Class 10 Geography Suggestions.আকস্মিক বায়ু সম্পর্কে আলোচনা। টর্নেডো, সাইক্লোন, টাইফুন।

                   কয়েকটি আকস্মিক বায়ু।

    সমগ্র পৃথিবীতে যতগুলি বায়ু প্রবাহিত হয় তার মধ্যে আকস্মিক বায়ুর গঠন প্রক্রিয়া সব থেকে আলাদা। হঠাৎ কোনো স্থানের উষ্ণতা বৃদ্ধি, উচ্চচাপের সৃষ্টি বা নিম্নচাপ সৃষ্টির জন্য প্রবল বেগে বায়ু প্রবাহিত হতে থাকলে তাকে আকস্মিক বায়ু বলা হয়। আকস্মিক ভাবে এই বায়ু সৃষ্টি হয় বলে এই বায়ুকে আকস্মিক বায়ু বলে।

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE
        পৃথিবীর নানান দেশে এই বায়ুর বিভিন্নতার উপর নির্ভর করে এই বায়ুকে কয়েকটি ভাগে ভাগ করে যায় --


## আকস্মিক বায়ু আলোচনার প্রথমে স্মরণ রাখতে হবে যে সাধারণত বায়ুর দুই রকম ক্রিয়ার জন্য এই আকস্মিক বায়ুর সৃষ্টি হয় - ঘূর্ণবাত ও প্রতিপ ঘূর্ণবাত।

       এই বায়ুর ক্রিয়া দুটি সাধারণত বায়ুর গতির দিক নির্দেশ করে । একটি বায়ু কেন্দ্রের দিকে চলে অন্যটি কেন্দ্রের বাইরের দিকে চলে।
    এখানে কয়েকটি আকস্মিক বায়ু সম্পর্কে আলোচনা করা হলো

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE


টর্নেডো
      যুক্তরাষ্ট্রের মেক্সিকো উপকূলে মিসিসিপি নদীর কাছাকাছি সৃষ্ট পৃথিবীর সব থেকে শক্তিশালী ঝড় টর্নেডো নাম পরিচিত। এই ঝড়ের গতিবেগ ঘন্টায় 300 থেকে 500 কিমি পর্যন্ত হয়ে থাকে।

টাইফুন
      চীন জাপান থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত এক বিস্তৃত অঞ্চলে সৃষ্টি হওয়া বিধংসী ঘূর্ণিঝড় টাইফুন নামে পরিচিত। অক্টোবর ও নভেম্বর মাসে চীন সাগরে যে গভীর ও শক্তিশালী নিম্নচাপ সৃষ্টি হয় সেখানে  বায়ু স্থল ভাগের দিকে তীব্র গতিতে আছড়ে পড়ে ও প্রচুর ক্ষয়ক্ষতি হয়।


সাইক্লোন
       বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় সাইক্লোন নামে পরিচিত। এই ঝড় বছরে দুইবার হয় - এপ্রিল ও মে মাসে আবার অক্টোবর ও নভেম্বর মাসে। পশ্চিম ভারতের কয়েকটি রাজ্য এই ঘূর্ণি ঝড়ের প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়।


  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE



##প্রিয় ছাত্র ছাত্রীরা এখান থেকে যে প্রশ্ন আসে তার বেশির ভাগ 2 বা 3 নম্বরের তাই সমস্ত প্রশ্ন টি ভালোভাবে পড়ে, আসল তিনটি পয়েন্ট ভালো করে মুখস্ত করে নাও।