Madhyomik Geography Suggestions 2020. পৃথিবীর বিভিন্ন তাপ বলয়। Heat zone of Earth.


                   পৃথিবীর বিভিন্ন তাপ বলয়

       পৃথিবীর আকার উপবৃত্তাকার হবার জন্য সূর্যের আলো সর্বত্র সমান ভাবে পড়ে না, যার ফলে পৃথিবীর সমস্ত স্থানে উষ্ণতা সমান থাকে না। তাপ মাত্রার এই তারতম্যের জন্য প্রথিবীকে কয়েকটি তাপ অঞ্চলে ভাগ করা যায়। এই কয়েকটি তাপমণ্ডল নিয়ে নিচে আলোচনা করা হলো -- 



উষ্ণ মন্ডল
       পৃথিবীর মাঝ বরাবর অর্থাৎ নিরক্ষ রেখা বরাবর সূর্য সারা বছর লম্বা ভাবার কিরণ দেয় যার ফলে সারা বছর উষ্ণতা দেখা যায়। তাই এই অঞ্চলের নাম উষ্ণ মন্ডল।

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE
      নিরিখ রেখার উভয় দিকে সাড়ে 23 ডিগ্রি অখাংশের মধ্যে প্রায় 5200 কিমি জুড়ে এই উষ্ণ মিনডন অবস্থান করে। এখানে সারা বছর সূর্য রশ্মি লম্ব ভাবে কিরণ দেয়। দিন ও রাত্রির দৈর্ঘ্য প্রায় সমান হয়। এই অঞ্চলের বার্ষিক গড় উষ্ণতা 27 ডিগ্রি সেন্টিগ্রেড।


নাতিশীতোষ্ণ মন্ডল
       নিরক্ষ রেখার উভয় দিকে সাড়ে 23 ডিগ্রি থেকে অরে 66 ডিগ্রি অখাংশের মধ্যে অবস্থিত এই অঞ্চল কে নাতিশীতোষ্ণ মন্ডল বলে।
         এই অঞ্চল নিরক্ষ রেখা থেকে উভয় দিকে নির্দিষ্ঠ স্থানে অবস্থান করায় উষ্ণতা তেমন বাড়ে না। আবার শীতকালে শীত তেমন তীব্র হয় না। সারা বছর ধীরে মাঝারি ধরণের আবহাওয়া অনুভূত হয়। তাপমাত্রার প্রসার 0 ডিগ্রি থেকে 27 ডিগ্রি এর মধ্যে অবস্থান করে।

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE


হিম মন্ডল
        উভয় গোলার্ধে সাড়ে 66 ডিগ্রি থেকে শেষ বিন্দু অর্থাৎ 90 ডিগ্রি অখাংশ পর্যন্ত এলাকাকে  হিম মন্ডল বলে। আসলে এই এলাকার শীতলতার উপর নির্ভর করে এই রূপ নামকরণ করা হয়েছে।

           এই অঞ্চলে সূর্য রশ্মি সারা বছর তির্যক ভাবে পড়ে, যার ফলে উষ্ণতান্ত বৃদ্দি পায়না। এই অঞ্চলে ছয় মাস দিন ও ব্যয় মাস রাত থাকে। হিম মন্ডল দুটি অংশে বিভক্ত - উটোর হিম মন্ডল ও দক্ষিন হিম মন্ডল।

## তাপ বলয় সম্পর্কে জানতে গেলে মনে রাখতে হবে যে , উভয় গোলার্ধে মোট  5 টি  তাপ বলয় অবস্থান করে। কিন্তু প্রধানত এই তিনটি নিয়ে আলোচনা করতে হবে। সাথে অবশ্যই একটি ছবি থাকবে।