রাজনৈতিক উপন্যাস কাকে বলে | রাজনৈতিক উপন্যাসের বৈশিষ্ট্য আলোচনা করো।

   উপন্যাসের অন্যতম উল্লেখযোগ্য শাখা রাজনৈতিক উপন্যাস। মোটামুটি 19 শতকের কাছাকাছি সময়ে ফ্রান্সে এই রাজনৈতিক উপন্যাসের সৃষ্টি হয়। বাংলা সাহিত্যে রাজনৈতিক উপন্যাস অত্যাধুনিক যুগের অন্যতম প্রতিফলন। এ যুগের শ্রেষ্ঠ বাংলা রাজনৈতিক উপন্যাস সতীনাথ ভাদুড়ীর "জাগরী"। রাজনৈতিক উপন্যাস এর নিজস্ব কিছু বৈশিষ্ট্য নিয়েই এর স্বতন্ত্রতা। আজ আমরা এখানে রাজনৈতিক উপন্যাস কাকে বলে এবং রাজনৈতিক উপন্যাসের বিভিন্ন বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করলাম। 


রাজনৈতিক উপন্যাস কাকে বলে

  উপন্যাসের যে শাখায় কোনো রাজনৈতিক আন্দোলন, রাজনৈতিক ব্যক্তিত্ব, রাজনৈতিক সমস্যা কে কেন্দ্র করে উপন্যাস রচিত হয়, এবং উপন্যাসের সমস্ত চরিত্র গুলি রাজনৈতিক প্রভাবে প্রভাবিত হয়ে রাজনৈতিক সমস্যার জন্ম দেয় তাকেই রাজনৈতিক উপন্যাস বলা যেতে পারে।


  রাজনৈতিক উপন্যাসের সংজ্ঞা কে ভালোভাবে অনুধাবন করলে বোঝা যাবে যে অন্যান্য সকল উপন্যাসের মত এই উপন্যাসের কিছু নির্দিষ্ট বৈশিষ্ট্য আছে। এখন আমরা রাজনৈতিক উপন্যাসের বৈশিষ্ট্য গুলি দেখে নেবো - 


রাজনৈতিক উপন্যাসের বৈশিষ্ট্য

1. রাজনৈতিক উপন্যাসের চরিত্র গুলি রাজনীতি প্রভাবিত হয়ে থাকে, অর্থাৎ রাজনীতি থেকে উঠে আসে।

2. এই শ্রেণীর উপন্যাসের প্লট তৈরি হয় রাজনীতি কে কেন্দ্র করে।

রাজনৈতিক উপন্যাস কাকে বলে
রাজনৈতিক উপন্যাস

3. রাজনৈতিক সমস্যা এই উপন্যাসের মূল বিষয়, এবং চরিত্র গুলি তার পরিণতি।

4. এই শ্রেণীর উপন্যাসে একটি রাজনৈতিক আদর্শ প্রতিফলিত হতে দেখা যায়।

5. রাজনৈতিক উপন্যাসের কেন্দ্রীয় চালিকা শক্তি হবে রাজনীতি। 


👉👉  সাহিত্যের এই শাখা অনেকটা আধুনিক, তবুও এর নির্দিষ্ট বৈশিষ্ট্য খুব বেশি নয়। তবুও রাজনৈতিক উপন্যাসের কয়েকটি গুরুত্বপূর্ন বৈশিষ্ট্য এখানে আলোচনা করা হয়েছে। বাংলা সাহিত্যের অন্যান্য প্রশ্ন ও উত্তর পেতে এখানে ক্লিক করুন।। 


  এছাড়া বাংলা সাহিত্যের রূপ রীতি অনন্য প্রশ্নগুলি -