উপন্যাস কাকে বলে ? | উপন্যাসের বৈশিষ্ট্য লেখ। | Upanyas

 বাংলা সাহিত্যে উপন্যাস আধুনিক যুগের নবীন তম সংযোজন। আধুনিকতার যুগে সৃষ্টি বলে উপন্যাস (Upanyas )কে অন্য সকল সাহিত্যের রূপ রীতি থেকে আলাদা করা অনেক টা কঠিন। ইংরেজি সাহিত্যে উপন্যাস বা নভেল অনেক আগে শুরু হলেও বাংলাতে আমরা দেখা পায় আধুনিক যুগে এসে। এখানে আমরা উপন্যাস কাকে বলে ? ও উপন্যাসের বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করা হলো। 


উপন্যাস কাকে বলে ?


   উপন্যাস বলতে বোঝায় বাস্তব জীবনের অভিজ্ঞতার ভিত্তিতে একটি জীবন সম্পর্কে সামগ্রিক আখ্যান কে। আবার বলা যায় - যে আখ্যান ধর্মী সাহিত্য মানুষের অভিজ্ঞতা লব্ধ সামগ্রিক জীবন কাহিনী, চরিত্র, মানব, জীবনের ঘাত - প্রতিঘাত মনস্তাত্বিক বিশ্লেষণে সমৃদ্ধ হয়ে ও লেখকের জীবনাদর্শ ও জীবনের বোধ, দৃষ্টিভঙ্গি প্রকাশিত হয় তাকে উপন্যাস বলে। 

   উপন্যাসের এই সংজ্ঞা ও ধরনের থেকে আমরা যে সকল সাধারণ বৈশিষ্ট্য দেখি তার নিচে আলোচনা করা হলো -


উপন্যাসের বৈশিষ্ট্য : 


1.  আধুনিক বাংলা সাহিত্যের অন্য সকল সাহিত্য শাখার মত উপন্যাসের নির্দিষ্ট কোন শিল্পরূপ নেই।

2.  উপন্যাস আধুনিক জীবনের গদ্যকাব্য যা বাস্তব সমাজ জীবনের প্রতিফলন।

3.  উপন্যাসের মধ্য দিয়ে জীবন সম্পর্কে লেখকের এর একটা নিজস্ব ব্যাখ্যা প্রকাশিত হয়।

4.  উপন্যাস সাহিত্য সরকার একটি অন্যতম বৈশিষ্ট্য হলো একটি বিশিষ্ট জীবন-দর্শনের প্রকাশ ঘটানো। 

5.  উপন্যাসের সমকালের জীবন দর্শন প্রকাশিত হয়।

6.  উপন্যাসের সমকাল জীবন দর্শনের সঙ্গে সামরিক জীবন দর্শন ও প্রকাশিত হয়।

7.  মানুষের জীবনের গল্প শোনার আগ্রহ থেকে উপন্যাসের সৃষ্টি হয়েছে, সুতরাং উপন্যাসে গল্পের আবহ থাকে।

8.  উপন্যাসে সাধারণত কোনো তত্ব বা আদর্শ প্রচারিত হয় না যদিও কখনো উপন্যাসে কোন তত্ত্ব বা আদর্শ প্রচারিত হয় তবে উপন্যাসের নিজস্ব শিল্পগুণ নষ্ট হয়। 

    সুতরাং আমরা বলতে পারি উপন্যাস একটি আধুনিক এবং সর্বজনপ্রিয় সাহিত্য শাখা। উপন্যাস বিভিন্ন জীবনের প্রতিফলনে নিজের কলেবর বৃদ্ধি করে চলেছে যাতে আছে বৈচিত্র অভিজ্ঞতালব্ধ জীবন এবং জীবনের নতুন নতুন দৃষ্টিভঙ্গি। বাংলার আধুনিক সাহিত্য শাখা টি মানব জীবনের আলেখ্য কে সমৃদ্ধ করে তুলেছে।


👉👉  মানব জীবনের বিভিন্ন রসের আঁধারকে লেখক ও কবীরা ব্যক্ত করে তাদের মনের একীভূত করে তৈরি করে সাহিত্য তারই এক নবীনতম প্রতিফলন ছিল বাংলা সাহিত্যের সৃষ্টি হওয়া উপন্যাস গুলি। আধুনিক ভারতের অন্যতম এই ফসল উপন্যাস যে কারণে উপন্যাসে বারবার উঠে এসেছে মানুষের যুগ যন্ত্রণার কথা পারিবারিক টানাপোড়েন সমস্যা মুখর জাতির কথা মানুষের মানসিক উদ্ভ্রান্ত দিক গুলিও উপন্যাস থেকে বাদ যায়নি। 

উপন্যাস কাকে বলে ? | উপন্যাসের বৈশিষ্ট্য লেখ
Educostudy/Upanyas


    এখানে উপন্যাস কি এবং উপন্যাসের বিভিন্ন বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করা হয়েছে এছাড়াও সাহিত্যের রূপ রীতি অনান্য প্রশ্নগুলি এখানে আলোচনা করা আছে তা প্রয়োজন অনুসারে এখানে ক্লিক করে দেখে নেওয়া যেতে পারে। 

এছাড়া বাংলা সাহিত্যের রূপ রীতি অনন্য প্রশ্নগুলি -