What is Memory ? Stage of Memory | স্মৃতি কি ? স্মৃতির বিভিন্ন পর্যায় | Educostudy

স্মৃতি কি ? স্মৃতির বিভিন্ন পর্যায়ে গুলি সম্পর্কে আলোচনা করো।

Memory on educostudy.in


    স্মৃতি কি এই প্রশ্নের উত্তরে অনেক মনোবিজ্ঞানী, স্মৃতির সংজ্ঞা দিয়েছেন এইসব সংজ্ঞা সাধারণত বুদ্ধিতে স্মৃতি সম্বন্ধে যে ধারণা পাওয়া যায় তাকেই বোঝানো হয়েছে।

     মনোবিজ্ঞানী উড ওয়ারথ ও মারকুইস মনে করেন অতীতে যা শেখা হয়েছে তাকে মনে করার মধ্যেই স্মৃতির অস্তিত্ব বর্তমান।

       গিলফোর্ড বলেছেন স্মৃতি যে কোন প্রকার তথ্য সংরক্ষণ করা। আবার বিজ্ঞানী আই জাঙ্ক বলেছেন প্রাণীর পূর্ববর্তী শিখন প্রক্রিয়া অভিজ্ঞতা জনিত তথ্য সংরক্ষণ ও কোন উদ্দীপকের প্রতিক্রিয়া হিসাবে তার পুনরুদ্রেক এর ক্ষমতা হল স্মৃতি।
       আর স্মৃতির এই সকল সংজ্ঞা থেকে এর কিছু নির্দিষ্ট বৈশিষ্ট্য লক্ষ্য করা যায় -

Mother's day Best Wishes Download Here
  • স্মৃতি হল একপ্রকার তথ্য সংরক্ষণ করার ক্ষমতা।
  • নতুন নতুন তথ্য সংরক্ষণ করে রাখাই কাজ হল স্মৃতি।
  • তথ্যের উৎস পূর্ববর্তী শিখন এবং অভিজ্ঞতা থেকে পাওয়া যায়।
  • পুনরুদ্রেক সাধারণত কোন উদ্দীপকের প্রতিক্রিয়া হিসাবে সম্পন্ন হয়। 


        
        মনোবিজ্ঞানীরা স্মৃতির এই সকল বৈশিষ্ট্য ও সংখ্যার উপর ভিত্তি করে স্মৃতিকে মোট চারটি স্তর বা পর্যায়ে ভাগ করেছে - 

গ্রহণ | RECEPTION :

      প্রত্যক্ষণ এর ফলে পরিবেশ থেকে বিশেষ একটি উদ্দীপককে বিচ্ছিন্ন করা স্বেচ্ছায় বা অনিচ্ছায় তার ধরে রাখার জন্য মনোযোগ দেওয়ার প্রক্রিয়া হল গ্রহণ। অর্থাৎ আমরা যখন কোন কিছু প্রকৃতি থেকে শিখি এবং তার প্রাথমিক অবস্থায় হলো গ্রহণ। 

ধারণ | RETENTION :

        প্রত্যক্ষণ ও মনোযোগ সহকারে কোন বিষয়বস্তু গ্রহণ করার পর সঞ্চিত করার প্রাথমিক অবস্থা হলো ধারণ বা সংরক্ষণ। এই অবস্থায় আমরা আমাদের স্মৃতিতে কোন বিষয়ের অনু চিত্র সংরক্ষণ করতে সক্রিয় হই।

স্মরণ | RECALL :

          সংরক্ষিত স্মৃতি ভান্ডার থেকে কোন একটি বিশেষ বিষয়কে আবার চেতনায় নিয়ে আসার নাম হল স্মরণ করা। সাধারণভাবে স্মরণ ক্রিয়ার উপরই গ্রহণ ও ধারণ কতটা হয়েছে তা বিচার হয়। অর্থাৎ কোন একটি নাম স্মরণ করতে না পারলে মনে করা হয় যে গ্রহণ করা হয়নি বা স্মৃতিতে সংরক্ষিত হয়নি যদি ধারণ করা সত্ত্বেও নানা কারণে স্মরণ করে ব্যর্থ হতে পারে। 

প্রত্যাভিজ্ঞা | RECOGNITION :

         প্রত্যাভিজ্ঞা কথার অর্থ চিনে নেওয়া বা চিহ্নিত করা। সঠিক বিষয়টি স্মরণ করা না হলে তা বিস্মৃতি বা স্মরণ করার ব্যর্থতা বলে মনে করা হয়। ফলে স্মরণ ক্রিয়ার সঙ্গে প্রত্যাভিজ্ঞা অঙ্গাঅঙ্গিভাবে জড়িত এমনভাবএ যে স্মরণ ক্রিয়া পুরোপুরি না হলে তা প্রত্যাখ্যান পুনরুদ্রেক কোনটির সম্ভব নয়। 

       ##  স্মরণ কি এর ক্ষেত্রে কয়েকটি বিষয়ে খুবই গুরুত্বপূর্ণ যেমন স্মৃতিতে একবারে কতটা বিষয় ধারণ করা যায় , সংরক্ষণের ক্ষেত্রে ব্যক্তিগত বৈষম্য কতখানি, সংরক্ষণ ক্ষমতা কি বাড়নো যায় যদি যায় তবে কিভাবে বাড়ানো সম্ভব, এবং স্মৃতি কি অভ্যাসের ফলে উন্নত হয় ? 

মনোবিজ্ঞানের অনন্য সকল প্রশ্ন ও উত্তর :

এরিকসনের মনোসামাজিক বিকাশ তত্ত্ব 


কহেল বর্গের নৈতিক বিকাশ তত্ত্ব :


পিয়াজ এর জ্ঞান তত্ত্ব :