পেশাদারী ইতিহাস বলতে কী বোঝো? পেশাদারি ও অপেশাদার ইতিহাসের মধ্যে পার্থক্য লেখ।

       দ্বাদশ শ্রেণীর ইতিহাস বিষয় থেকে যেসকল প্রশ্নগুলি উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ এখানে সেই সকল প্রশ্ন নিয়ে নোট আকারে আলোচনা করা হয়েছে। দ্বাদশ শ্রেণীর অন্যান্য বিষয়ের সকল নোট এখানে আলোচনা করা হয়।

পেশাদারী ইতিহাস বলতে কী বোঝো
পেশাদারী ইতিহাস


   ইতিহাস বিষয় থেকে পরপর বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্ন আলোচনা করা হলো যেখানে এই পোস্টটি তে পেশাদারী ইতিহাস বলতে কী বোঝো? পেশাদারি ও অপেশাদার ইতিহাসের মধ্যে পার্থক্য লেখ, প্রশ্নের বিষয়টিকে এখানে গুরুত্ব সহকারে আলোচনা করা হলো। Telugu Movie Review


পেশাদারী ইতিহাস বলতে কী বোঝো

 ইতিহাস হল মানব স্মৃতির অতীত কর্মকাণ্ডের কালানুক্রমিক ও ধারাবাহিক লিখিত বিবরণ। এই ইতিহাস নিয়ে যারা চর্চা করে তাদেরকে ইতিহাসবিদ বা ঐতিহাসিক বলে। এই ঐতিহাসিক এর মধ্যে অনেকেই ইতিহাস চর্চাকে পেশা হিসেবে গ্রহণ করেন তাই তাদেরকে পেশাদারী ঐতিহাসিক নামে অভিহিত করা হয়। আবার ঐতিহাসিকদের মধ্যে কেউ কেউ অবসর হিসাবে শখের ইতিহাস চর্চা করেন তারা হলেন মূলত অপেশাদারী ঐতিহাসিক। বর্তমানকালে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পেশাদারী ভিত্তিতে নানা ধরনের ঐতিহাসিক গবেষণার কাজ হয়ে চলেছে।

পেশাদারি ও অপেশাদার ইতিহাসের মধ্যে পার্থক্য

পেশাদারী ইতিহাসের সাথে অপেশাদারী বিষয়ে যে পার্থক্য লক্ষ্য করা যায় সেগুলি হল যথা —

উদ্ভবগত পার্থক্য :-   প্রকৃতপক্ষে উনবিংশ শতকের শেষে জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ইউরোপের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে ইতিহাস চর্চার কাজ পেশাদারী ভিত্তিক হয়। সেই সময় থেকে কোন কোন ঐতিহাসিক ইতিহাস চর্চা বা ইতিহাসের গবেষণাকে পেশাদারী কাজ হিসেবে গ্রহণ করেন। যার ফলে নতুন দিক উন্মোচন হয়।

       অন্যদিকে,অপেশাদার ইতিহাস চর্চা উনিশ শতকের অনেক আগেই অর্থাৎ প্রাচীনকাল থেকে শুরু বলা যায়। তাই বলা যায় হেরোডোটাস, থুকিডিডিস যে ইতিহাস চর্চার সূচনা ঘটান তাতে পেশাদারি তত্ত্বের কোন ছাপ ছিল না।

আর্থিক সম্পর্ক গত পার্থক্য :-   পেশাদারী ইতিহাস চর্চায় আর্থিক সম্পর্ক বিষয়ে ছড়িয়ে থাকে। এই ইতিহাস চর্চার জন্য অনেক সময় বিভিন্ন সরকারি প্রকল্প থেকে আর্থিক সাহায্য পাওয়া যায়। পাশাপাশি এই ইতিহাস চর্চায় ইতিহাসবিদ ব্যক্তিগতভাবেও আর্থিক সুবিধা গ্রহণের সুযোগ পান।
       অন্যদিকে, অপেশাদার ইতিহাস চর্চার ক্ষেত্রে সাধারণত সরকারি আর্থিক সাহায্য পাওয়া যায়না। ইতিহাসবিদ বা গবেষকগণ নিজের আর্থিক ব্যয়ে ইতিহাস চর্চা বা গবেষণা করেন। এক্ষেত্রে ব্যক্তিগতভাবে আর্থিক সুবিধা লাভের তেমন কোনো সুযোগ নেই।

পদ্ধতিগত পার্থক্য :-   পেশাদারী ইতিহাসবিদগন তাদের গবেষণার কাজে খুব উন্নতমানের আধুনিক বিজ্ঞানসম্মত পদ্ধতি ব্যবহার করেন।
    অন্যদিকে, অপেশাদার ইতিহাস চর্চায় সাধারণত স্থানীয় তথ্যাদি,ক্ষেত্রসমীক্ষা প্রভৃতি পদ্ধতি ব্যবহার করে ঐতিহাসিক তত্ত্ব সংগ্রহ করা হয়।

সময়গত পার্থক্য :-   পেশাদারী ইতিহাস হলো একটি দীর্ঘ সর্বক্ষণের কাজ। তাই গবেষকরা বা ইতিহাসবিদরা তাদের প্রধান পেশা হিসেবে ইতিহাস চর্চার কাজ করেন।
      অন্যদিকে, অধিকাংশ ক্ষেত্রেই অপেশাদারি ইতিহাস চর্চায় গবেষকগণ তাদের ইতিহাস চর্চার কাজকে একটি আংশিক সময়ের কাজ হিসেবে গ্রহণ করে থাকেন।

ব্যক্তিগত পার্থক্য :-   বর্তমানকালে অধিকাংশ বর্বর ধরনের পেক্ষাপটে ইতিহাস চর্চা পেশাদারী ইতিহাসবিদরা করেন। এক্ষেত্রে সামগ্রিকভাবে এই জাতি বা রাষ্ট্রের এমনকি সভ্যতার উত্থান পতন, সমাজব্যবস্থা,অর্থনীতি,রাজনীতি,ধর্ম নিয়ে বিভিন্ন দিকের ওপর আলোকপাত করা হয়। Telugu Movie Review
      অন্যদিকে, বর্তমানকালে অপেশাদারী ইতিহাস চর্চা তুলনামূলকভাবে ক্ষুদ্র প্রেক্ষাপটে হয়। এক্ষেত্রে ব্যক্তিগত উদ্যোগে যেসব স্থানীয় ইতিহাস চর্চা হয় সেগুলি স্থানীয় ইতিহাসকে তুলে ধরে।

জীবিকাগত পার্থক্য :-   পেশাদারী ইতিহাসবিদের জীবন ও জীবিকা অনেকাংশে নির্ভরশীল হয় তাদের ইতিহাস চর্চার কাজের ওপর।
       অন্যদিকে, অপেশাদারী ইতিহাস বিদের জীবন ও জীবিকা ইতিহাস চর্চার কাজের ওপর তেমন ভাবে সাহায্য করে না বললেই চলে।

    উপরোক্ত বিষয়গুলোর মধ্যে পেশাদারি ও অপেশাদারী ইতিহাসের পার্থক্য নিহিত আছে।


দ্বাদশ শ্রেণীর ইতিহাস বিষয়ের অন্য সকল প্রশ্ন ও উত্তর : 

TAG ::  ইতিহাস, পেশাদারী ইতিহাস কি, পেশাদারী ইতিহাস কাকে বলে, পেশাদারী ও অপেশাদারী ইতিহাস মধ্যে পার্থক্য, পেশাদারী ও অপেশাদারী ইতিহাস মধ্যে তুলনা করো, পেশাদারী ও অপেশাদারী ইতিহাস মধ্যে পার্থক্য লেখ, অপেশাদারী ইতিহাস কাকে বলে, পেশাদারী ইতিহাস বলতে কী বোঝো ?, অপেশাদারী ইতিহাস বলতে কি বোঝ, পেশাদারি ইতিহাস কাকে বলে ?, পেশাদারী ইতিহাসের সাথে অপেশাদারী ইতিহাসের পার্থক্য, পেশাদারি শাখা হিসেবে ইতিহাসের গুরুত্ব, পেশাদারি, ভারতের ইতিহাস, অপেশাদারি, পেশাদার ব্যক্তি, ইউরোপের ইতিহাস