ট্রপোস্ফিয়ারে বৈপরীত্য উত্তাপ সৃষ্টির কারণ উল্লেখ করো।

    পৃথিবীকে ঘিরে যে বায়ুমণ্ডল অবস্থান করে তার মধ্যে ট্রপোস্ফিয়ারে বৈপরীত্য উত্তাপ সৃষ্টি হয়, কিন্তু কেন শুধুমাত্র ট্রপোস্ফিয়ারের ক্ষেত্রে এ ধরনের বৈপরীত্য উত্তাপ সৃষ্টি হয় তা আমরা এখানে আলোচনা করে ও তার কারণ সম্পর্কে বিস্তারিত ধারণা নেব। কেন ট্রপোস্ফিয়ারের বৈপরীত্য উত্তাপ সৃষ্টি হয় তার আগে আমাদের জেনে নিতে হবে যে বৈপরীত্য উত্তাপ আসলে কি ?

ট্রপোস্ফিয়ারে বৈপরীত্য উত্তাপ সৃষ্টির কারণ উল্লেখ করো।



বৈপরীত্য উত্তাপ কি ? 


    কখনো কখনো উচ্চতা বৃদ্ধির সাথে সাথে উষ্ণতা হ্রাস না পেয়ে বরং বেড়ে যায় একে বৈপরীত্য উত্তাপ বলে। এই ব্যতিক্রম প্রধানত পার্বত্য উপত্যকায় শান্ত আবহাওয়া দেখতে পাওয়া যায়। পশ্চিমবঙ্গের দার্জিলিঙে ভোরবেলা বৈপরীত্য উত্তাপ এর জন্য উপত্যকা গুলির মেঘে ঢাকা থাকে। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে তার উষ্ণতা বাড়লে উপত্যাকার পরিষ্কার হয়ে যায়। 

    পৃথিবীতে যতগুলো বায়ু স্তর আছে তার মধ্যে শুধুমাত্র ট্রপোস্ফিয়ারের এই ধরনের বৈপরীত্য উত্তাপ দেখা যায়। কিন্তু কেন শুধুমাত্র ট্রপোস্ফিয়ার এই বৈপরীত্য উত্তাপ সৃষ্টি হয় তার কয়েকটি কারণ আমরা নিচে দেখে নেব -


ট্রপোস্ফিয়ারের বৈপরীত্য উত্তাপ সৃষ্টির কারণ। 


  • বায়ুমন্ডলের সকল স্তর গুলির মধ্যে শুধুমাত্র ট্রপোস্ফিয়ারের আপেক্ষিক তাপ কম এবং বিকিরণ বেশি। ভূপৃষ্ঠের বায়ুতে আপেক্ষিক তাপ কম হলেও বিকিরণের হার বেশি হওয়ায় প্রধানত শীতকালীন দীর্ঘ রাত গুলোতে প্রচুর তাপ বিকিরণ হয়, এর ফলে বৈপরীত্য উত্তাপ সৃষ্টি হয়
  • শুধুমাত্র ট্রপোস্ফিয়ারের শীতল বায়ু উত্তপ্ত বায়ু অপেক্ষা বেশি ভারী, রাত্রিবেলা তাপ বিকিরণ এর ফলে উচ্চ পর্বতের গায়ে বায়ু শীতল ও ভারী হয়ে পর্বতগাত্র ঢাল বরাবর ধীরে ধীরে নেমে উপকার নিচের অংশ দখল করে নেয়। এর ফলে নিচের অংশের উষ্ণতা উচ্চ পর্বতের উচ্চতা অপেক্ষা অনেক কম থাকে।
  • বৈপরীত্য উত্তাপ সৃষ্টি হতে গেলে ভূমির ঢাল এর প্রয়োজন শুধুমাত্র পৃথিবীর এই ট্রপোস্ফিয়ার স্তরের মধ্যে তা অবস্থান করে। এই কারণে একমাত্র ট্রপোস্ফিয়ার স্তরের বৈপরীত্য উত্তাপ সৃষ্টি হওয়ার পরিবেশ আছে।
  • একমাত্র ট্রপোস্ফিয়ার স্তরেই বিভিন্ন রকম ভূমির ঢাল যেমন পাহাড়-পর্বত ইত্যাদি দেখতে পাওয়া যায়। আর এই উচ্চতা পরিবর্তনের জন্য বায়ুর বিভিন্ন স্থানের ঘনত্ব ও সূর্যের আপাত দৈনিক রশ্মি ইত্যাদির পরিবর্তনের জন্য বৈপরীত্য উত্তাপ সৃষ্টি হয়

    উপরে কেন শুধুমাত্র ট্রপোস্ফিয়ারের বৈপরীত্য উত্তাপ  হয়, বা বৈপরীত্য উত্তাপ সৃষ্টির বিভিন্ন কারণ গুলি সম্পর্কে আলোচনা করা হলো। প্রশ্নের মান অনুযায়ী তার উত্তর লিখতে হবে।

ট্রপোস্ফিয়ারের বৈপরীত্য উত্তাপ সৃষ্টির কারণ ভিডিও:




আরো সকল ভূগোল বিষয়ের প্রশ্ন :