পৃথিবীর বিভিন্ন বায়ু চাপ বলয় সম্পর্কে আলোচনা | madhyomik suggestions2021

               পৃথিবীর বিভিন্ন বায়ুচাপ বলয়

     পৃথিবীর আকারের জন্য ও আবর্তন গতির জন্য বিভিন্ন বায়ুচাপ বলয়ের সৃষ্টি হয়েছে।  যে বিশাল বায়ুর চাদর পৃথিবীকে ঘিরে রেখেছে, সেই বায়ুর চাপ পৃথিবীর সর্বত্র সমান নয়। বায়ুর এই চাপের পার্থক্যের উপর নির্ভর করে সমস্ত পৃথিবীর বায়ুচাপ কে কয়েকটি বলয়ে ভাগ করা যায়।  পৃথিবীর উত্তর মেরু থেকে দক্ষিণ মেরু পর্যন্ত তিনটি নিম্ন চাপ ও চারটি উচ্চ চাপ বলয় অবস্থান করে। 

পৃথিবীর বিভিন্ন বায়ুচাপ বলয়


নিরক্ষীয় নিম্নচাপ বলয়

          নিরক্ষ রেখার উভয় দিকে 5 ডিগ্রি থেকে 10 ডিগ্রি অখাংশের মধ্যে সারা বছর বায়ুর চাপ খুব কম থাকে, তাই এই অঞ্চলকে নিরক্ষীয় নিম্নচাপ বলয় বলা হয়।
  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE

নিরক্ষীয় নিম্নচাপ বলয় সৃষ্টির কারণ - নিরক্ষরেখার উভয় দিকে 5 থেকে 10 ডিগ্রি অখাংশের মধ্যে সূর্য লম্ব ভাবে কিরণ দেবার ফলে সারা বছর এই অঞ্চলের বায়ু উষ্ণ ও হালকা থাকে। এই হালকা বায়ু ওপরে উঠে শুন্যস্থান তৈরী করে। নিরক্ষীয় অঞ্চলে স্থল ভাগ এর থেকে জল ভাগ বেশি থাকার কারণে বায়ু জলীয় বাষ্প পূর্ন থাকে যা শুষ্ক বায়ু অপেক্ষা হালকা হয় ও চাপ কম থাকে।

উপক্রান্তীয় উচ্চচাপ বলয়

          নিরক্ষ রেখার উভয় পাশে 25 থেকে 30 ডিগ্রি অখাংশের মধ্যে এই বায়ু চাপ বলয় অবস্থিত। উত্তর  গোলার্ধে এই চাপ বলয়ের নাম কর্কটিও উচ্চচাপ বলয় এবং দক্ষিণ গোলার্ধে এর নাম মকরীয় উচ্চচাপ বলয়। 

উপক্রান্তীয় উচ্চচাপ বলয় সৃষ্টির কারণ - নিরক্ষরেখা রেখা থেকে উপরে ওঠা উষ্ণ বায়ু পৃথিবীর আবর্তন গতির জন্য উত্তর ও দক্ষিণ দিকে প্রবাহিত হয়। এই বায়ু শীতল হয়ে  নিচে নিম্নউচ্চ চাপ তৈরী করে।  সুমেরু ও কুমেরু থেকে শীতল ও নিম্নগামী ভারী বায়ু নিরক্ষ রেখার দিকে ছুটে আসে। এর ফলে মকর ও কর্কট ক্রান্তি অঞ্চলে উচ্চ চাপ সৃষ্টি হয়।
পৃথিবীর দুই মেরু অঞ্চলে উচ্চচাপ বলয় সৃষ্টির কারণ

মেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়

        উভয় গোলার্ধে 60 থেকে 70  ডিগ্রি অখাংশের মধ্যে এই নিম্ন চাপ বলয় অবস্থিত। উত্তর গোলার্ধে এর নাম সুমেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়, ও কুমেরুতে এর নাম কুমেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়।

মেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয় সৃষ্টির কারণ -  পৃথিবীর আবর্তন বেগ মেরু বৃত্ত অঞ্চলে বেশি হবার জন্য  এই এই অঞ্চলের বায়ু বেশি পরিমানে ছিটকে যায়। টিসি বায়ুর পরিমান বেশি হয়ে স্থায়ী নিম্ন চাপ বলয়ের সৃষ্টি হয়েছে। দুই মেরু অঞ্চলের বায়ু মেরুবৃত্ত অঞ্চলে পৌঁছে বেড়ে যায় ও বায়ুর চাপ কমে যায়।
পৃথিবীর দুই মেরু অঞ্চলে উচ্চচাপ বলয় সৃষ্টির কারণ

মেরু দেশীয় উচ্চচাপ বলয়

         পৃথিবীর উভয় গোলার্ধে 80 থেকে 90 ডিগ্রি অক্ষরেখাতে অবস্থিত অঞ্চলকে মেরুদেশীয় উচ্চচাপ বলয় বলে।
  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE



 পৃথিবীর দুই মেরু অঞ্চলে উচ্চচাপ বলয় সৃষ্টির কারণ: 


 সূর্য রশ্মি এখানে খুব তির্যক ভাবে পড়ে যার ফলে 6 মাস সূর্য দিগন্তের কাছে থাকে। এই অঞ্চলে জলভাগের পরিমান কম থাকায় বাতাসে জলীয় বাষ্প কম থাকে। প্রবল শীতের জন্য এই অঞ্চলে সারা বছর ঠান্ডা ঝড় হয়।

## প্রিয় ছাত্র ছাত্রীরা এখানে বিস্তারিত আলোচনা করা আছে। তোমরা তোমাদের প্রয়োজন মতো কারণ লিখতে পারো। তবে বেশী লেখার প্রয়োজন নেই।


      মাধ্যমিকের ইতিহাস ও ভূগোল বিষয়ের বিভিন্ন প্রশ্নের উত্তর সাজেশন পেতে নিচের লিংকগুলোতে ফলো করতে পারো।।