বর্ণনামূলক ভাষাবিজ্ঞান কি ? বর্ণনামূলক ভাষাবিজ্ঞান সর্ম্পকে আলোচনা করো।

     ভাষাকে বিশ্লেষণ ও তার উৎপত্তি বিচার করতে গেলে প্রয়োজন হয় বৈজ্ঞানিক পদ্ধতির। বিভিন্ন বৈজ্ঞানিক পদ্ধতিতে অবলম্বন করে ভাষাকে বিশ্লেষণ করতে গেলে কয়েকটি রীতি বা পদ্ধতিকে অনুসরণ করা হয় এই পদ্ধতি গুলি হল বর্ণনামূলক, ঐতিহাসিক এবং তুলনামূলক। 

    আধুনিককালে মানুষের মুখের ভাষার বিশ্লেষণের এই বর্ণনামূলক ধারাটি বেশ জনপ্রিয়।


বর্ণনামূলক ভাষাবিজ্ঞান কি

    ভাষাবিজ্ঞানের যে শাখায় কোন ভাষার নির্দিষ্টকালের রূপ, তার গঠন ইত্যাদি আলোচনা বা তাকে বিশ্লেষণ করা হয় এবং তা যদি একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে সীমাবদ্ধ থাকে তবে ভাষার সেই বিশ্লেষণকে বর্ণনামূলক ভাষাবিজ্ঞান বলা হয় বর্ণনামূলক ভাষাবিজ্ঞানে কোন নির্দিষ্ট ভাষাকে বর্ণনা প্রাধান্য পায়।


   ভাষার মূল উপাদান হলো ধ্বনি, শব্দ, বাক্য ইত্যাদি। বর্ণনামূলক ভাষাবিজ্ঞান ভাষার উপাদান গুলির একটি নির্দিষ্ট সময়ের গঠন ও রূপকে বর্ণনা ও বিশ্লেষণ করা হয়। অর্থাৎ একটি নির্দিষ্ট যুগের বা সময়ের ভাষার শব্দ বাক্য এবং ধ্বনিকে নিয়ে আলোচনা করা হল বর্ণনামূলক ভাষাবিজ্ঞান এর কাজ।


বর্ণনামূলক ভাষাবিজ্ঞান সর্ম্পকে আলোচনা

    এক্ষেত্রে মনে রাখা উচিত বর্ণনামূলক ভাষাবিজ্ঞান ভাষার অতীত ইতিহাসকে আলোচনা করা হয় না। যেমন আমি একটি শব্দ বাংলা ভাষায় এটি সর্বনাম নামে পরিচিত। যদি বাংলা ভাষার এই শব্দটির বর্ণনা করা হয় তবে শুধুমাত্র আমি শব্দটির বর্ণনা করতে হবে। কিন্তু আমি শব্দটির অতীত ইতিহাস বা সৃষ্টি বর্ণনামূলক ভাষাবিজ্ঞান এর কাজ নয়।

বর্ণনামূলক ভাষাবিজ্ঞান সর্ম্পকে আলোচনা করো।
বর্ণনামূলক ভাষাবিজ্ঞান

   বর্ণনামূলক ভাষাবিজ্ঞান "আমি" শব্দটির গাঠনিক বিশ্লেষণকে বর্ণনা করতে পারে। অর্থাৎ শব্দটি তিনটি বর্ণ নয়ে গঠিত। কিন্তু আমি শব্দটির অতীতের রূপ কি ছিল তাকে বর্ণনা করা বর্ণনামূলক ভাষাবিজ্ঞান এর কাজ নয়।


   আমি শব্দটির পূর্বরূপ বর্ণনা করা কাজ হল ঐতিহাসিক ভাষাবিজ্ঞানেঐতিহাসিক ভাষাবিজ্ঞান "আমি" শব্দটির সৃষ্টি এবং আদিরূপ কে বিচার বিশ্লেষণের মাধ্যমে প্রমাণ করে। যেমন, আমি শব্দটি সংস্কৃত অস্মদ শব্দের তৃতীয়ার বহুবচনের রূপ অস্মাভি: থেকে এসেছে।


   মোটামুটি ভাবে বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের কাজ আধুনিক বাংলার কোন বিভক্তি বা কোন অনুসর্গটি কোথা থেকে এসেছে এবং প্রাচীন ও মধ্যযুগ এদের রূপ কী ছিল তাকে আলোচনা করা নয়। এদের কোন নির্দিষ্ট সময়ের বর্ণনা দেয়া হলো বর্ণনামূলক ভাষাবিজ্ঞান এর কাজ