Strategies of good Memorization | কিভাবে স্মৃতিশক্তি বাড়ানো যায়

  কিভাবে স্মৃতিশক্তি বাড়ানো যায়

      স্মৃতিশক্তি বাড়ানো যায় মনোবিজ্ঞান এ ধারণায় বিশ্বাসী নয়। তবে তা যাতে ভালোভাবে কাজ করে তার জন্য কতগুলি পন্থার কথা মনোবিজ্ঞান বলেছেন - 
Memorization Development

  • আমরা যদি কোন বিষয়বস্তু মুখস্ত করতে চাই তবে তার দিকে মনোযোগ দিতে হয় এবং মনের ইচ্ছা থাকতে হবে যে আমি যে বিষয়টি মুখস্ত করব তার দিকে কারণ মনোযোগ শিখনে সহায়তা করে। ( Strategies of good Memorization | কিভাবে স্মৃতিশক্তি বাড়ানো যায়)

  • যে বিষয়বস্তু শিখতে চাইছি তার সঙ্গে পূর্বে শেখা বিষয় এর সাথে অনুষঙ্গ স্থাপন করতে হবে এবং এর ফলে শিখন ত্বরান্বিত হবে এবং ধারণ ও দীর্ঘস্থায়ী হবে।

  • উত্তম স্মৃতির জন্য ছন্দ ঠিক রেখে এবং বারবার আবৃত্তি করে পড়তে হবে।

  • শিক্ষনীয় বিষয় বস্তু একসঙ্গে অনেক বার পড়লে বিরক্তি আনে তাই সময়ের ব্যবধানে পড়তে হয়। অর্থাৎ সবিরাম শিখন সহায়ক।

  • প্রথমেই বিষয়বস্তুর সম্পূর্ণ অংশ ধরে রাখার চেষ্টা না করে সারাংশ মনে রাখতে হবে।

  • বিষয়বস্তুর সারাংশ টি লিখে ফেলতে হবে, লেখার পর শিক্ষনীয বিষয় বস্তু বন্ধুদের সঙ্গে আলোচনা করলে বিষয়টি ভালো মনে থাকে। (Strategies of good Memorization | কিভাবে স্মৃতিশক্তি বাড়ানো যায়)

  • কিছু শেখার পর কিছুক্ষণ ঘুমিয়ে নিতে পারলে বা বিশ্রাম নিতে পারলে শিখন টি দীর্ঘস্থায়ী হয়।

  • একই ধরনের বিষয়বস্তু বিরক্তি আনলে ভিন্ন ভিন্ন বিষয়বস্তু পড়া উচিত।

ভালো স্মৃতির জন্য বিদ্যালয়ে শিক্ষকের ভূমিকা ::

        বিদ্যালয়ের শিখন লব্ধ জ্ঞানকে পরীক্ষার জন্য যেমন সঞ্চয় করতে হয় তেমনি ভবিষ্যৎ জীবনের জন্য সঞ্চয় করতে হয়। সেই কারণে শিক্ষার্থীরা যাতে তাদের অভিজ্ঞতার সঞ্চয় করতে পারে সেদিকে লক্ষ্য রাখা শিক্ষকের অন্যতম কর্তব্য । এক্ষেত্রে শিক্ষক যা যা করতে পারেন তা হল - 

  • পাঠ্য বিষয়বস্তু কে সবসময় অর্থপূর্ণ করে তুলতে হবে। অতীত অভিজ্ঞতা ও দৈনন্দিন অভিজ্ঞতার সাথে সম্পর্কিত বিষয় উপস্থাপন করলে শিখন ও ধারণ বেশি পরিমাণে সফল হয়।

  • কোন পাঠ সম্পর্কে বিস্তারিত আলোচনার পূর্বে তার সম্পর্কে একটি সামগ্রিক আলোচনা ভালো স্মৃতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

  • উপযুক্ত শিখন পদ্ধতি এবং শিক্ষামূলক প্রদীপন ব্যবহার করতে হবে ও উপযুক্ত শিখন পরিবেশ তৈরি করতে হবে। (Strategies of good Memorization | কিভাবে স্মৃতিশক্তি বাড়ানো যায়)

  • শিক্ষার্থীর বয়স ক্ষমতা চাহিদা অতীত অভিজ্ঞতার সাথে সম্পর্কিত বিষয়বস্তু নির্বাচন এবং পাঠদান করতে হবে।

  • বিষয়বস্তুর ছন্দ ও আবৃত্তির উপর শিক্ষক গুরুত্ব দেবেন।

  • বিষয়বস্তু শিখনের সময় শিক্ষার্থীদের দিয়ে বেশিরভাগ পুনরাবৃত্তি করাবেন।

  • বিষয়বস্তুর প্রকৃতি কাঠিন্য তার দিক দিয়ে লক্ষ্য রেখে শিক্ষক সময় নির্বাচন করবেন। আলোচনা দীর্ঘ হলে শিক্ষার্থীদের মধ্যে ক্লান্তি আসে। (Strategies of good Memorization | কিভাবে স্মৃতিশক্তি বাড়ানো যায়)

  • পাঠ্য বিষয় বস্তুর প্রতি আগ্রহ সৃষ্টি করতে হবে, যাতে স্বাভাবিক ভাবেই শিক্ষার্থীরা বিষয় বস্তুর প্রতি মনোযোগী হয়।

            ** আরো অতিরিক্ত প্রশ্ন ও উত্তর **