Resources energy, renewable, energy resources of india, ভারতের শক্তি সম্পদ।

    Resources energy, renewable energy.

ভারতের শক্তি সম্পদ: 

        যে কোনো দেশের উন্নয়নের একটি প্রধান ভিত হলো সেই দেশের সম্পদ / resources। এই সম্পদের উৎস ও ব্যবহারের উপর ভিত্তি করে কয়েক প্রকারে ভাগ করা যায়। যেমন কৃষিজ সম্পদ, খনিজ সম্পদ, শক্তি সম্পদ, । এই সকল প্রকার সম্পদ মিলে যে কোনো দেশের সম্পদ তৈরী হয়। ঠিক একই ভাবে এই সকল প্রকার সম্পদ মিলে সৃষ্টি হয়েছে ভারতীয় সম্পদের/ resources if india । আমাদের আলোচনার বিষয় যেহেতু শুধু শক্তি সম্পদ/resources energy, তাই আমরা সেই বিষয়ে আলোচনা শুরু করবো।

       শক্তি সম্পদ কে কয়েক ভাগে ভাগ করা যায়, যেমন - তাপ বিদ্যুত বা Thermal energy, জলবিদ্যুৎ বা Hydel energy, ইত্যাদি।


তাপ বিদ্যুৎ/ Thermal Energy

         ভারতের অধিকাংশ তাপ বিদ্যুৎ কেন্দ্র গুলি কয়লা দ্বারা চালিত হয়। কয়লার সাহায্যে জলকে বাষ্প করে তার সাহায্যে টারবাইন ঘুরিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হয়। ভারতের প্রায় 70 শতাংশ তাপবিদ্যুৎ কয়লা নির্ভর। 

Resources energy, renewable, energy resources of india, ভারতের শক্তি সম্পদ।

      ভারতে প্রায় 90 টি তাপ বিদ্যুৎ কেন্দ্র আছে।পশ্চিম ভারতের - ট্রম্বে তে দুটি, বলারশাহ, ধুবরান, আমেদাবাদ, সবরমতি, গান্ধীনগর, পোরবন্দর ইত্যাদি উল্লেখ যোগ্য। পূর্ব ভারতে - ব্যান্ডেল, দুর্গাপুর, সাউতালডি, চন্দ্রপুর, বোকারো তে তাপবিদ্যুৎ কেন্দ্র গোরে উঠেছে। উত্তর ভারতে - রাজঘাট, পানিপথ, ফরিদাবাদ, রেনুসাগর, সাতপুরা তে উল্লেখযোগ্য তাপবিদ্যুৎ/ Thermal Energy কেন্দ্র গড়ে উঠেছে। দক্ষিণ ভারতে - নেভেলি, এন্নোর, তুতিকরিন, বিজয়ওয়াড়া, হুসেন সাগর প্রভৃতি স্থানে তাপবিদ্যুৎ কেন্দ্র আছে।

জল বিদ্যুৎ/Hydel Energy

         গতিশীল নদী, জলপ্রপাত, ঝর্ণা, কিংবা নদীর উপরে কৃত্তিম বাঁধ দিয়ে টারবাইনের সাহায্যে চাকা ঘুরিয়ে যে বিদ্যুৎ উৎপাদন করা হয়, তাকে জল বিদ্যুৎ/hydel energy বলে।

      ভারতে জলবিদ্যুৎ গোড়ে ওঠার পিছনে আছে ভারতের ভৌগোলিক অবস্থান। উঁচুনিচু, বন্ধুর ভু প্রকৃতিতে নদীগুলি স্বাভাবিক ভাবেই শ্রোতশীল হয়ে থাকে, আর এই স্রোতের গতি কে কাজে লাগানো হয়। উত্তর ভারত দক্ষিণ ভারতের থেকে বেশি সুবিধা জনক ভাবে জলবিদ্যুৎ উৎপাদন করেত পারে কারণ বেশির ভাগ যদি গুলি খরশ্রোতা। আর অন্যতম কারণ এখানের নদী গুলিতে সারা বছর বরফ গলা জল থাকে।

Resources energy, renewable, energy resources of india, ভারতের শক্তি সম্পদ।

        ভারতে জলবিদ্যুৎ যে সমস্ত কারনে গড়ে উঠেছে, তা হলো - ভারতে বিদ্যুতের বিরাট চাহিদা, ভারতের অন্য ক্ত্তযোগান অনেক কম, জলাধার বা বাঁধ নির্মাণ খুব সহজ , প্রচুর মূলধন এর বিনিয়োগের ফলে জলবিদ্যুৎ নির্মাণ বা উৎপাদন খুব সহজ হয়েছে, ভারতের কারিগরী ব্যবস্থা জলবিদ্যুৎ কে ত্বরান্বিত করেছে, জলবিদ্যুৎ গোড়ে ওঠার জন্য যোগ যোগ ব্যবস্থা খুব জরুরি কিন্তু ভারতে তার কোনো অভাব নেই।


কয়েকটি জলবিদ্যুৎ কেন্দ্র 

         উত্তর ভারতে - বারমুল, সালাল, বুনিহাল, রিহান্দ, ভাখরা নাঙ্গাল, রানা প্রতাপ সাগর, ইত্যাদি উল্লেখযোগ্য। দক্ষিণ ভারতে - নাগার্জুন, মুচকুন্দ, মেত্তুর, পেরিয়ার, সরকার পথি, কোডায়ার হলো দক্ষিণ ভারতের কয়েক টি উল্লেখযোগ্য জলবিদ্যুৎ কেন্দ্র। পূর্ব ভারতের - কোষী, সুবর্ন রেখা, হিরাকুদ, জলঢাকা, ও মনিপুরের লোকটক হলো কয়েকটি জলবিদ্যুৎ কেন্দ্র। পশ্চিম ভারতের - কয়না, নাগার্জুন সাগর, তুঙ্গভদ্রা ইত্যাদি উল্লেখযোগ্য।


পারমাণবিক শক্তি/ Nuclear Energy

         অত্যান্ত উন্নত প্রযুক্তির সাহায্যে ইউরেনিয়াম, থেরিয়াম, প্লুটোনিয়াম, ইত্যাদি শক্তিশালী তেজস্ক্রিয় খনিজ পদার্থ থেকে পরমাণু বিভাজনের মাধ্যমে যে শক্তি তৈরী করা হয় তাকে পারমাণবিক শক্তি বা Nuclear Energy বলে।

Resources energy, renewable, energy resources of india, ভারতের শক্তি সম্পদ।

         এই শক্তি কে কাজে লাগিয়ে সমুদ্রের জল কে লবন মুক্ত করা হয়, বিদ্যুৎ উৎপাদন করা হয় ও কৃত্তিম উপগ্রহ চালাতে কাজে লাগে। 

      বর্তমানে ভারতের সাত টি জায়গায় পারমাণবিক কেন্দ্র গোরে উঠেছে, মহারাষ্টের তারাপুর, রাজস্থানের রাওতভাটা, কর্ণাটকের কৌগা, গুজরাটের কাকরাপাড় ইত্যাদি।


পুনর্ভব শক্তি / Renewable Energy

            শক্তিকে ভাগ করলে প্রথমিক যে দুটি শক্তি পাওয়া যায় তা হলো পুনর্ভব আর অপুনর্ভব শক্তি। অর্থাৎ যে শক্তি কে ব্যবহার করলে আর ফিরে পাওয়া যায় না সেটি হল অপুনর্ভব শক্তি/nonrenewable energy। আর যে শক্তি কে ব্যবহার করলেও আবার তাকে ফিরে পাওয়া যায় সেই শক্তি হলো পুনর্ভব শক্তি/renewable energy। এই পুনর্ভব শক্তির উৎস বেশিরভাগ ই প্রকৃতি, যেমন - সূর্য শক্তি, বায়ু শক্তি ইত্যাদি। বর্তমানে এই অপ্রচলিত শক্তির ব্যবহার ভারতের কোথাও কোথাও শুরু হয়েছে।

 সৌরশক্তি: গুজরাটের চারোনক সূর্য পার্ক, যেটি ভারতের বৃহত্তম সৌর শক্তি উৎপাদন কেন্দ্র। এছাড়া রাজস্থানের পোখরণ, যোধপুরেও এই সূর্য শক্তি কেন্দ্র গড়ে উঠেছে।

  বায়ুশক্তি:  বায়ুকে কাজে লাগিয়ে ভারতের কেরলের কোঝিকড়, গুজরাটের লম্বা তে, পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ, ফ্রেজারগঞ্জ ইত্যাদি স্থানে বায়ু শক্তি উৎপাদন শুরু হয়েছে।

 এই ছিল মোটামুটি ভাবে ভারতের "resources energy" নিয়ে আলোচনা, এখানে মোটামুটি "resources energy", "resources energy that are renewable", and "Energy Resources of India" নিয়ে আলোচনা করা হলো।