বায়ুমন্ডলে এরোসল এর গুরুত্ব নিরূপণ করো।

    দশম শ্রেণীর ভূগোল বিষয়ের বায়ুমণ্ডল অধ্যায়ের ধূলিকণা বা এরোসল /Aerosol এর গুরুত্ব একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসার মত এই প্রশ্নটির উত্তর সম্পর্কে বিশদভাবে নিচে বর্ণনা করা হলো। 


এরোসল কি ? 


    বায়ুমণ্ডলের গুরুত্বপূর্ণ একটি উপাদান হলো অ্যারোসল বা ধূলিকণা। বায়ুমণ্ডলের নিচের স্তরে অর্থাৎ ট্রপোস্ফিয়ারের এই উপাদানটি যথেষ্ট পরিমাণে বিরাজ করে। শুষ্ক মরু অঞ্চল, সমুদ্রতীরের ধুলোবালি, কলকারখানার পোড়া কয়লা, আগ্নেয়গিরি ও দাবানলের অতি সূক্ষ্ম ছাই, সমুদ্র জলের লবন কণা ধূলিকণা রূপে বাতাসে ভেসে বেড়ায় একে আমরা অ্যারোসল নামে চিনে থাকি। বায়ুমন্ডলে এই অ্যারোসলের যথেষ্ট গুরুত্ব আছে।

বায়ুমন্ডলে এরোসল এর গুরুত্ব নিরূপণ করো।



বায়ুমন্ডলে এরোসল এর গুরুত্ব  


  বায়ুমণ্ডলে এরোসল একটি গুরুত্বপূর্ণ উপাদান যা বিভিন্নভাবে বায়ুর স্তর বা বায়ুমন্ডলকে গঠন করতে সাহায্য করে। বায়ুমণ্ডলের অ্যারোসলের কয়েকটি গুরুত্ব সম্পর্কে নিচে লেখা হলো - 


  • আমরা যে আকাশকে নীল দেখি তা বাতাসে এত পরিমান ধূলিকণা বা অ্যারোসল আছে বলেই তাকে আমরা নীল রঙের দেখতে পারি।
  • বাতাসে ভাসমান ধূলিকণা কে আশ্রয় করেই জলীয়বাষ্প জল বিন্দুতে পরিণত হয় এবং মেঘ ও কুয়াশা সৃষ্টি হয়।
  • বায়ুমণ্ডলের যদি এরোসল না থাকতো তাহলে সূর্যের আলো বিচ্ছুরিত হতো না।
  • বায়ুমন্ডলে এরোসল এর উপস্থিতি না থাকলে দিনের বেলাতেও আমরা আকাশকে গভীর কালো রঙের দেখতে পেতাম। সুতরাং বায়ুমণ্ডলে এরোসল এর একটি যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা আছে।
ভূগোল বিষয়ের আর সব প্রশ্নর নিচে দেওয়া আছে।।

এরোসল এর ভূমিকা সম্পর্কিত ভিডিও -


    উপরে এরোসল বা ধূলিকণা কি এবং অ্যারোসল বা ধূলিকণার বায়ুমন্ডলে কতখানি গুরুত্ব আছে সে সম্পর্কে আলোচনা করা হয়েছে তোমরা প্রশ্নের মান অনুযায়ী তার উত্তরটি লিখবে।