মানুষের ক্রিয়া-কলাপ "পৃথিবীর প্রাকৃতিক সৌর পর্দা বিনাশের অন্যতম প্রধান কারণ" আলোচনা করো।

     পৃথিবীতে মানুষের বিভিন্ন ধরনের কার্যকলাপের কারণে প্রাকৃতিক সৌর পর্দা প্রতিমুহূর্তে বিনাশের দিকে এগিয়ে যাচ্ছে। ভূগোল বা পরিবেশের ছাত্র ছাত্রী হিসেবে এই বিষয়টি আমাদের জানা অবশ্যই গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। এই বিষয়টি মাধ্যমিক ভূগোল বিষয়ের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন সেই কারণে এখানে একটু যুক্তিসহ তা আলোচনা করা হলো। 


পৃথিবীর প্রাকৃতিক সৌর পর্দা কি ?


    পৃথিবীর অতিবেগুনি রশ্মির হাত থেকে বায়ুমণ্ডলের ওজোন স্তর / Ozon Layer পৃথিবী কে পর্দা বা ছাতার মতো রক্ষা করে বলে পৃথিবীতে জনজাতির বসবাস গড়ে  উঠতে পেরেছে। এই কারণে পৃথিবীর বায়ুমন্ডলে অবস্থিত স্তরটিকে পৃথিবীর প্রাকৃতিক সৌর পর্দা বলা হয়

    বায়ুমণ্ডলের ওজোন স্তর বা প্রাকৃতিক সৌর পর্দা আছে বলে তা সূর্যের অতিবেগুনি রশ্মি শোষণ করে যা প্রাণী বসবাসের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে। কিন্তু পৃথিবীতে বসবাসকারী বিভিন্ন প্রাণী দের বিভিন্ন ক্রিয়া-কলাপ এর জন্য এই প্রাকৃতিক সৌর পর্দা বা ওজোন স্তর ধীরে ধীরে ক্ষয়প্রাপ্ত হচ্ছে। 



মানুষের ক্রিয়া-কলাপ কিভাবে পৃথিবীর প্রাকৃতিক সৌর পর্দা বিনাশ করে ? 


    বর্তমান আমরা উন্নত পৃথিবীতে বসবাসকারী মানুষ এই কারণে বিভিন্ন দেশগুলিতে উন্নতির  কারণে বিভিন্ন কলকারখানা ও যানবাহন থেকে যথেষ্ট পরিমাণে ক্লোরোফ্লোরো কার্বন, নাইট্রাস অক্সাইড গ্যাস, হ্যালন, ইত্যাদি আমরা বায়ুমন্ডলে প্রতিমুহূর্তে ছেড়ে থাকি। 

    আমাদের বিভিন্ন ক্রিয়া-কলাপ এর ফলে উদ্ভূত এই সকল গ্যাস বায়ুমন্ডলে মিশে গিয়ে তা ওজন স্তর বা প্রাকৃতিক সৌর পর্দা কে ক্ষতি করে থাকে। এমনকি মানুষের ক্রিয়া-কলাপ এর ফলে কুমেরু ও সুমেরু অঞ্চলের উপরে এক বিশাল আকৃতির ওজন গর্ত সৃষ্টি হয়েছে। সুতরাং একথা বলা যায় যে মানুষেরই বিভিন্ন ক্রিয়া-কলাপ এর জন্য পৃথিবীর প্রাকৃতিক সৌর পর্দা বা ওজোন স্তর ধীরে ধীরে বিনাশ হতে চলেছে।


আরো সকল ভূগোল বিষয়ের প্রশ্ন : 




ওজন স্তরের ভিডিও :