ভারতীয় লোকসভার স্পিকারের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো।

দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান থেকে যে সকল প্রশ্ন গুলি পরীক্ষাতে আসার জন্য গুরুত্বপূর্ণ সেই সকল প্রশ্ন গুলির উত্তর এখানে যথা যথ ভাবে আলোচনা করা হলো। এখানে আমরা পর পর উত্তর গুলিকে আলোচনা করার চেষ্টা করেছি। এখানে ভারতীয় লোকসভার স্পিকারের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো, এই প্রশ্নটির উত্তর সম্পর্কে আলোচনা করা হলো।


ভারতীয় লোকসভার স্পিকারের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো

     ভারতীয় পার্লামেন্ট বা সংসদের সর্বাধিক গুরুত্বপূর্ণ পদাধিকারী হলেন লোকসভার স্পিকার বা অধ্যক্ষ। তিনি লোকসভার নিয়ম শৃঙ্খলা রক্ষা করেন এবং লোকসভার অধিবেশন পরিচালনা করেন। তিনি লোকসভার অধিবেশনে সভাপতিত্ব করে থাকেন,তাই তিনি হলেন লোকসভার সর্বাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব


নিয়ম ও কার্যালয় :-   লোকসভার সাধারণ নির্বাচনের পরে নতুন লোকসভা গঠিত হলে এর প্রথম অধিবেশনে লোকসভার সদস্য গনের মধ্যে থেকে একজন স্পিকার বা অধ্যক্ষ এবং অপর একজন কে ডেপুটি স্পিকার বা উপাধ্যক্ষ নির্বাচিত করা হয়। তাদের কার্যকাল হলো 5 বছর তবে এর আগেও তারা পদত্যাগ করতে পারেন। তাছাড়া 14 দিনের নোটিশ দিয়ে লোকসভার সংখ্যাগরিষ্ঠ সদস্য গনের ভোটে অনাস্থা পাস করিয়ে স্পিকার ও ডেপুটি স্পিকারকে পদচ্যুত করা যায়।


ভারতীয় লোকসভার স্পিকারের ক্ষমতা ও কার্যাবলী

      ভারতীয় সংসদে লোকসভার স্পিকার লোকসভার সভাপতি হিসেবে বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করে থাকেন, এগুলি হল যথা —

সভা পরিচালনা :-   স্পিকার লোকসভার অধিবেশনে সভাপতিত্ব করেন এবং প্রতিষ্ঠিত কার্যবিধি অনুযায়ী লোকসভার অধিবেশন পরিচালনা করে থাকেন। লোকসভায় কোন প্রস্তাবে আলোচনার নোটিশ গৃহীত হবে কিনা, সভায় অতিরিক্ত প্রশ্ন হবে কিনা, সভা আলোচনা বন্ধের প্রস্তাব গ্রহণ করা হবে কিনা এ সমস্ত বিষয়ে স্পিকারের সিদ্ধান্ত চূড়ান্ত এবং তা আদালতের ঊর্ধ্বে।


শৃঙ্খলা রক্ষা :-   লোকসভার সভাপতি হিসেবে লোকসভার শৃঙ্খলা রক্ষা করা হলো অধ্যক্ষের দায়িত্ব। তার অনুমতি নিয়ে এবং তাকে সম্মোধন করে সভার সদস্যগণ বক্তব্য রাখেন। কোন সদস্যের বক্তব্য সংসদীয় রীতি বিরুদ্ধে হলে সেই বক্তব্যকে তিনি সভার কার্যবিবরণী থেকে বাদ দেওয়ার নির্দেশ দিতে পারেন। কোনো সদস্য সভায় অসৎ আচরন করলে তিনি তাকে তিরস্কার করতে পারেন, এমনকি সভা থেকে বহিষ্কারও করতে পারেন। এছাড়াও জরুরী প্রয়োজনে তিনি সভার অধিবেশন সমাপ্ত ঘোষণা করতে পারেন।


অধিকার রক্ষা :-   লোকসভার সদস্যগণ বেশকিছু অধিকার ভোগ করে থাকেন আর স্পিকারের দায়িত্ব হলো লোকসভার সদস্য গনের সেইসব অধিকারকে রক্ষা করা। কোনো সদস্যের অধিকার বিপন্ন হলে তিনি যথাযোগ্য ব্যবস্থা গ্রহণ করতে পারেন। তাছাড়া সভার সংখ্যালঘু ও বিরোধী সদস্যদের স্বার্থ রক্ষা ও তাদের বক্তব্যের সুযোগ করে দেওয়ার ব্যবস্থা তাকে করে দিতে হয়।


প্রশাসনিক দায়িত্ব :-   স্পিকার লোকসভার প্রশাসনিক সর্বোচ্চ ক্ষমতা ভোগ করেন। লোকসভায় যে সমস্ত কর্মচারী কাজ করেন তাদের নিয়োগ সংক্রান্ত প্রশাসনিক দায়িত্ব স্পিকারের হাতেই ন্যস্ত। তার নির্দেশে ও অধীনেই লোকসভার এইসব কর্মচারী কাজ করে থাকেন। তাছাড়া সংসদীয় পাঠাগার, সংসদীয় দফতর, সংসদীয় লবি, গ্যালারি প্রভৃতি রক্ষণাবেক্ষণের দায়িত্ব হলো স্পিকারের।


অর্থ বিল সংক্রান্ত ক্ষমতা :-   লোকসভায় উপস্থিত কোন বিল অর্থবিল কিনা সে বিষয়ে বিতর্ক দেখা দিলে স্পিকারই  সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেন এবং বিলটিকে অর্থবিল হিসাবে তিনি প্রশংসাপত্র দিলে তবে সেটি লোকসভায় গৃহীত হয়।

ভারতীয় লোকসভার স্পিকারের ক্ষমতা ও কার্যাবলী


যৌথ অধিবেশন সংক্রান্ত ক্ষমতা :-   সাধারণ আইনে কোন বিল সংক্রান্ত বিতরকের ক্ষেত্রে লোকসভা ও রাজ্যসভা উভয় সভায় যৌথ অধিবেশন অনুষ্ঠিত হলে সেই অধিবেশনের সভাপতিত্ব করেন লোকসভার স্পিকার, রাজ্যসভার চেয়ারম্যান নয়।


কমিটি পরিচালনা :-   সংসদীয় কমিটিগুলোকে পরিচালনা করার গুরুদায়িত্ব স্পিকারকে করতে হয়। ভারতীয় সংসদে বিভিন্ন বিষয়ে আলোচনা করা ও সুপারিশ করার জন্য বিভিন্ন কমিটি গঠন করা হয়। যেমন —সরকারি গাণিতিক কমিটি, আনুমানিক ব্যয় হিসাব কমিটি, বিল সংক্রান্ত কমিটি, অধিকার সংক্রান্ত কমিটি ইত্যাদি।


মন্তব্য :-    সুতরাং আমরা দেখতে পাচ্ছি যে ভারতীয় সংসদে লোকসভার স্পিকার অসামান্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। তার দ্বারা এই ভূমিকার যথাযথভাবে পালন করার মধ্যে দিয়েই তার পদটি গৌরবান্বিত হয় থাকে। তার এই গৌরবান্বিত পথটি আরো গৌরবোজ্জ্বল হয়ে উঠতে পারে যদি তিনি যথাসম্ভব নিরপেক্ষতা, তীব্র ব্যক্তি বোধ, বিচার বুদ্ধি এবং সক্রিয় কর্মযোগ এর সাথে তার দায়দায়িত্ব সম্পাদন করতে সক্ষম হন।


Political Science Question & Answere