণমূলক, সংস্কারমূলক এবং সংযতকারী ক্ষমতা একে অপরিহার্য করে তুলেছে।


স্বৈরাচারী প্রবণতা রোধ :-   এক কক্ষ বিশিষ্ট আইনসভায় স্বৈরাচারী আইন প্রণীত হওয়ার যথেষ্ট সম্ভাবনা থাকে। তাই আইন সভায় সম ক্ষমতাসম্পন্ন দুটি কক্ষ থাকলে একে অপরের স্বৈরাচারীতা রোধ করে ব্যক্তি স্বাধীনতা রক্ষা করতে পারে।

দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার পক্ষে ও বিপক্ষে যুক্তি দাও
আইনসভা


সংখ্যালঘুদের স্বার্থ রক্ষা :-   দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার উচ্চকক্ষ সাধারণত মনোনয়ন বা পরোক্ষ নির্বাচনের ভিত্তিতে গঠিত হয় বলে সংখ্যালঘু সম্প্রদায়ের অনেক প্রতিনিধি সেখানে স্থান পায়। তাই দ্যুগুই মন্তব্য করে বলেছেন যে সেই আইন সভা শ্রেষ্ঠ বলে মনে হবে যার এক কক্ষ সমগ্র জনগণের এবং অন্য কক্ষ বিভিন্ন গোষ্ঠী প্রতিনিধিত্ব করে।


জ্ঞানীগুণী লোকেদের প্রতিনিধিত্ব :-   আইন সভায় জ্ঞানীগুণী ও অভিজ্ঞ ব্যক্তিরা যত বেশি থাকবে আইনসভার উৎকর্ষ ততই বৃদ্ধি পায়। তাই দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার উচ্চকক্ষ মনোনয়ন এর মাধ্যমে তার অতি সহজেই স্থান লাভ করে।


রাজনৈতিক শিক্ষার বিস্তার :-   দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার দুটি কক্ষে আইন প্রণয়নের সময় যে আলাপ-আলোচনা ও তর্ক বিতর্ক অনুষ্ঠিত হয় তা সংবাদপত্র, বেতার, দূরদর্শন প্রভৃতির মাধ্যমে প্রচারিত হয় যার ফলে জনগণের মধ্যে রাজনৈতিক শিক্ষার বিস্তার ঘটে।


দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার বিপক্ষে যুক্তি

 দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার বিপক্ষে যে সমস্ত যুক্তিগুলি রয়েছে সেগুলি হল যথা —

অগণতান্ত্রিক গঠন :-   দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার বিশেষ শ্রেণী ও স্বার্থের প্রতিনিধিত্বের নামে কার্যত ধনশালী ও রক্ষণশীল শ্রেণীর সংকীর্ণ স্বার্থ রক্ষার জন্য উচ্চকক্ষ প্রতিষ্ঠা করা হয়। তাই এই রূপ আইনসভাকে অগণতান্ত্রিক এবং প্রগতিবিরোধী বলে অভিহিত করা হয়।


সংখ্যালঘুদের স্বার্থ রক্ষা উপেক্ষা :-   সংখ্যালঘু সম্প্রদায়ের স্বার্থ রক্ষার জন্য আইনসভার দ্বিতীয় কক্ষের প্রয়োজন এই যুক্তি অভ্রান্ত নয়, কারণ সংবিধানে বিশেষ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে সংখ্যালঘু সম্প্রদায়ের স্বার্থ সর্বাপেক্ষা বেশি রক্ষিত হতে পারে। তাই এক কক্ষ বিশিষ্ট আইনসভায় এইভাবে সংখ্যালঘু সম্প্রদায়ের স্বার্থ রক্ষার ব্যবস্থা করা যেতে পারে।


দায়িত্ব নির্ধারণ কঠিন :-   আইনসভা দ্বিকক্ষ বিশিষ্ট হলে দায়িত্বের সঠিক অবস্থান নির্ণয় করা যথেষ্ট কঠিন। কারণ দুটি কক্ষ একে অপরকে দোষারোপ করে নিজ দায়িত্ব এড়িয়ে যাওয়ার চেষ্টা করে।


জ্ঞানীগুণী স্থান পায়না :-    গণতন্ত্র দলীয় শাসন হওয়ায় আইনসভার দ্বিতীয় কক্ষের সদস্যরা মনোনয়ন বা পরোক্ষ নির্বাচনে দলীয় রাজনৈতিক প্রাধান্য লাভ করে নিম্নকক্ষের সংখ্যাগরিষ্ঠতা অর্জন কারী দলের লোকেরাই দ্বিতীয় কক্ষে স্থান পায়। তাই অধিকাংশ সময় প্রকৃত যোগ্য এবং জ্ঞানী গুনী ব্যক্তিরা দ্বিতীয় কক্ষে মনোনীত হতে পারে না।


অপচয় মুলক :-   দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার উচ্চকক্ষের মত একটি অপ্রয়োজনীয় কক্ষের সদস্যদের বেতন, ভাতা ইত্যাদি পিছনে অযথা বিপুল পরিমাণ অর্থ ব্যয় হয় তা অপচয় মূলক। এইজন্য দ্বিতীয় পক্ষ রাখার কোনো যুক্তি নেই বলে অনেকে মনে করেন।


মন্তব্য :-    সুতরাং, আমরা বলতে পারি যে দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার বিরুদ্ধে উপরিউক্ত সমালোচনা সত্ত্বেও দেখা যায় যে বিশ্বের অধিকাংশ গণতান্ত্রিক রাষ্ট্রে দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার কাঠামো গৃহীত হয়েছে। তাই সংবিধান বিশেষজ্ঞদের মতে একটি সংশোধনী কক্ষ রূপে দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভার দ্বিতীয় কক্ষের গুরুত্বকে উপেক্ষা করা যায় না।


Political Science Question & Answere