শিখন সঞ্চালন | Transfer of Learning | Significant in education

      ট্রান্সফার কথা টি একটি লাতিন শব্দ থেকে এসেছে, যার অর্থ হলো carry over। 

       মারি এবং উইট রক বলেছেন -" when something previously learn influences connect Learning or solving and earlier problem effects solving a new problem is called Transfer of Learning."

       কোনো একটি বিষয়ের শিখন যদি পরবর্তী কোনো বিষয়ের শিখন কে প্রভাবিত করে তখন তাকে শিখনের সঞ্চালন (Transfer of Learning) বলা হয়। যেমন কোনো গাণিতিক সমস্যার সমাধান শিক্ষার্থীদের ফিজিক্স এর সমস্যার সমাধান করে। পূর্ব বর্তী ক্লাসের শিখন পরবর্তী ক্লাসের শিখন কে প্রভাবিত করে। পূর্ববর্তী ক্লাসের শিখন যদি পরবর্তী ক্লাসের শিখন কে এই ভাবে সাহায্য করে তবে বলে হয় যে পূর্ববর্তী শিখন দ্বারা পরবর্তী শিখন সঞ্চালিত হয়েছে। 
Transfer of Learning


     আধুনিক মনোবিজ্ঞানের মতে সনের সঞ্চালন তিন প্রকার - ১) ধনাত্বক , 2) ঋণাত্বক, ও 3) শূন্য সঞ্চালন।

ধনাত্বক সঞ্চালন 
       কোনো বিষয়ের শিখন পরবর্তী বিষয়ের শিখন কে প্রভাবিত করলে তাকে বলা হয় ধনাত্বক সঞ্চালন। 

ঋণাত্বক সঞ্চালন 
       কোনো বিষয়ের শিখন যদি পরবর্তী কোনো শিখন কে প্রভাবিত না করে বাধার সৃষ্টি করে তাকে ঋণাত্বক  শিখন বলে।

শূন্য সঞ্চালন 
        যদি কোনো বিষয়ের শিখন তার পরবর্তী শিখন কে প্রভাবিত বা বাধার সৃষ্টি না করে তবে তাকে শূন্য সঞ্চালন বলে।


শিক্ষাগত গুরুত্ব | Educational Significant Of Transfer of Learning


     শিক্ষা ক্ষেত্রে শিখন সঞ্চালন একটি গুরুত্বপূর্ন বিষয়, এর কারণ গুলি হল - 

  1. শিক্ষার একটি উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের নাগরিক জীবনের জন্য তৈরি করে দেওয়া। শিক্ষার মাধ্যমে এমন কতগুলি কৌশল আয়ত্ত করতে হবে যার দ্বারা পরবর্তী জীবনের নানা সমস্যা তারা ভালোভাবে সমাধান করে পারে। বিদ্যালয়ের শিক্ষা যা শিক্ষার্থীদের বৃহত্তর পরিবেশে প্রবেশ করতে সাহায্য করে। তাই শিক্ষার সঞ্চালন না ঘটলে তা শিক্ষার জন্য ক্ষতিকারক।
  2. শি সমগ্র ও শিক্ষার্থীদের ক্ষেত্রে শিখনের সঞ্চালন খুবই গুরুত্বপূর্ণ। কারণ শিখনের সঞ্চালনের উপর শিখনের গুণমান নির্ভর করে। পরবর্তী শিখনের ক্ষেত্রে শিক্ষার্থীকে সাহায্য করে। 
  3. শিখনের সঞ্চালন সময় ও অর্থ দুটিকেই সাশ্রয় করে। 
  4. শিখনের সঞ্চালনের জন্য পূর্বে শেখা কোনো বিষয় কে শিক্ষার্থীরা পরবর্তী সময়ে আরো ভালো ভাবে কাজে লাগাতে পারে। এক্ষেত্রে শিক্ষকের সহায়তা ও নির্দেশ শিক্ষার্থীদের কে অনুপ্রেরণা জোগাতে সাহায্য করে। 
  5. নতুন জ্ঞান ও দক্ষতার মূল্য বিচার শিক্ষক শিক্ষার্থীরা করতে পারে এবং শিখন সঞ্চালন এক্ষেত্রে সাহায্য করে। 
  6. মানসিক শক্তির অপচয় বন্ধ করে যত তাড়াতাড়ি নতুন পরিস্থিতির সাথে অভিযোজন করতে পারবে তত তাড়াতাড়ি সে জীবনের পথে এগিয়ে যাবে। শিখন সঞ্চালন মানসিক শক্তির অপচয় কমতে সাহায্য করে। 
             জীবনের বৃহত্তর ক্ষেত্রে অভিজ্ঞতার পুনারবৃত্তি না করে সামান্য চেষ্টায় বিষয় কে শেখার ক্ষেত্রে শিখন সঞ্চালনের বিশেষ ভূমিকা আছে। এই প্রক্রিয়া ব্যক্তি জিবনে সংগ্রক্ষ ও বিস্তৃতি উভয় ধর্মকে সজিব করে তোলে। 


####  এই সমগ্র নোট খানি দ্বাদশ শ্রেণীর জন্য নয়, দ্বাদশ শ্রেণীতে শুধুমাত্র কাকে বলে ও তিন প্রকার শিখন সঞ্চালন সম্পর্কেই আলোচনা করতে হবে। কিন্তু উচ্চ ক্লাসের ক্ষেত্রে পুরো নোট খানি লিখতে হবে। যেমন - বিএড, ডি এড এই ক্ষেত্রে।  ₹####


         More Questions and Answer