হিন্দু পেট্রিয়ট পত্রিকা কিভাবে নীলকরদের বিরুদ্ধে জনমত গড়ে তুলেছিল

   মাধ্যমিক ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হিন্দু পেট্রিয়ট পত্রিকা কিভাবে নীলকরদের বিরুদ্ধে জনমত গড়ে তুলেছিল, এই question জন্য উপযুক্ত উত্তর নিচে আলোচনা করা হলো। প্রশ্নটি নম্বর অনুযায়ী উত্তর লিখতে হবে।


হিন্দু পেট্রিয়ট পত্রিকা 

 ব্রিটিশ যুগে ভারতবাসীরা বিভিন্নভাবে ব্রিটিশ বিরোধী হয়ে উঠতে চাই তো। ব্রিটিশবিরোধী একজোট হয়ে বিভিন্ন গণমাধ্যম গঠন করে ব্রিটিশদের বিরোধিতা কত বাঙালি জনসমাজ। এই সকল জনমত গড়ে তোলার পিছনে বিভিন্ন পত্র-পত্রিকা ও থিয়েটারের অবদান খুবই গুরুত্বপূর্ণ। একইরকমভাবে তৎকালীন সময়ে নীলকর সাহেবদের বিরুদ্ধে সমস্ত বাঙালিকে একজোট করতে হিন্দু পেট্রিয়ট পত্রিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিল। 

হিন্দু পেট্রিয়ট পত্রিকা কিভাবে নীলকরদের বিরুদ্ধে জনমত গড়ে তুলেছিল
Educostudy.in/হিন্দুপেট্রিয়ট পত্রিকা


    ব্রিটিশ বিরোধী জনমত গড়ে তোলার জন্য হিন্দু পেট্রিয়ট পত্রিকা যে সকল ভূমিকা গুলি গ্রহণ করেছিল তার নিচে আলোচনা করা হলো - 


ব্রিটিশ বিরোধী জনমত গঠনে হিন্দু প্যাট্রিয়ট পত্রিকার ভূমিকা 


শোষণ -  নীলচাষের সময়ে নীলচাষীদের যেভাবে অত্যাচারিত করা হতো সেই সকল শোষণের কাহিনী হিন্দু প্যাট্রিয়ট পত্রিকার সরাসরি তুলে ধরা হতো এর ফলে হিন্দু পেট্রিয়ট পত্রিকার মাধ্যমে ইংরেজদের শাসন এর কাহিনী বাংলার সমস্ত জনমানুষের ছড়িয়ে পড়ে। এর ফলে নীলকর সাহেবদের বিরুদ্ধে ধীরে ধীরে জনমত গঠন হয়।


সরকার বিরোধী মনোভাব -   হিন্দু পেট্রিয়ট পত্রিকা বিভিন্ন লেখার মাধ্যমে মানুষের মধ্যে ইংরেজ সরকার বিরোধী মনোভাব গড়ে তুলতে সক্ষম হয়েছিল। এই পত্রিকাতে ইংরেজদের বিভিন্ন ক্রিয়া-কলাপ সম্পাদন করা হতো এবং তা পড়ে বাঙালি জনসমাজ ইংরেজবিরোধী হয়ে পড়েছিল।


অর্থনৈতিক অবস্থা -   ইংরেজ সরকার এমনকি নীলকর সাহেবরা যে বাংলার অর্থনীতিকে ধীরে ধীরে মেরুদন্ডহীন করে তুলছিল তার সমস্ত গোপন কথা হিন্দু প্যাট্রিয়ট পত্রিকার মাধ্যমে সম্পাদক তুলে ধরতে শুরু করে। বাংলার মধ্যবিত্ত সম্প্রদায় এই অর্থনৈতিক শোষণের কারণে আরো পঙ্গু হয়ে পড়ছিল। এই কারণে ইংরেজ বিরোধী মনোভাব মানুষের মধ্যে খুব সহজেই হিন্দু পেট্রিয়ট পত্রিকা জাগাতে সক্ষম হয়েছিল। 


বিভিন্ন বিদ্রোহ -   বিভিন্ন আঞ্চলিক বিদ্রোহ গুলি নিয়ে হিন্দু পেট্রিয়ট পত্রিকা লেখালেখি শুরু করে। এই ধরণের বিদ্রোহ গুলি এই পত্রিকায় বাঙালি জনসমাজের ছড়িয়ে পড়ে ও বাঙালি সমাজ ধীরে ধীরে নীলকর বিরোধী হয়ে ওঠে।


সামাজিক বর্ণনা -   হিন্দু পেট্রিয়ট পত্রিকা টি সমাজের প্রায় সকল স্তরের মানুষের জনজীবন নিয়ে প্রকাশিত হতে থাকে। এর ফলে নীলকর সাহেবদের অত্যাচার ও তার ফলে বাঙালি সমাজ কিরূপ ভাবে পরিবর্তিত হচ্ছিল সে কথা এই পত্রিকার মাধ্যমে সমস্ত বঙ্গ দেশে ছড়িয়ে পড়ে। এই পত্রিকার মাধ্যমে ধীরে ধীরে জনসমাজ ইংরেজ প্রথা নীলকরদের বিরুদ্ধে মনোভাব গড়ে তুলেছিল। 


👉👉   ইংরেজ সরকারের বিভিন্ন ক্রিয়া-কলাপ হিন্দু পেট্রিয়ট পত্রিকা তে শক্ত হাতে প্রকাশ করা হতো। এই পত্রিকাটি তৎকালীন গ্রামীণ সমাজ ও মধ্যবিত্ত শ্রেণীর সমাজ ব্যবস্থার কথা তুলে ধরেছিল। এই সকল কারণে খুব সহজেই বাঙালি জনসমাজে এই পত্রিকাটি গুরুত্ব পেয়েছিল। 

    ইংরেজ নীলকরদের অযৌক্তিক শোষণের ফলে বাংলার সমাজ জীবনে যে পরিবর্তন এসেছিল তা হিন্দু পেট্রিয়ট পত্রিকা তে উপযুক্ত ভাবে বর্ণনা করা হতো। এই কারণে খুব সহজেই হিন্দু প্যাট্রিয়ট পত্রিকার মাধ্যমে বাঙালি জনসমাজ ইংরেজবিরোধী তথা নীলকর বিরোধী হয়ে উঠেছিল।


আরো প্রশ্ন :