আধুনিক ইতিহাস চর্চা কিভাবে বৈচিত্রপূর্ণ হয়ে উঠেছে | Modern History | Educostudy

   আধুনিক ইতিহাস Modern History অনেক বেশি শাখা প্রশাখা যুক্ত। এই বিচিত্রতা কারণ যথাযথ অনুসন্ধান। এই যুগের ঐতিহাসিকরা তাদের অক্লান্ত চেষ্টায় যে অনুসন্ধান চালিয়ে যাচ্ছে তার ফলে ইতিহাসের অন্ধকারের গোপন কাহিনী আজ ইতিহাসের নতুনত্ব বা বৈচিত্র সৃষ্টি করেছে। নিচে আধুনিক ইতিহাস চর্চা কিভাবে বৈচিত্রপূর্ণ হয়ে উঠেছে এই প্রশ্ন নিয়ে আলোচনা করা  হলো - 


আধুনিক ইতিহাস চর্চা কিভাবে বৈচিত্রপূর্ণ হয়ে উঠেছে

   ইতিহাস হল মানব সভ্যতার বিবর্তনের কাহিনী। আর এই বিবর্তনের কাহিনীতে জুড়ে থাকে মানুষের কাহিনী আর মানুষের জীবনের আখ্যান। ইতিহাস শব্দের অর্থ অনুসন্ধান গবেষণা ও আবিষ্কার। তথ্য প্রমাণের উপর ভিত্তি করে সুদূর অতীত থেকে আজ পর্যন্ত মানবজাতির বিভিন্ন কার্যকলাপের লিখিত বৃত্তান্ত হলো ইতিহাস

   সময়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন দৃষ্টি ভঙ্গি দিয়ে মানবজাতির অতীতকে পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করার রীতি শুরু হয়েছে। আর এই কারণেই ইতিহাস চর্চা সময় পরিবর্তনের সাথে সাথে বৈচিত্রপূর্ণ হয়ে উঠেছে। 

আধুনিক ইতিহাস চর্চা কিভাবে বৈচিত্রপূর্ণ হয়ে উঠেছে


বৈচিত্র -  ইতিহাস চলমান তাই নির্দিষ্ট স্থান ও কালের সীমানার মধ্যে ইতিহাসকে সীমাবদ্ধ করা সম্ভব নয়। এজন্য কোন কোন ঐতিহাসিক সর্বজনীন বিশ্বজনীন ইতিহাসের কথাও বলেছেন। কোন ঐতিহাসিক আবার জাতীয়তাবাদের ভিত্তিতে ইতিহাস চর্চার পক্ষপাতি। মার্কসীয় দৃষ্টিভঙ্গি এবং সাম্রাজ্যবাদী দৃষ্টিভঙ্গি ইতিহাস চর্চাতে বেশ লক্ষণীয়। আবার কোন কোন ঐতিহাসিক অনুন্নত জাতি গোষ্ঠী বা নিম্নবর্গের ইতিহাস চর্চের উপরে বেশি গুরুত্ব আরোপ করেছেন। নিচে আধুনিক ইতিহাস চর্চা কেন এই বৈচিত্র্য লাভ করেছে তার কয়েকটি কারণ আলোচনা করা হলো - 


ব্যক্তিগত প্রভাব -  ব্যক্তির উপরে সমাজের যেমন প্রভাব আছে সমাজের উপরে ব্যক্তির তেমন প্রভাব আছে। আর এই কারণেই সমাজ সৃষ্ট ইতিহাসে প্রাচীন দিনের রাজা বাদশার মতো ব্যক্তিগত প্রভাব লক্ষ্য করা যায়।


জনগোষ্ঠী -  প্রাচীনকাল থেকে সভ্যতা সমাজ রাজা বা সম্রাট সৃষ্টি হওয়ার সঙ্গে সঙ্গেই বিভিন্ন জনগোষ্ঠীর বিবর্তন লক্ষ্য করা যায়। আর এই সকল জনগোষ্ঠী গুলির মধ্যে কোন কোন জনগোষ্ঠী সমাজের উঁচু স্থান অধিকার করেছিল আবার কোন কোন জনগোষ্ঠী উপেক্ষিত হয়েছিল। এই কারণে আধুনিক ইতিহাস এর চর্চায় জনগোষ্ঠী প্রাধান্য পেয়েছে।


উৎপাদন ব্যবস্থার প্রভাব - প্রাচীনকালের প্রভু দাস মধ্যযুগের ভূমি দাস সামন্ত প্রভু আর আধুনিক যুগে শিল্প শ্রমিক এবং মালিক শ্রেণী সম্পর্কের আলোচনা ইতিহাসে প্রাধান্য লাভ করেছে। এর ফলেও আধুনিক ইতিহাস বিভিন্ন রূপ পেয়েছে।


সাম্রাজ্যবাদী প্রবণতা -  সভ্যতা বিবর্তিত হয়ে সাম্রাজ্য সৃষ্টি হওয়ার পিছনে মূল কারণ ছিল সাম্রাজ্যবাদী প্রবণতা আর এই সকল সাম্রাজ্যবাদী প্রবণতা ইতিহাসকে নতুন রূপ দিয়েছে।


   উপরে আলোচিত আধুনিক ইতিহাস চর্চার বিভিন্ন বৈচিত্র্যের কারণ গুলি ছাড়াও জাতীয় স্বার্থ মানুষের নেতিবাচক মনোভাব ইত্যাদি বিষয়গুলিও ইতিহাস চর্চা কে। আর এই সকল কারণের জন্যই আধুনিক ইতিহাস চর্চা বৈচিত্র্যপূর্ণ হয়ে উঠেছে।

For More Class IX History Note Click Here