শিক্ষার প্রকৃতি : শিক্ষার প্রকৃতি ( Nature of education ) সম্পর্কে আলোচনা কর | Educostudy
শিক্ষার প্রকৃতি Nature of education : শিক্ষার প্রকৃতি, শিক্ষক শিক্ষার প্রকৃতি সম্পর্কে আলোচনা করো?, শিক্ষনের প্রকৃতি, শিক্ষার পরিধি, শিক্ষার উপাদান, meaning and natuer of education (শিক্ষার অর্থ এবং প্রকৃতি ), শিক্ষা কি?, শিক্ষণ, শিক্ষা বিজ্ঞান, শিক্ষা কি কাকে বলে, শিক্ষণ কি ?, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রথম অধ্যায়, শিক্ষনের বৈশিষ্ট্য, scope of education | শিক্ষার পরিধি | stuby 4 education |, #শিক্ষারপথ, শিক্ষাবিজ্ঞান, বিএ শিক্ষাবিজ্ঞান সাজেশন, দ্বিতীয় সেমিস্টার শিক্ষাবিজ্ঞান সাজেশন,
শিক্ষার প্রকৃতি ( Nature of education )
প্রত্যেকটি মানব শিশু কতগুলি সম্ভাবনা ও ক্ষমতা নিয়ে জন্মগ্রহণ করে, শিক্ষা শিশু সেই জন্মগত সম্ভাবনা ও ক্ষমতা গুলির পরিপূর্ণভাবে বিকাশ সাধনের সহায়তা করে | শিক্ষা হলো শিশুর জীবন বিকাশের একটি নিরবচ্ছিন্ন সামাজিক প্রক্রিয়া, যা প্রতিনিয়ত নিত্য নতুন অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে তারা আচরণ ধারার পরিবর্তন ঘটিয়ে পরিবেশের সঙ্গে সঙ্গতি বিধানের যোগ্য করে তোলে | শিক্ষার এই মতামত অনুযায়ী শিক্ষার প্রকৃতি হল -
বিকাশমূলক প্রক্রিয়া
শিক্ষা হলো শিশু বিকাশের প্রক্রিয়া শিক্ষা শিশুর সার্বিক অর্থাৎ দৈহিক মানসিক সামাজিকের নৈতিক ইত্যাদি সকল দিকের বিকাশ ঘটায় তাই শিক্ষাকে আমরা একটি বিকাশ প্রক্রিয়া বলে জানি।
জীবনব্যাপী প্রক্রিয়া
শিক্ষা হল একটি জীবনব্যাপী প্রক্রিয়া শিশুর জন্মের পর থেকে মৃত্যু পর্যন্ত এই শিক্ষা চলতে থাকে এই শিক্ষা সংঘটিত হয়ে থাকে অনিয়ন্ত্রিত নিয়ন্ত্রিত এবং প্রথা বহির্ভূত পদ্ধতির মাধ্যমে এ প্রসঙ্গে শিক্ষাবিদ মুরে বলেছেন আমরা যতদিন বেঁচে থাকি ততদিন শিখি।
অন্তর্নিহিত সামর্থের বিকাশ
প্রতিটি শিশুর মধ্যে ভবিষ্যতের অসীম সম্ভাবনা লুকিয়ে থাকে শিশুর অন্তর্নিহিত সুপ্ত সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ ঘটায় শিক্ষা এই প্রসঙ্গে বলা যেতে পারে শিক্ষা হলো মানুষের অন্তর্নিহিত ক্ষমতার স্বাভাবিক এবং সুষ্ঠু উন্নয়ন।
শিক্ষা একটি দ্বিমুখী প্রক্রিয়া
শিক্ষা হলো একটি দিমুখী প্রক্রিয়া যার এক দিকে থাকে শিক্ষক অপরদিকে থাকে শিক্ষার্থী আবার যেখানে এক ব্যক্তি অপর এক ব্যক্তির উপর প্রতিক্রিয়া করে তার বিকাশ ঘটায় সংকীর্ণ অর্থে শিক্ষাই শিক্ষককেই প্রাধান্য দেয়া হয়ে থাকে এবং যার অপরদিকে থাকে শিক্ষার্থী।
শিক্ষা একটি ত্রিমেরু ও প্রক্রিয়া
প্রকৃতিগত দিক থেকে শিক্ষা একটি ডিমের ও প্রক্রিয়া যার তিনটি মেরুতে শিক্ষার্থী শিক্ষক এবং পরিবেশ বা বিদ্যালয় অবস্থান করে এই তিনটি মেরুর পারস্পারিক সম্পর্কের মাধ্যমে শিক্ষা কাজটি সম্পন্ন হয়।
শিক্ষা একটি ধারাবাহিক প্রক্রিয়া
শিক্ষা একটি গতিশীল ও ধারাবাহিক প্রক্রিয়া, প্রতিনিয়ত সময় স্থান এবং সমাজের ও ব্যক্তির চাহিদার পরিবর্তন হয় | শিক্ষা সমাজের পরিবর্তনশীল প্রকৃতির সঙ্গে সঙ্গতি রেখে পরিচালিত হয়ে থাকে, তাই একে গতিশীল ও ধারাবাহিক প্রক্রিয়া বলেছেন।
অভিজ্ঞতার উন্নয়ন
শিক্ষা এমন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে শিশুর মধ্যে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অভিজ্ঞতার উন্নয়ন ঘটে, এই অভিজ্ঞতা ব্যক্তিকে ভবিষ্যৎ জীবনের যেকোনো ধরনের বাস্তব সমস্যা সমাধান করতে শেখায়।
সমাজ পরিবর্তনের প্রক্রিয়া
শিক্ষা ও সমাজ পরিবর্তনের অন্যতম হাতিয়ার শিক্ষা সমাজের অর্থনৈতিক রাজনৈতিক সাংস্কৃতিক প্রভৃতি সকল দিকের উন্নয়নের মাধ্যমে সমগ্র দেশের সার্বিক পরিবর্তন ঘটে থাকে।
প্রত্যক্ষ ও পরোক্ষ প্রক্রিয়া
শিক্ষা হলো শিশুর প্রত্যক্ষ ও পরোক্ষ জ্ঞান অর্জনের প্রক্রিয়া শিক্ষার্থী ও শিক্ষকের মুখোমুখি সম্পর্কের মাধ্যমে যে শিক্ষা পরিচালিত হয় তাই হল প্রত্যক্ষ শিক্ষা কিন্তু শিক্ষার্থী যখন অনিয়ন্ত্রিত ও প্রথমুক্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষা লাভ করে তা হল পরক্ষর শিক্ষা।
শিক্ষা লক্ষ্য নির্ভর
সমাজের প্রতিটি মানুষের জীবনের লক্ষ্য পূরণ করাই হলো শিক্ষার অন্যতম বৈশিষ্ট্য ব্যক্তি এবং সমাজের লক্ষ্যকে গুরুত্ব দিয়ে শিক্ষার লক্ষ্য নির্ধারিত হয় এর ফলে ব্যক্তি এবং সমাজের সার্বিক অগ্রগতি বজায় থাকে।
শিক্ষার প্রকৃতি : শিক্ষার প্রকৃতি ( Nature of education ) সম্পর্কে আলোচনা কর | Educostudy
শিক্ষার প্রকৃতি : শিক্ষার প্রকৃতি, শিক্ষক শিক্ষার প্রকৃতি সম্পর্কে আলোচনা করো?, শিক্ষনের প্রকৃতি, শিক্ষার পরিধি, শিক্ষার উপাদান, meaning and natuer of education (শিক্ষার অর্থ এবং প্রকৃতি ), শিক্ষা কি?, শিক্ষণ, শিক্ষা বিজ্ঞান, শিক্ষা কি কাকে বলে, শিক্ষণ কি ?, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রথম অধ্যায়, শিক্ষনের বৈশিষ্ট্য, scope of education | শিক্ষার পরিধি | stuby 4 education |, #শিক্ষারপথ, শিক্ষাবিজ্ঞান, বিএ শিক্ষাবিজ্ঞান সাজেশন, দ্বিতীয় সেমিস্টার শিক্ষাবিজ্ঞান সাজেশন,
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন