সামাজিক উপন্যাস কাকে বলে | সামাজিক উপন্যাসের বৈশিষ্ট্য আলোচনা করো।

   সাহিত্যের বিভিন্ন রূপ রীতি কে সূক্ষ্ম বাঁধনে বাঁধা খুব কঠিন তবুও বাংলা কথা সাহিত্যের অন্যতম ধারা উপন্যাসকে বিচার করলে যে কয়েকটি গুরুত্বপূর্ণ উপাদান পাওয়া যায় তার মধ্যে অন্যতম সামাজিক উপন্যাস। এখানে আজ আমরা সামাজিক উপন্যাস এবং সামাজিক উপন্যাসের বিভিন্ন বৈশিষ্ট্য আলোচনা করব।


সামাজিক উপন্যাস কি ?


   প্রথমত বলতে হয় সাহিত্য যদি সমাজের দর্পণ হয়ে থাকে, তবে যে কোন সাহিত্যিক বিষয় এর মধ্যেই সমাজ মিলেমিশে একাকার হয়ে থাকে, তবুও সামাজিক উপন্যাস বলতে বোঝায় - উপন্যাসের একটি বিশিষ্ট শাখা যার মধ্যে সমাজের সমস্যা, অর্থনৈতিক সমস্যা বর্ণনা করা থাকে। সামাজিক সমস্যা ও অর্থনৈতিক সমস্যার মোহনা তে উপন্যাসের চরিত্রগুলি আবর্তিত হয়। 


সামাজিক উপন্যাসের বৈশিষ্ট্য

  উপন্যাসের অন্যান্য শাখার মতো সামাজিক উপন্যাস নিজের কিছু সীমাবদ্ধতার মধ্যে তার বিস্তার ঘটায় এবং এই সকল সীমাবদ্ধতায় হলো সামাজিক উপন্যাসের বৈশিষ্ট্য। সামাজিক উপন্যাসের কয়েকটি বৈশিষ্ট্য নিচে দেওয়া হল - 


1. সামাজিক উপন্যাস বৃহত্তর জনসমাজ ও সামাজিক চরিত্র নিয়ে গঠিত হয়।

2. সামাজিক উপন্যাসের কাহিনী সমাজ ও সমাজের অর্থনৈতিক জীবনের সঙ্গে সংযুক্ত থাকে।

সামাজিক উপন্যাস কাকে বলে
Social Novel


3. সামাজিক উপন্যাসে সামাজিক সমস্যা ও তার প্রতিকার বিশ্লেষণ ই মূল বিষয়। 

4. সামাজিক উপন্যাস এ যে দ্বন্দ্ব বিশ্লেষণ করা হয় তার তাৎপর্য কে তুলে ধরা এই উপন্যাসের অন্যতম বিষয়।

5. এই শ্রেণীর উপন্যাস এ সমাজের অর্থনৈতিক সমস্যা গুরুত্ব পেয়ে থাকে। সমাজের অর্থনীতির টানাপোড়েনের সঙ্গে চরিত্রগুলিও আবর্তিত হয়।

6. সামাজিক সমস্যার বিশ্লেষণ ছাড়াও এই উপন্যাসে সামাজিক পরিবর্তন কে দেখানো সামাজিক উপন্যাসের অন্যতম বৈশিষ্ট্য। 

7. সমাজের অন্ধকার কুসংস্কার যেমন অবিচার কুপ্রথা ইত্যাদি বিষয় গুলি ও সামাজিক উপন্যাসে স্থান পায়। অবশ্য এই সকল কুসংস্কার গুলি থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ থাকে সামাজিক উপন্যাসে

8. সামাজিক উপন্যাস এ সমাজের পরিবার রাজনীতি শিক্ষা মনস্তত্ত্ব এসকল বিষয়গুলিও প্রাধান্য পায় কিন্তু মূল বিষয়টি গঠিত হবে সামাজিক সমস্যা নিয়ে।


👉👉  মোটামুটি এই ছিল সামাজিক উপন্যাসের নির্দিষ্ট পরিচয় বৈশিষ্ট্য। আমরা এখানে পরপর বাংলা সাহিত্য ও বাংলা সাহিত্যের রূপরীতি বিভিন্ন প্রশ্ন নিয়ে আলোচনা করে চলেছি সেই প্রশ্ন গুলো নিচে দেখে নেওয়া যেতে পারে।


  এছাড়া বাংলা সাহিত্যের রূপ রীতি অনন্য প্রশ্নগুলি -