বায়ুচাপ বলয় বলতে কী বোঝায় ?

    বায়ুচাপ বলয় বলতে কী বোঝায়, এই প্রশ্নটিই দশম শ্রেণীর ভূগোল বিষয়ের বায়ুমণ্ডল অধ্যায় থেকে খুব গুরুত্বপূর্ণ এই কারণে এই প্রশ্নটিই এই পোস্টটিতে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব তার বিভিন্ন উপাদান সম্পর্কে ধারণা লাভ করব।


বায়ুর চাপ কি ? 


    কোন নির্দিষ্ট পরিমাণ বায়ুতে যখন তার বিভিন্ন উপাদানের পরিমাণ বেড়ে যায় অর্থাৎ তার ঘনত্ব যখন বেড়ে যায় তখন সে বায়ুর চাপ বৃদ্ধি পায় অর্থাৎ বায়ুর উচ্চচাপ সৃষ্টি হয়, আবার একই রকমভাবে যখন কোন কারনে কোন নির্দিষ্ট পরিমাণ বায়ুতে তার বিভিন্ন উপাদান গুলি হ্রাস বা কমে যায় তখন সেই বায়ুর চাপ কমে যায়। বায়ুর ওজন বৃদ্ধি ও কমে যাওয়ার ঘটনাকে বায়ুর চাপ বলা হয়

বায়ুচাপ বলয় বলতে কী বোঝায় ?


বায়ুচাপ বলয় বলতে কী বোঝায় ?


     বায়ুর বিভিন্ন উপাদানের উপর নির্ভর করে তার ওজন বাড়ে বা কমে তার ওজন বৃদ্ধি বা কমে যাওয়ার উপর ভিত্তি করে পৃথিবীর সমস্ত বায়ুমণ্ডল কে কটি নির্দিষ্ট বলয় বা সীমা দ্বারা ভাগ করা হয়েছে, এই সকল বলায় বা সীমা গুলিকে আমরা বায়ুচাপ বলয় বলে জানি।

    পৃথিবীর উপরিভাগের কতগুলি নির্দিষ্ট স্থানে সারা বছর ধরে একই রকম ভাবে অবস্থান করে অর্থাৎ উচ্চচাপ নিম্নচাপ রূপে অবস্থান করে। এই উচ্চচাপ এবং নিম্নচাপ কে অবলম্বন করে পৃথিবীর সমস্ত বায়ুমন্ডলকে কয়েকটি বায়ুচাপ বলয় ভাগ করা হয়েছে। 


বায়ুর উচ্চচাপ ও নিম্নচাপ কি ? 


    বায়ুচাপ বলয় কে পড়তে গেলে বা জানতে গেলে আমাদের বায়ুর এই দুটি চাপ সম্পর্কে প্রথম ধারণা নিতে হয়। কোন নির্দিষ্ট আয়তনের বায়ুতে যখন বায়ুর বিভিন্ন উপাদান বা বায়ুর বিভিন্ন কণার পরিমাণ বৃদ্ধি পায় তখন সেই বায়ুর ওজন বৃদ্ধি পায় সাধারণভাবে ওজন বৃদ্ধি পেলে তার চাপ বৃদ্ধি পায় অর্থাৎ ওই বায়ু হয় উচ্চচাপ যুক্ত বায়ু

     আবার একই রকমভাবে কোন নির্দিষ্ট আয়তনের বায়ুতে যখন বায়ুর বিভিন্ন উপাদান গুলির বা বায়ুর কণাগুলি কমে যায় বা রাস পায় তখন সেই বায়ুর ওজন কমে যায় অর্থাৎ ওই বায়ুর চাপ নিম্নমুখী হতে শুরু করে, এই কারণে এইভাবে কে বলা হয় নিম্নচাপ যুক্ত বায়ু। এখানে মনে রাখা দরকার নিম্নচাপ বলতে নিচের দিকে চাপ কে বোঝায় না নিচের দিকে চাপ না থাকাকে বোঝাই। 


পৃথিবীর বিভিন্ন বায়ুচাপ বলয় গুলি 


     সমস্ত পৃথিবী কে বায়ুর এই চাপের উপর নির্ভর করে সাতটি ভাগ করা হয়েছে - 

  • নিরক্ষীয় নিম্নচাপ বলয়
  • কর্কটীয় উচ্চচাপ বলয়
  • মকরীয় উচ্চচাপ বলয়
  • সুমেরু বৃত্ত প্রদেশ নিম্নচাপ বলয়
  • কুমেরু বৃত্ত প্রদেশ নিম্নচাপ বলয়
  • সুমেরু উচ্চচাপ বলয় ও
  • কুমেরু উচ্চচাপ বলয়।


     বায়ুচাপ বলয় কি সে সম্পর্কে উত্তরটি লিখতে হলে নাম্বারের উপর ভিত্তি করে নিতে হবে কিন্তু আমি এখানে বায়ুর চাপ বলয় সম্পর্কে জানতে গেলে যে সমস্ত বিষয়গুলি খুব গুরুত্বপূর্ণ সবগুলি নিয়ে আলোচনা করলাম সুতরাং তোমরা নাম্বারের উপর ভিত্তি করে এখান থেকে উত্তর লিখবে।