আধুনিক ইতিহাস চর্চার বৈচিত্র সম্পর্কে আলোচনা কর | Educostudy

আধুনিক ইতিহাস চর্চার বৈচিত্র -    আধুনিক ইতিহাস Modern History অনেক বেশি শাখা প্রশাখা যুক্ত। এই বিচিত্রতা কারণ যথাযথ অনুসন্ধান। এই যুগের ঐতিহাসিকরা তাদের অক্লান্ত চেষ্টায় যে অনুসন্ধান চালিয়ে যাচ্ছে তার ফলে ইতিহাসের অন্ধকারের গোপন কাহিনী আজ ইতিহাসের নতুনত্ব বা বৈচিত্র সৃষ্টি করেছে। নিচে আধুনিক ইতিহাস চর্চার বৈচিত্র সম্পর্কে আলোচনা কর এই প্রশ্ন নিয়ে আলোচনা করা  হলো - 


আধুনিক ইতিহাস চর্চার বৈচিত্র

   ইতিহাস হল মানুষের কাহিনী আর মানুষের জীবনের আখ্যান। ইতিহাসের আদি ধারণা ছিল রাজা মহারাজাদের কাহিনী তাদের সিংহাসন লাভ তাদের বিভিন্ন যুক্তি এই সকলই হল প্রকৃত ইতিহাস। কিন্তু সময়ের বিবর্তনের সঙ্গে সঙ্গে এবং নবজাগরণ মতবাদের প্রভাবে আধুনিক ইতিহাস চর্চায় মানুষের সমাজ এবং মনুষ্য সৃষ্ট সভ্যতা কে গুরুত্ব দেয়া হতে থাকে। সমাজ সংস্কৃতি অর্থনীতিকে গুরুত্ব দেওয়ার ফলে আধুনিক ইতিহাস ক্রমশ বৈচিত্র্য লাভ করেছে। আধুনিক ইতিহাসের কয়েকটি বৈচিত্র সম্পর্কে নিজে আলোচনা করা হলো। - 


নতুন সামাজিক ইতিহাস -   সভ্যতা সৃষ্টি হওয়ার পর থেকে মানুষ দলবদ্ধভাবে সমাজ গড়ে তুলল এই সমাজ সৃষ্টি হওয়ার পরেই উঁচু-নিচু ভেদাভেদ সমাজকে দ্বিখণ্ডিত করে তুলল। আধুনিক ইতিহাসে এই সকল সমাজের ইতিহাস আলোচিত হলে তা নতুন সামাজিক ইতিহাস নামে পরিচিতি পায়। নতুন সামাজিক ইতিহাস নিয়ে বেশ কয়েকজন ঐতিহাসিক গবেষণা করেছেন, রঞ্জিত গুহ গৌতম ভদ্র প্রমুখ বেশ উল্লেখযোগ্য।


খাদ্যের ইতিহাস -  মানব সভ্যতার বিবর্তনের সঙ্গে সঙ্গে খাদ্যের পরিবর্তন হতে শুরু হয় আর এই পরিবর্তন ইতিহাসের অন্যতম বৈশিষ্ট্য। ইতিহাসের এই বৈশিষ্ট্য নিয়ে আধুনিক ইতিহাসে বেশ আলোচনা শুরু হয়েছে, পরিচয় পেয়েছে খাদ্যের ইতিহাস নামে। কে টি আচয়, চিত্রিতা ব্যানার্জি এই পর্বের বেশ উল্লেখযোগ্য দুজন ঐতিহাসিক।


খেলার ইতিহাস - 1980  সালের দিকে ভারতবর্ষে খেলার ইতিহাস চর্চার সূত্রপাত হয়। আধুনিক ইতিহাসে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে গুরুত্বপূর্ণ খেলা গুলি ইতিহাস চর্চার অন্যতম বিষয় হয়ে উঠেছে। বোরিয়া মজুমদার, কৌশিক বন্দ্যোপাধ্যায় খেলার ইতিহাস চর্চার উল্লেখযোগ্য দুজন বাঙালি ঐতিহাসিক।


নারী সমাজের ইতিহাস -  সমাজের বিভিন্ন উপাদানের মত নারী ও একটি উল্লেখযোগ্য উপাদান । সময় এবং মানুষের চিন্তাধারার পরিবর্তনের সাথে সাথে নারীরা গুরুত্ব পেতে শুরু করেছে। প্রাচীনকাল থেকে আধুনিক ভারতে নারী সমাজের ক্ষমতা গ্রহণ এবং সামাজিক অবস্থান নিয়ে যে ইতিহাস আলোচনা করে তাকেই আমরা নারী চর্চার ইতিহাস বলে থাকি। 

আধুনিক ইতিহাস চর্চার বৈচিত্র সম্পর্কে আলোচনা কর


শিল্পচর্চার ইতিহাস -   সমাজ সৃষ্টি হওয়ার সময় থেকে বিভিন্ন রকম সামাজিক রীতিনীতি সমাজকে পরিচিতি এনে দিয়েছে। এই কারণে ইতিহাস চর্চার বিষয় হিসাবে সংগীত নাটক চলচ্চিত্র ইত্যাদি বেশ উল্লেখযোগ্য হয়ে গেছে।


    নির্দিষ্টভাবে রাজারাজাদের ইতিহাসের গণ্ডি থেকে বেরিয়ে এসে সমাজের সর্বস্তরের মানুষের ইতিহাস চর্চায় স্থান করে নিয়েছে আধুনিক ইতিহাস। আর এ কারণেই আধুনিক ইতিহাস প্রতিনিয়ত বৈচিত্র্যপূর্ণ হয়ে উঠছে।