Class 10 Geography suggestions. সাময়িক বায়ু প্রবাহ সম্পর্কে আলোচনা।

                 সাময়িক বায়ু প্রবাহ সম্পর্কে আলোচনা

       বায়ুর প্রকৃতি, গতি, ও বৈশিষ্ট্যের উপর নির্ভর করে পৃথিবীর উপরি ভাগে যে সমস্ত বায়ু অনুভূমিক ভাবে প্রবাহিত হয় তাদেরকে চারটি শ্রেণীতে ভাগ করা যায় - নিয়ত বায়ু, সাময়িক বায়ু, স্থানীয় বায়ু ও আকস্মিক বায়ু। প্রশ্ন অনুসারে এখানে কয়েকটি সাময়িক বায়ু সম্পর্কে আলোচনা করা হলো।
     
Class 10 Geography suggestions, #educostudy
     
        সাময়িক বায়ু আলোচনা করতে গেলে প্রথমে জানতে হবে যে সাময়িক বায়ু কি। সূর্য রশ্মির পাতন কোন, আঞ্চলিক উষ্ণতা, বায়ুর চাপ, প্রভৃতি কারণে বছরের বিভিন্ন সময় ও দিনের বিভিন্ন সময়ে যে বায়ু প্রবাহিত হয়, তাকে সাময়িক বায়ু বলে। নিচে  কয়েকটি সাময়িক বায়ু নিয়ে আলোচনা করা হলো --

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE

Class 10 Geography suggestions

মৌসুমি বায়ু :-
         আরবি মৌসিম শব্দ থেকে মৌসুমী শব্দটি এসেছে যার অর্থ হলো ঋতু। এই বায়ু সারা বছর প্রবাহিত হয় না , বছরের একটি বিশেষ সময় বা ঋতুতে প্রবাহিত হয়। ভারতবর্ষে গ্রীষ্ম কালে দক্ষিণ পশ্চিম দিক থেকে ও শীত কালে উত্তর পূর্ব দিক থেকে এই বায়ু প্রবাহিত হয়।

সমুদ্র বায়ু :-
        জলভাগ অপেক্ষা স্থলভাগ তাড়াতাড়ি তাপগ্রহন করতে পারে ,ও তাড়াতাড়ি উত্তপ্ত হয়ে ওঠে। এই কারণে দিনের বেলায় যখন সূর্য রশ্মি ভূপৃষ্ঠে পড়ে, তখন সমুদ্র উপকূলের স্থল ভাগ উত্তপ্ত হবার কারণে নিম্নচাপের সৃষ্টি হয়। সমুদ্রের উচ্চচাপ যুক্ত বায়ু স্থলের নিম্ন চাপের দিকে ছুটে আসে, বেলা বাড়ার সাথে সাথে এই বায়ুর গতিবেগ বাড়ে। এই বায়ুকে সমুদ্রবায়ু বলে।

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE

Class 10 Geography suggestions
স্থল বায়ু :-
       সমুদ্র বায়ুর ঠিক উল্টো ঘটনা হলো স্থল বায়ু। বেলা শেষ হলে স্থল ভাগের উত্তাপ কমে যায় কিন্তু জলভাগের উত্তাপ তখনও কমে না এর ফলে জল ভাগের উপর নিম্নচাপের সৃষ্টি হয় ও কি স্থল ভাগের উপর  উচ্চচাপের সৃষ্টি হয়। যার ফলে রাতের বেলায় স্থল ভাগ থেকে বায়ু দ্রুত গতিতে জল ভাগের দিকে ছুটে আসতে থাকে । এই বায়ুকে স্থলবায়ু বলে। ভোরের দিকে এই বায়ুর গতি সবথেকে বেশি হয়।

Class 10 Geography suggestions

#প্রিয় ছাত্র ছাত্রীরা,  যদি তোমাদের ভালো লাগে তবে নিচের বেল বোটএম চেপে allow করে রাখো আরো ভালো নোট পেতে। বন্ধুদের সাথে শেয়ার করো।