আঞ্চলিক উপন্যাস কাকে বলে | আঞ্চলিক উপন্যাসের বৈশিষ্ট্য লেখ

  উপন্যাসের অন্যতম গুরুত্বপূর্ণ একটি শাখা হলো আঞ্চলিক উপন্যাস। যে কোন উপন্যাসের মধ্যে বৃহত্তম অঞ্চলের একটি প্রতিফলন কম বেশি লক্ষ্য করা যায়। তবুও আঞ্চলিক উপন্যাসের আলাদা করে কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য থেকে থাকে। এখানে আঞ্চলিক উপন্যাস কাকে বলে ও আঞ্চলিক উপন্যাসের বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করা হলো।

  1800 সালে মাবিয়া এডওয়ার্থ প্রথম আঞ্চলিক উপন্যাসের সূত্রপাত করেন। পরবর্তী সময়ে থমাস হার্ডির হাত ধরে আঞ্চলিক উপন্যাস আরো বেশি বিস্তার ক্ষেত্র তৈরি করে। আমাদের বাংলা ভাষা ও সাহিত্যে তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় এই শ্রেণীর উপন্যাস এর সৃষ্টিকর্তা। এছাড়াও কয়েকজন উল্লেখযোগ্য আঞ্চলিক উপন্যাস রচয়িতা হলেন - নারায়ণ গঙ্গোপাধ্যায়, প্রফুল্ল রায়, সতীনাথ ভাদুড়ী, অদ্বৈত মল্লবর্মণ, প্রমূখ ব্যক্তিবর্গ।


আঞ্চলিক উপন্যাস কাকে বলে

  উপন্যাসের যে শাখায় বিশেষ একটি অঞ্চলের বৈশিষ্ট্য প্রকাশিত হয় এবং উপন্যাসের বিভিন্ন চরিত্র গুলি সেই অঞ্চল থেকে উঠে আসে সাথে সাথে আঞ্চলিক সকল বৈশিষ্ট্য বা চরিত্র সেই উপন্যাসের চালক হয়, এই ধরনের উপন্যাস কে আঞ্চলিক উপন্যাস বলা যেতে পারে।

  যেহেতু আঞ্চলিক উপন্যাস সাহিত্যের একটি আলাদা রূপ রীতি তাই নির্দিষ্ট করে চিনে নেওয়ার মতো কিছু বৈশিষ্ট্য আঞ্চলিক উপন্যাসের মধ্যে লক্ষ্য করা যায়। নিচে আঞ্চলিক উপন্যাসের বিভিন্ন বৈশিষ্ট্য গুলি দেওয়া হল -


আঞ্চলিক উপন্যাসের বৈশিষ্ট্য


1. আঞ্চলিক উপন্যাস বিশেষ একটি অঞ্চলের প্রাকৃতিক পটভূমি পরিষ্কার হয়ে ওঠে।

2. এই শ্রেণীর উপন্যাস এ বিশেষ অঞ্চলের মানুষের জীবন চর্চা, ধর্মবিশ্বাস, বিভিন্ন সংস্কার ও ঐতিহ্য প্রকাশিত হয়।

আঞ্চলিক উপন্যাস কাকে বলে
আঞ্চলিক উপন্যাস


3. আঞ্চলিক উপন্যাস লেখক আঞ্চলিক জীবনের প্রতিচ্ছবি ও প্রতিফলন করতে গিয়ে নিলিপ্ত থাকেন। 

4. আঞ্চলিক উপন্যাসের একটি অঞ্চলের জিবন জিজ্ঞাশা প্রতিফলিত হলেও তার মধ্যে বৃহত্তম মানব জীবনের জীবন জিজ্ঞাসা প্রকাশিত হয়।

5. আঞ্চলিক উপন্যাসের বিশিষ্ট অঞ্চলই উপন্যাসের কেন্দ্রীয় শক্তি যা চরিত্র গুলির উপর প্রভাব বিস্তার করে ও চরিত্র গুলিকে নিয়ন্ত্রণ করে।

6. আঞ্চলিক উপন্যাস কিছু প্রধান চরিত্র লক্ষ্য করা যায় যেগুলি ওই অঞ্চলের রীতিনীতির প্রতিনিধি রূপে পরিগণিত হয়।

7. আঞ্চলিক উপন্যাসের মধ্যে দিয়ে একটি গভীর জীবনবোধ ও জিবন জিজ্ঞাশা প্রকাশিত হয়।

8. এই শ্রেণীর উপন্যাস গুলিতে আঞ্চলিক জাতিগুলির একটি বৃহত্তর সমাজে প্রক্ষেপিত হতে দেখা যায়।


👉👉  এখানে আমরা আঞ্চলিক উপন্যাস কাকে বলে এবং আঞ্চলিক উপন্যাস সম্পর্কে কিছু ধারনা ও সাথে সাথে আঞ্চলিক উপন্যাসের নির্দিষ্ট কিছু বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করেছি। এছাড়াও বাংলা সাহিত্যের অনান্য প্রশ্ন উত্তর ও বাংলা সাহিত্যের রূপরীতি বিভিন্ন প্রশ্ন নিচে দেওয়া হল প্রয়োজনে তা দেখে নিতে পারেন - 


 এছাড়া বাংলা সাহিত্যের রূপ রীতি অনন্য প্রশ্নগুলি -