বামাবোধনি পত্রিকার গুরুত্ব। নারী মুক্তি আন্দোলন। Bama bodhoni potrika.

    বাংলা দেশের নারী সমাজ ছিল অবহেলিত ও লাঞ্ছিত, এই নারী সমাজ কে মুক্তির পথ দেখিয়েছিল বামা বোধনী পত্রিকা। মাধ্যমিক ইতিহাসের একটি উল্লেখযোগ্য প্রশ্ন বামাবোধনি পত্রিকার গুরুত্ব কি ? চলো আমরা এই প্রশ্নের উত্তর ও আলোচনা দেখে নি। 


নারীমুক্তি আন্দোলনে বামাবোধিনী পত্রিকার গুরুত্ব আলোচনা করো।



উত্তর -  উনিশ শতকে বাংলার বিভিন্ন আন্দোলন ও প্রতিবাদের ভাষা যে সকল মাধ্যম কে কেন্দ্র করে ছড়িয়ে ছিল তাদের মধ্যে উল্লেখ যোগ্য হলো পত্রিকা। যে সকল পত্র পত্রিকা বাংলার নারী সমাাজ কে আলো দান করেছিলো তাদের মধ্যে উল্লেখযোগ্য বামা বোধনী পত্রিকাটি। পত্রিকার নাম থেকেই এই পত্রিকার উদ্দেশ্য বোঝা যায়, বামা অর্থাৎ নারীদের বন্ধন মুক্ত করায় ছিলো এই পত্রিকার বিশেষ উদ্দেশ্য। এই পত্রিকা নারীদের মুক্তি আন্দোলনে যে বিশেষ ভূমিকা নিয়েছিল তার কয়েক্ টি সম্পর্কে আলোচনা করা হলো – 
বামাবোধনি পত্রিকার গুরুত্ব


শিক্ষা -  নারীদের শিখার ব্যাপারে এই পত্রিকাটি বিশেষ ভূমিকা নিয়েছিলো। সমাজে নারীদের শিক্ষা কে বিশেষ মর্যাদা দেওয়া হতনা। এই বিষয়টির মুলে প্রথম আঘাত করে বামাবোধনী পত্রিকাটি।



সামাজিক অবদান -  সেই সময়ের বিশিষ্ট ব্যাক্তি বর্গ বুঝতে পারে নারীদের মুক্তি ছাড়া সমাজের উন্নতি কখনোই সম্ভব নই। সেই কারণে এই পত্রিকায় তারা বিভিন্ন লেখা লেখি শুরুকরে নারীদের মুক্তি ঘটিয়ে সামাজিক অবদান ফিরিয়ে দেন।


মর্যাদা দান -  সমাজের পুরুষদের মতই নারীরা যে মানুষ এই বিষয় প্রথম এই পত্রিকার মাধ্যমে সমাজে তুলে ধরা হয়। সুতরাং বলাযায় যে এই পত্রিকার হাত ধরে নারীরা সমাজের বুকে নিজের মর্যাদা ফিরে পেলো।

সামাজিক সংস্কার -  নারীরা প্রায়ই সমাজের নানান কু সংস্কারের বলী হতো। ১৮৬৩ সালে এই পত্রিকা প্রকাশের মধ্য দিয়ে সমাজে নারীদের সংস্কার ফিরিয়ে দেওয়া হলো। নারীদের উপর থেকে ধীরে ধীরে সামাজিক কু সংস্কার লোপ পেতে থাকলো।

Madhyomik Bengali suggestions 2020 

      পরিশেষে এই কথা বলা যায় যে উনিশ শতকের বাংলায় নারীদের উপর থেকে নানান কষাঘাত এই পত্রিকার মাধ্যমে লোপ পেতে থাকে। নারীরা ফিরে পায় নিজেদের সম্মান। এক কথায় বামা বোধনি পত্রিকা নারীসমাজের নবজাগরণের মাইলফলক।



Bamabodhoni potrika. EDUCOSTUDY.IN
Sadness