Madhyomik Geography Suggestions. বায়ুর ক্ষয় কার্যের ফলে গঠিত ভূমিরূপ।


             বায়ুর ক্ষয় কার্যের ফলে গঠিত ভূমিরূপ।

     পৃথিবীকে ঘিরে অবস্থান করছে বিশাল বায়ুস্তর। পৃথিবীর আবর্তন গতির জন্য এই বায়ুস্তর গতিশীল হয়ে পড়ে। বায়ুর গতি সবথেকে বেশি দেখা যায় বাধাহীন অঞ্চলে অর্থাৎ মরুভুমি অঞ্চলে। মরুভূমিতে বায়ু সবথেকে বেশি ক্রিয়াশীল হয় বলে বায়ুর তিনটি কাজ কেই মরুভূমিতে দেখা যায়। 
      নদী বা হিমবাহের মতই বায়ুও ক্ষয় কাজ করে নানান ভূমিরূপ গোড়ে তোলে, যেমন -- 
ভেন্টিফেক্ট
       যে সকল মরুভুমি অঞ্চলে একদিক থেকে সারা বছর বায়ু প্রবাহিত হয় সেই সকল মরুভূমিতে ওই নির্দিষ্ট দিকের শিলা ক্ষয় প্রাপ্ত হয়ে মসৃন ও সুচালো হয়। এর ফলে যে ভূমিরূপ গোরে ওঠে তাকে ভেন্টিফেক্ট বলে।  কালাহাড়ি মরুভূমিতে এই ধরণের ভূমিরূপ দেখা যায়।


ড্রেইকান্টার
        যে সকল মরুভূমিতে বিভিন্ন দিক থেকে বায়ু প্রবাহিত হয়, সেখানে শিলার বিভিন্ন দিক থেকে ক্ষয়প্রাপ্ত হয়ে মসৃন ও সুচালো হয়ে যে আকৃতির ভূমিরূপ গড়ে তোলে তাকে ড্রেইকান্টার বলে। সাহারা মরুভূমিতে এই ভূমিরূপ দেখা যায়।


জুগেন
     মরুভূমিতে যদি কোমল শিলার উপর কঠিন শিলা অবস্থান করে তবে এই ধরণের ভূমিরূপ গোড়ে ওঠে। প্রবল বায়ু প্রবাহের সাথে বালির ঘর্ষণে কঠিন শিলাস্তর ক্ষয়প্রাপ্ত হয়ে কতগুলি খণ্ডিত সমান উচ্চতা বিশিষ্ট স্তম্ভের সৃষ্টি করে। একে জুগেন বলে। আমেরিকার সনেরান মরুভুমিইট এই ভূমিরূপ দেখা যায়।

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE

গৌর
     কোমল শিলাস্তরে উপর কঠিন শিলা অবস্থান করলে, বায়ু প্রবাহের ক্ষয় কার্যের ফলে নিচের কোমল শিলা বেশি ক্ষয় হয়, ও উপরের কঠিন শিলা কম ক্ষয় হলে ব্যাঙের ছাতার আকার ধারণ করে। এই আকৃতির ভূমিকে গৌর বলে। থর মরুভূমিতে গৌর দেখা যায়।


ইয়ারদাং
      প্রবল বায়ু প্রবাহের সাথে প্রবাহিত বালির ঘর্ষণে অনেক সময় ভুমিভাগ ক্ষয়প্রাপ্ত হয়ে গর্তের সৃষ্টি করে ও ভূমির উপরে ঢেউ এর মতো আকৃতি সৃষ্টি করে। যার ফলে ভূমির ক্ষয়প্রাপ্ত শিলা একে ওপরের থেকে আলাদা হয়। এই আলাদা অবস্থানকারী ভূমিরূপ গুলিকে ইয়ারদাং বলে। ভারতের থর মরুভূমিতে এই ধরণের ইয়ারদাং দেখা যায়।


ইনসেলবার্জ
         কোনো কোনো মরুভুমি অঞ্চলে কোমল শিলা বায়ুর  ক্ষয়কার্যের ফলে ক্ষয়প্রাপ্ত হয় ও কঠিন শিলার অঞ্চল কম ক্ষয়প্রাপ্ত হয়ে সোজা দাঁড়িয়ে থাকে । এই ধরণের ভূমিকে ইনসেলবার্জ বলে। কালাহাড়ি মরুভূমিতে এই ধরণের ভূমিরূপ দেখা যায়।

** লক্ষ্য রাখতে হবে যে 5 নম্বরের উত্তর দিতে কমপক্ষে 5 টি পয়েন্ট লিখতে হবে আর কমপক্ষে 3 টি ছবি দিতে হবে । প্রয়োজনে 1 টি বেশি দিতে পারো।

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE