পৃথিবীর দুই মেরু অঞ্চলে উচ্চচাপ বলয় সৃষ্টির কারণ কি ?

    পৃথিবীর দুই মেরু অঞ্চলে উচ্চচাপ বলয় সৃস্টির কারন কি এই প্রশ্নটিই মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য খুব গুরুত্বপূর্ণ তাই এখানে প্রশ্নটির উত্তর যথাযথভাবে ও গুরুত্ব দিয়ে আলোচনা করা হলো।


উচ্চচাপ বলয় কি ? 

    কোন নির্দিষ্ট স্থানে নির্দিষ্ট পরিমাণ বায়ুতে যদি বায়ুর কণা গুলি বেশি পরিমাণে অবস্থান করে তখন সেই স্থানে উচ্চ চাপের সৃষ্টি হয় অর্থাৎ বায়ুর ওজন বৃদ্ধি পায়। পৃথিবীর কিছু নির্দিষ্ট স্থানে এ ধরনের উচ্চচাপ যুক্ত বায়ু অবস্থান করে এই সকল অঞ্চল স্থানকে উচ্চচাপ বলয় বলে চিহ্নিত করা হয়েছে।

পৃথিবীর দুই মেরু অঞ্চলে উচ্চচাপ বলয় সৃষ্টির কারণ কি ?


পৃথিবীর দুই মেরু অঞ্চলে উচ্চচাপ বলয় সৃষ্টির কারণ কি ?


    সাধারণত পৃথিবীর উপর গোলার্ধে 80° থেকে 90 ডিগ্রি অক্ষাংশের মধ্যে মেরুদেশীয় উচ্চচাপ বলয় দুটি অবস্থান করে। এই বায়ুচাপ বলয় কে উত্তর গোলার্ধে সুমেরু উচ্চচাপ বলয় এবং দক্ষিণ গোলার্ধে কুমেরু উচ্চচাপ বলয় নামে চিহ্নিত করা হয়েছে। 


উচ্চচাপ বলয় সৃষ্টির কারণ : 

    যেসকল কারণের জন্য পৃথিবীর এই দুই মেরু অঞ্চলে বায়ুর উচ্চচাপ সৃষ্টি হয় সে সকল কারণগুলি নিচে লেখা হলো - 


  • সূর্য রশ্মি এখানে খুবই তীর্যকভাবে পড়াই বছরের ছয় মাস সূর্য প্রায় দিগন্তের কাছাকাছি থাকে। সূর্যকিরণের অভাবে এখানকার বায়ু প্রচন্ড শীতল ও ভারী হয়ে থাকে তাই সাধারণভাবেই বায়ুর চাপ বেশি হয়।
  • এই দুই মেরু অঞ্চলে জলভাগের পরিমান এবং উষ্ণতার পরিমাণ খুব কম হওয়ার জন্য বায়ুতে সারাবছর খুব কম পরিমাণে জলীয়বাষ্প থাকে। আমরা জানি জলীয়বাষ্প হীন শুষ্ক বায়ু জলীয় বাষ্পপূর্ণ আগ্রহে অপেক্ষা বেশি ভারী হয়।
  • অধিক পরিমাণে শীতলতার জন্য এই অঞ্চলে সারাবছর ধরে চরম সত্য প্রবাহ সৃষ্টি হয়। 
  • পার্শ্ববর্তী মেরু অঞ্চলের নিম্নচাপ বলয় থেকে বায়ু উপরে উঠে যায় এবং সামান্য অংশ অঞ্চলে নেমে আসে এই সকল কারণে নির্বাচনের বায়ুর চাপ বেশি হয়।




     সাধারনতপৃথিবীর দুই মেরু অঞ্চলে যে সকল কারণে উচ্চচাপ বলয় সৃষ্টি হয় সেই সকল কারণগুলি সুন্দর করে এখানে। এখানে উত্তরটি চার মার্কের মত করে লেখা হয়েছে সুতরাং এই চার মার্কের প্রশ্ন সমস্ত।