ভাষা ও উপভাষা ও সমাজ ভাষার সম্পর্ক

     কালের বিবর্তনে ভাষাগুলির একটি আঞ্চলিক সীমাবদ্ধতা বিশেষ্য রূপ লাভ করে ভাষার এই ছোট ছোট একক গুলিকে আমরা উপভাষা বলতে পারি। মনে রাখা প্রয়োজন একটি নির্দিষ্ট ভাষা বিশিষ্ট অঞ্চলের মধ্যে ছোট ছোট সীমাবদ্ধ অঞ্চলে এই ধরনের উপভাষা যুক্ত কথ্য ভাষা গড়ে ওঠে।

ভাষা ও উপভাষা ও সমাজ ভাষার সম্পর্ক
উপভাষা ও সমাজ ভাষা


   আবার যে জনসমষ্টি একই ধরনের ধ্বনি সমষ্টির বিধিবদ্ধ রূপের দ্বারা নিজেদের মধ্যে ভাব বিনিময় করে সেই সকল জনসমষ্টিকে ভাষাবিজ্ঞানীরা একটি ভাষা সম্প্রদায় বলেছেন। কিন্তু একটি ভাষা সম্প্রদায়ের ভাষার রূপ সর্বত্র একরকম নয়।


সমাজ ভাষা

   অঞ্চল ভেদে যেমন একই ভাষার মধ্যে অল্পস্বল্প পার্থক্য হয় তেমনি সামাজিক স্তর ভেদেও একই ভাষাভাষী লোকের কথায় অল্প বিস্তর পার্থক্য হতে পারে। একজন ব্রাহ্মণ পণ্ডিত, একজন অধ্যাপক, একজন উকিল, একজন রাজনৈতিক নেতা, একজন শ্রমজীবী এবং একজন দাগি অপরাধীর ভাষার উচ্চারণ ও শব্দ ব্যবহারে বেশ পার্থক্য চোখে পড়ে। একই ভাষার মধ্যে সামাজিক স্তর ভেদে এই যে পার্থক্য একে আমরা সামাজিক উপভাষা বলে থাকি। 

   একই সমাজে বসবাসকারী মানুষের শিক্ষাগত যোগ্যতায়, পেশাগত কারণে কারণে নানা বিধ বৈচিত্র হেতু সামাজিক উপভাষা গড়ে ওঠে। যেমন একজন ব্রাহ্মণ পণ্ডিত তার পাণ্ডিত্যের অভিমান ও ঐতিহ্য হেতু তৎসম শব্দবহুল বাক্য ব্যবহার করতে পছন্দ করেন। কোন দুষ্টু ছাত্রকে যখন একজন শিক্ষক বাঁদর বলে ভৎসনা করে ঠিক তখন একজন পন্ডিতজ্ঞ ব্রাহ্মণ তাকে শাখামৃগ বলেন। 

   স্বজাতীয় মন্ডলীতে ব্যবহৃত ভাষার মধ্যে তৎসম শব্দ ব্যবহারের বাহুল্য একটি সামাজিক উপভাষার জন্ম দেয়। তেমনি আবার ব্যবহার জীবিদের পরস্পরের মধ্যে ভাব বিনিময় ও তাদের কাজ কর্মের মধ্যে স্বাতন্ত্র ধরা পড়ে যা উকিলি ভাষা হিসাবে সাধারণ মানুষের কাছে পরিচিত।

   সমাজের অপরাধী ও গুন্ডা শ্রেণীর মানুষদের ভাষার মধ্যে সাধারণের থেকে তথ্য গোপন করার জন্য অনেক সময় সম্পূর্ণ শব্দ ব্যবহার করতে দেখা যায়। তাদের প্রয়োজনর সুবিধায় তারা অনেক ইতর শব্দ ব্যবহার করে যাকে আমরা অপরাধ জগতের ভাষা হিসাবে চীনে থাকি। তবে এ ভাষাকেও একটি সামাজিক উপভাষা বলা যায়।

   সুতরাং ভাষা যেমন অঞ্চল ভেদে স্বাতন্ত্র্যের ভিত্তিতে বোধগম্যতা বজায় রেখে উপভাষা সৃষ্টি করে তেমনি সমাজ ভাষা ও সামাজিক মানুষের শিক্ষা - দিক্ষা জীবন চর্চা ও বৃত্তি ভেদে নানা বিধ সামাজিক উপভাষা সৃষ্টি করে।


👉👉  এখানে ভাষা - উপভাষা সম্পর্কে ও ভাষা ও উপভাষার পার্থক্য নিয়ে আলোচনা করা হয়েছে ভাষা ও উপভাষা কাকে নিয়ে বিস্তারিত আলোচনা করতে চাইলে এখানে ক্লিক করে দেখে নেওয়া যেতে পারে এছাড়া বাংলা ব্যাকরণ ও ভাষা থেকে অন্য বিষয় জানতে নিচের দেওয়া লিংক গুলি লক্ষ্য করতে পারেন।


এছাড়া বাংলা সাহিত্যের অনন্য প্রশ্নগুলি