নারীর ইতিহাস চর্চার সম্পর্কে একটি টিকা লেখ. Mp history suggestions 2020.

     মাধ্যমিক ইতিহাস পরীক্ষার ক্ষেত্রে নারীর ইতিহাস চর্চা সম্পর্কে অবদান একটি বিশেষ আলোচ্য বিষয়। বরাবরই এই আধুনিক বিষয়টি নিয়ে মাধ্যমিকে ইতিহাসের প্রশ্ন আসে। 

    মাধ্যমিক ইতিহাস এর ক্ষেত্রে নারীর ইতিহাস চর্চা বিষয়টি কমবেশি পরিমাণ চার মার্কের জন্য থাকে তাই সেই উপযুক্তভাবে এখানে উত্তরটি লেখা হলো। 

নারী ইতিহাস চর্চার প্রাসঙ্গিকতা সম্পর্কে আলোচনা করো << এই প্রশ্নের উত্তর পেতে এখানে ক্লিক করো।


# নারীর ইতিহাস চর্চার সম্পর্কে একটি  টিকা লেখ।

উত্তর -   প্রাচীন যুগের ইতিহাস আলোচনা করলে দেখা যায় সেখানে নারীদের অবস্থান সম্পর্কে তেমন কোনো সুষ্ট ধারণা পাওয়া যায়না। ধীরে ধীরে যুগের পরিবর্তনের সাথে সাথে সামাজিক অবস্থার ও পরিবর্তন ঘটে, সমাজে স্থান পেতে থাকে নারী সমাজ। ইতিহাসের সেই পুরনো দিন থেকে আজ পর্যন্ত নারীরা কি ভাবে অবস্থান করেছে সেই আলোচনাই হলো নারীর ইতিহাস।



মনোভাব -   প্রাচীন কাল থেকেই মনে করা হতো নারীরা পুরুষের থেকে অনেক ভাবেই পিছিয়ে। আর এই মনোভাবের ফলে ইতিহাসে নারীদের চর্চা খুব বেশি স্থান পায়নি। কিন্তু পৃথিবীর প্রাচীন ইতিহাসেও দেখা গেছে নারীদের ওসমানী সকল অবদান। ভারতের প্রাচীন ইতিহাসে আমরা কমবেশি নারীদের পেতে থাকি। লোপা মুদ্রা থেকে যার শুরু সুলতানা রিজিয়া তে তার প্রকাশ।

নারী ইতিহাস চর্চার প্রাসঙ্গিকতা সম্পর্কে আলোচনা করো




বঞ্চনা -  সমাজের পুরুষের মনে দৃর মনোভাব ছিল যে নারীদের সব সময় আড়াল করে রাখতে হবে, শুধুমাত্র এই বঞ্চনার স্বীকার থেকেই নারীদের ইতিহাস প্রাচীন থেকেই সীমিত হতে পড়ে। 

অধিকার -  প্রাচীন যুগের ইতিহাস থেকে মধ্যযুগ পর্যন্ত সময়ের ইতিহাস কে আলোচনা করলে দেখা যায় নারীকে কখনো তার নিজের অধিকার দেওয়া হতো না। প্রাচীন যুগে কোনো রাণী রাজ্যের ধারক হলেও তাকে পূর্ণ অধিকার থেকে বঞ্চিত করা হতো।

Madhyomik Bengali suggestions 2020 


নারী ইতিহাস চর্চার প্রাসঙ্গিকতা 



আধুনিক নারী -  আধুনিক ভারতের ইতিহাস চর্চা অনেক পরে শুরু হয়েছে। আধুনিক ভারতের থেকে নারীদের ইতিহাসে আসে পরিবর্তন, এখানে স্থান পেলো – মালেকা বেগম, রাজশ্রী বসু, সরোজিনী নাইডু, ইন্দিরা গান্ধীর মতো নারী সমাজ।

     সমাজে নারীদের অবস্থান গোষ্ঠী জীবন থেকেই গুরুত্ব পেয়েছিল, কিন্তু তারা শুধু মাত্র ঘরোয়া কাজের জন্যই নির্বাচিত হতো। পরবর্তী সময়ে নারীরা রাজ্যের কাজে সম্রাট দের সাহায্য করতো, আরো পরে নারীরা রাজার স্থান পেলো। সুতরাং নারীদের এই বিকাশের ইতিহাস বেশ সমৃদ্ধ এক ইতিহাস।



    মাধ্যমিক ইতিহাস ও ভূগোল বিষয়ের সাজেশন ও প্রশ্ন উত্তর পেতে এখানে ক্লিক করতে পারো - 





নারী ইতিহাস চর্চার প্রাসঙ্গিকতা সম্পর্কে আলোচনা করো << এই প্রশ্নের উত্তর পেতে এখানে ক্লিক করো।