প্রতীপ ঘূর্ণবাত অঞ্চলে শান্ত আবহাওয়া বিরাজ করে কেন ?

    প্রতীপ ঘূর্ণবাত অঞ্চলে শান্ত আবহাওয়া বিরাজ করে কেন ? এই প্রশ্নটিই মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য খুব গুরুত্বপূর্ণ এবং প্রাসঙ্গিক। এই কারণেই এখানে প্রতীপ ঘূর্ণবাত অঞ্চলের শান্ত আবহাওয়া বিরাজ করার কারণ সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হলো। 

প্রতীপ ঘূর্ণবাত অঞ্চলে শান্ত আবহাওয়া বিরাজ করে কেন ?


প্রতীপ ঘূর্ণবাত কি ? 


    হিম মন্ডল এবং নাতিশীতোষ্ণ মন্ডলের কোন অংশে অল্প পরিসরে জায়গাতে প্রচন্ড শীতের জন্য উচ্চ চাপের সৃষ্টি হয়। কিন্তু এর চারিদিকে বায়ুমণ্ডলের উষ্ণতা ও চাপ দুই ই কম থাকে। তখন ওই উচ্চচাপের শীতল ও শুষ্ক বায়ু চারিদিকের নিম্নচাপ অঞ্চলের অভিমুখে কুণ্ডল আকারে প্রবাহিত হতে থাকে। এইরকম কেন্দ্র বহির্মুখী ও নিম্নমুখী ঘূর্ণি যুক্ত বায়ু কে প্রতীপ ঘূর্ণবাত বলে। 


প্রতীপ ঘূর্ণবাত অঞ্চলে শান্ত আবহাওয়া বিরাজ করার কারণ।

   

  • উপক্রান্তীয় অঞ্চলে অনেক সময় ধীরগতিসম্পন্ন ও কম শীতল প্রতীপ ঘূর্ণবাত এর উৎপত্তি হয় এর ফলে শান্ত ভাব বিরাজ করে
  • প্রতিপ ঘূর্ণবাতের কেন্দ্রে উচ্চচাপ এবং বাইরে নিম্নচাপ থাকে তার ফলে এই অঞ্চলে শান্তভাবে র সৃষ্টি হয়।
  • এই বায়ুর প্রভাবে ঝড় বৃষ্টি হয় না আকাশ পরিষ্কার থাকে এবং কোনো ক্ষয়ক্ষতি হয় না, এই কারণে এই বায়ু অনেকটা অন্য বায়ু থেকে শান্ত আবহাওয়া বিরাজ এর জন্য দায়ী।
  • এই বায়ু প্রবাহের ফলে শুধুমাত্র শীতের মাত্রা বৃদ্ধি পায় ও তুষারপাত ঘটে সুতরাং এই কারণে প্রতীপ ঘূর্ণবাত অঞ্চলে শান্ত আবহাওয়া বিরাজ করে
  • সাধারণত হিম মন্ডল এবং নাতিশীতোষ্ণ মন্ডলের মধ্যবর্তী অংশে এই প্রতিভা সৃষ্টি হয় বলেই অংশ শান্ত ভাব বিরাজ করে।
  • প্রতীপ ঘূর্ণবাত দীর্ঘস্থায়ী হলেও তত শক্তিশালী নয় সুতরাং এর শান্তভাব বিরাজ এর অন্যতম কারণ এটি।


    প্রতীপ ঘূর্ণবাত অঞ্চলে শান্ত ভাব বিরাজ করে কেন তার জন্য যতটুকু তোমার লেখার দরকার সেই উত্তরগুলি উপরে আলোচনা করা হয়েছে সুতরাং এটুকু লেখায় যথেষ্ট।  অনান্য প্রশ্নের উত্তর পেতে নিচের লক্ষ্য করো -