Geography Suggestions 2020. কয়েকটি স্থানীয় বায়ু সম্পর্কে আলোচনা।

                         কয়েকটি স্থানীয় বায়ু

      পৃথিবীতে প্রবাহিত বায়ুকে তাদের বৈশিষ্ট্যের উপর নির্ভর করে চারটি শ্রেণীতে ভাগ করা যায়। প্রত্যেকটি বায়ুর নিজস্ব কিছু বৈশিষ্ট্য আছে।  আলোচনার বিষয় হিসাবে আমরা স্থানীয় বায়ু সম্পর্কে আলোচনা শুরু করবো।

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE


         স্থানীয় ভু প্রকৃতি ও পরিবেশের কারণে যদি বায়ুর চাপ ও তাপের পার্থক্য ঘটে, এবং বছরের নির্দিষ্ট সময়ে কিছু বায়ু প্রবাহিত হয় তবে সেই বায়ু কে স্থানীয় বায়ু বলে। কয়েক টি স্থানীয় বায়ু সম্পর্কে আলোচনা করা হলো --
Geography Suggestions 2020.


কালবৈশাখী
        পূর্ব ভারতের কিছু অঞ্চলে গ্রীষ্মকালে এপ্রিল - মে মাসে দক্ষিণ - পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশের আগে এক ধরণের ধূলিমেঘ, বজ্র বিদ্যুৎ ও প্রবল ঝড়বৃষ্টি সহ বায়ু প্রবাহিত হয়, একে কালবৈশাখী বলে।

লু
   উত্তর পশ্চিম ভারতে মে- জুন মাসে স্থল ভাগ থেকে শুষ্ক ও উষ্ণ বায়ু প্রবাহিত হয় ,এই বায়ু কে লু বলে। এই বায়ুর উষ্ণতা 45 থেকে 50 ডিগ্রি হয়।  Geography Suggestions 2020.

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE


চিনুক
    উত্তর আমেরিকার রকি পর্বতের পূর্বদিক থেকে এক ধরণের উষ্ণ ও শুষ্ক বায়ু নিচের সমভূমিতে প্রবাহিত হয়, এই বায়ুর নাম চিনুক। এই বায়ুর প্রভাবে কোনো স্থানের উষ্ণতা 20 ডিগ্রি পর্যন্ত বেড়ে যায়। এই বায়ু প্রবাহের কারণে প্রেইরি অঞ্চলের তুষার গোলে যায় বলে এর ওপর নাম তুষার ভক্ষক


ফন
     ইউরোপের আল্পস পার্বত্য অঞ্চলে রাতে খুব ঠান্ডা পড়ে। এর ফলে বায়ুতে উচ্চচাপ সৃষ্টি হয়। এই উচ্চচাপ যুক্ত অঞ্চলের বায়ু পার্বত্য উপত্যকায় মধ্য দিয়ে নিচে নেমে এসে উত্তপ্ত হয়ে যায়।  এই বায়ুকে ফন বলে । এই বায়ু প্ৰবাহের কারণে বাতাসের উষ্ণতা 10 ডিগ্রি পর্যন্ত বেড়ে যায়।
Geography Suggestions 2020.

খামসিন
       সাহারা মরুভুমি থেকে উত্তপ্ত বায়ু ভূমধ্য সাগর অতিক্রম করে ইউরোপের দক্ষিণ দিকে পৌঁছায়। এই উষ্ণ বায়ু সাধারণত খামসিন নাম পরিচিত। এই বায়ু স্থান ভেদে অনেক নাম পরিচিত যেমন - মিসরে - খামসিন, গিনি উপকূলে হারমত্তারন, স্পেনে  - লেভস, ইতালিতে - শিরোক্কো, আর্জেন্টিনায় - জন্ডা, ইত্যাদি।

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE


মিসট্রাল
      ফ্রান্সের রণ নদীর উপত্যকার মধ্য দিয়ে যে দ্রুত গতি সম্পন্ন বায়ু ভুমধ্য সাগরের উপকূলে প্রবাহিত হয়, সেই বায়ু কে মিসট্রাল বলে। এই বায়ু খুব শীতল ও শুষ্ক হয়ে থাকে।
Geography Suggestions 2020.

## প্রিয় ছাত্র ছাত্রীরা এই প্রশ্নটিতে মোট 7 টি বায়ু সম্পর্কে লেখানো আছে  তবে 5 নম্বরের জন্য 5টি লেখা হলেও হবে , একটা বেশি লিখলে ভালো হয়। তবে এখন থেকে 2 নম্বরের প্রশ্ন আস্তে পারে । সেক্ষেত্রে যে কোনো একটা বায়ু লিখতে দিতে পারে।