শিক্ষার ধারণা Concept of Education : শিক্ষার ধারণা ও সংজ্ঞা সম্পর্ক আলোচনা কর | শিক্ষাবিজ্ঞানের সাজেশন | Educostudy
শিক্ষার ধারণা : শিক্ষার ধারণা ও লক্ষ্য,শিক্ষার ধারণা এবং লক্ষ্য,শিক্ষার ধারনা ও লক্ষ্য,শিক্ষার ধারণা,# শিক্ষার ধারণা ও শিক্ষক যোগ্যতা,শিক্ষার লক্ষ্য,মানসম্মত ও বিশেষ শিক্ষার ধারণা।,শিক্ষা, শিক্ষার সংজ্ঞা, একাদশ শ্রেণীর শিক্ষা ধারণা ও লক্ষ্য, পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদ শিক্ষা বিজ্ঞান শিক্ষার ধারণা ও লক্ষ্য,ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন শিক্ষার ধারণা ও লক্ষ্য,শিক্ষা কি,শিক্ষা কী,রবীন্দ্র শিক্ষা ভাবনা: শিক্ষার উদ্দেশ্য,শিক্ষা কি.?,শিক্ষার উদ্দেশ্য কী?
শিক্ষার ধারণা ও সংজ্ঞা সম্পর্ক আলোচনা
শিক্ষা শব্দটির উৎপত্তি সংস্কৃত শিক্ষ ধাতু থেকে যার অর্থ হল বিদ্যা অর্জন করা । এ মত অনুযায়ী বিভিন্ন সময় শিক্ষা সম্পর্কে বিভিন্ন ধারণা অর্জন করা হয়েছে। এদিক দিয়ে শিক্ষার ধারণা এবং সংজ্ঞা সম্পর্কে প্রাচীন ভারতীয়, আধুনিক ভারতীয়, পাশ্চাত্য এবং বিভিন্ন দার্শনিক মতবাদ গুলি আলোচনা করা হলো।
প্রাচীন ভারতীয় ধারণায় শিক্ষা
বিভিন্ন প্রাচীন ভারতীয় গ্রন্থে বহু বিশিষ্ট চিন্তাবিদ এবং শিক্ষাবিদ তাদের ধারণাকে শিক্ষা কি এ বিষয়ে বিশেষভাবে আলোচনা করেছেন। এখানে কয়েকটি সংজ্ঞা সম্পর্কে আলোচনা করা হলো -
উপনিষদে বলা হয়েছে সব বিদ্যা যা বিমুক্ত অর্থাৎ শিক্ষা মানুষকে সংস্কার মুক্ত করে তোলে।
ভাগবত গীতায় বলা হয়েছে পৃথিবীতে জ্ঞানের চেয়ে পবিত্রতর জিনিস আর কিছু হতে পারে না। Nothing is more purifying on Earth then knowledge.
পাণিনির মতে প্রকৃতি বা পরিবেশের নিকট থেকে মানুষ স্বাভাবিকভাবে যে অভিজ্ঞতা অর্জন করে, তার সমষ্টি হল শিক্ষা।।
কৌটিল্যের মতে শিক্ষা হলো শিশুকে দেশ বা জাতিকে ভালোবাসার প্রশিক্ষণ দেওয়ার কৌশল।
শঙ্করাচার্যের মতে আত্মজ্ঞান লাভই হল শিক্ষা ।
আবার ঋকবেদে বলা হয়েছে শিক্ষা হলো এমন একটি প্রক্রিয়া যা ব্যক্তিকে আত্মবিশ্বাসী এবং আত্মত্যাগী করে তোলে ।
কনাদ বলেছেন শিক্ষা হলো এমন একটি প্রক্রিয়া যা ব্যক্তির আত্মতৃপ্তির বিকাশ ঘটায়
গুরু নানকের মতে শিক্ষা হলো আত্ম উপলব্ধি এবং মানব সেবা।
আধুনিক ভারতীয় শিক্ষাবিদগণের ধারণায় শিক্ষা
প্রাচীন যুগের বিভিন্ন শিক্ষাবিদ বা চিন্তাবিদ এর মত আধুনিক যুগের বহু শিক্ষাবিদ এবং চিন্তাবিদরা শিক্ষা সম্পর্কে বিভিন্নভাবে সংজ্ঞা দেওয়ার চেষ্টা করেছেন সেই সকল সঙ্গার কয়েকটি আলোচনা করা হলো -
বিবেকানন্দের মতে মানুষের অন্তর্নিহিত সত্তার পরিপূর্ণ বিকাশই হলো শিক্ষা। Education is the manifestation of the perfection already in a man "
গান্ধীজীর মতে শিক্ষা হলো ব্যক্তির দেহ মন ও আত্মার সুষম বিকাশের প্রয়াস
ঋষি অরবিন্দের মতে মানুষ যে বিকাশমান আত্মসত্তার আধিকারি তাকে সম্পূর্ণভাবে বিকাশ করার যে প্রচেষ্টা তাই হলো শিক্ষা
শ্রীরামকৃষ্ণের মতে শিক্ষা হল মন ও হৃদয়ের বিশুদ্ধিকরণের প্রক্রিয়া।
স্বামী দয়ানন্দ সরস্বতীর মতে শিক্ষা ব্যক্তির চরিত্র গঠন ও ধার্মিক জীবন যাপনের উপায়
রবীন্দ্রনাথের মতে শিক্ষা হলো সেই শিক্ষা সঙ্গে সামঞ্জস্য রেখে জীবন গঠন করতে সাহায্য করে
ডক্টর জাকির হোসেনের মতে শিক্ষা হলো এমন একটি প্রক্রিয়া যা কোন ব্যক্তির মনের পরিপূর্ণ বিকাশ ঘটায়
রাধাকৃষ্ণন শিক্ষা সম্পর্কে বলেছেন শিক্ষার অর্থ হল বুদ্ধির প্রশিক্ষণ এবং আত্মার শৃঙ্খলা
ডঃ এপিজে আবদুল কালাম এর মতে শিক্ষা হল এমন একটি বিষয় যা অনুসন্ধিৎসা সৃজনশীলতা উৎসাহ এবং নৈতিক নেতৃত্ব দানের দক্ষতার স্ফুরণ ঘটায়।
শিক্ষার পাশ্চাত্য ধারণা
আমাদের দেশের মতো শিক্ষা সম্পর্কে পাশ্চাত্যের বিভিন্ন দেশেও বিভিন্ন চিন্তাবিদ বিভিন্নভাবে তাদের মতামত ব্যক্ত করেছেন সেই সকল শিক্ষাবিদ এবং চিন্তাবিদগণের কয়েকটি মতামত শিক্ষা সম্পর্কে এখানে তুলে ধরা হলো -
দার্শনিক সক্রেটিসের মতে শিক্ষা হলো মিথ্যার পরিহার ও সত্যের আবিষ্কার করা,
প্রাচীন দার্শনিক প্লেটের মতে শিক্ষা হলো শিশুর নিজস্ব ক্ষমতা অনুযায়ী দেহ মনের সার্বিক বিকাশের সহায়ক প্রক্রিয়া।
অ্যারিস্টটলের মধ্যে শিক্ষা হল সুস্থ দেহে সুস্থ মনের বিকাশ।
বিখ্যাত মনোবিদ ফ্রয়োলের মতে শিক্ষা হল অন্তর্নিহিত সুপ্ত সম্ভাবনার উন্মেষ ঘটানো
জন ডিউই শিক্ষা সম্পর্কে বলেছেন শিক্ষা হল অভিজ্ঞতার অবিরত পুনর্গঠনের মাধ্যমে জীবন যাপনের প্রক্রিয়া।
হারবাট স্পেনস্যার এর মতে শিক্ষা হলো পরিপূর্ণ জীবন যাপনের প্রস্তুতি
শিক্ষার দার্শনিক ধারণা
বিভিন্ন শিক্ষাবিদ চিন্তাবিদগণের মতো বিভিন্ন দার্শনিকগণ শিক্ষা সম্পর্কে বিভিন্ন মত পোষণ করেছেন তার সম্পর্কে কয়েকটি আলোচনা করা হলো -
ভাববাদ দার্শনিক মতে শিক্ষা হলো জ্ঞান কর্ম ও যোগের মাধ্যমে আত্ম উপলব্ধি ঘটানো।
প্রকৃতিবাদ অনুযায়ী শিক্ষা হলো আনন্দময় যুক্তিসম্মত সমন্বয়পূর্ণ কার্যকরী এবং ভবিষ্যৎ জীবনের উপযোগী বিকাশের প্রক্রিয়া।
বাস্তববাদ অনুযায়ী শিক্ষা হলো বস্তুনিষ্ঠ তত্ত্ব জ্ঞান যা শিক্ষার্থী অর্জন করে।
অস্তিত্ববাদ সম্পর্কে শিক্ষা হল ব্যক্তির পরিপূর্ণ ব্যক্তিত্ব বিকাশের প্রক্রিয়া।
প্রয়োগবাদীদের মতে শিক্ষা হলো মানুষের অভিজ্ঞতার নিরন্তন পুনর্গঠন এর মাধ্যমে সামাজিক পরিস্থিতিতে ব্যক্তিগত দক্ষতা বিকাশের প্রক্রিয়া।
শিক্ষার ধারণা Concept of Education : শিক্ষার ধারণা ও সংজ্ঞা সম্পর্ক আলোচনা কর | শিক্ষাবিজ্ঞানের সাজেশন | Educostudy
শিক্ষার ধারণা : শিক্ষার ধারণা ও লক্ষ্য,শিক্ষার ধারণা এবং লক্ষ্য,শিক্ষার ধারনা ও লক্ষ্য,শিক্ষার ধারণা,# শিক্ষার ধারণা ও শিক্ষক যোগ্যতা,শিক্ষার লক্ষ্য,মানসম্মত ও বিশেষ শিক্ষার ধারণা।,শিক্ষা,শিক্ষার সংজ্ঞা,একাদশ শ্রেণীর শিক্ষা ধারণা ও লক্ষ্য,পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদ শিক্ষা বিজ্ঞান শিক্ষার ধারণা ও লক্ষ্য,ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন শিক্ষার ধারণা ও লক্ষ্য,শিক্ষা কি,শিক্ষা কী,রবীন্দ্র শিক্ষা ভাবনা: শিক্ষার উদ্দেশ্য,শিক্ষা কি.?,শিক্ষার উদ্দেশ্য কী?
একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার শিক্ষাবিজ্ঞান শিক্ষাবিজ্ঞানের সাজেশন একাদশ শ্রেণি শিক্ষার ধারণা শিক্ষা কি শিক্ষা সম্পর্কে পাশ্চাত্য ধারণা শিক্ষা সম্পর্কে প্রাচ্য ধারণা শিক্ষা সম্পর্কে, দার্শনিক মতবাদ দার্শনিক মতবাদ শিক্ষার সঙ্গে মনোবিজ্ঞানের সম্পর্ক একাদশ শ্রেণীর শিক্ষা মনোবিজ্ঞান সাজেশন একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার শিক্ষা বিজ্ঞান সাজেশন,
শিক্ষার ধারণা : শিক্ষার ধারণা ও লক্ষ্য,শিক্ষার ধারণা এবং লক্ষ্য, শিক্ষার ধারনা ও লক্ষ্য,শিক্ষার ধারণা,# শিক্ষার ধারণা ও শিক্ষক যোগ্যতা,শিক্ষার লক্ষ্য, মানসম্মত ও বিশেষ শিক্ষার ধারণা।,শিক্ষা,শিক্ষার সংজ্ঞা,একাদশ শ্রেণীর শিক্ষা ধারণা ও লক্ষ্য, পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদ শিক্ষা বিজ্ঞান শিক্ষার ধারণা ও লক্ষ্য, ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন শিক্ষার ধারণা ও লক্ষ্য,শিক্ষা কি, শিক্ষা কী,রবীন্দ্র শিক্ষা ভাবনা: শিক্ষার উদ্দেশ্য,শিক্ষা কি.?,শিক্ষার উদ্দেশ্য কী?
একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার শিক্ষাবিজ্ঞান শিক্ষাবিজ্ঞানের সাজেশন একাদশ শ্রেণি শিক্ষার ধারণা শিক্ষা কি শিক্ষা সম্পর্কে পাশ্চাত্য ধারণা শিক্ষা সম্পর্কে প্রাচ্য ধারণা শিক্ষা সম্পর্কে, দার্শনিক মতবাদ দার্শনিক মতবাদ শিক্ষার সঙ্গে মনোবিজ্ঞানের সম্পর্ক একাদশ শ্রেণীর শিক্ষা মনোবিজ্ঞান সাজেশন একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার শিক্ষা বিজ্ঞান সাজেশন,
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন