coronavirus | করোনা ভাইরাস কি। কিভাবে ছড়ায় ।

coronavirus কি


করোনাভাইরাসগুলি প্রথম 1960 এর দশকে সনাক্ত করা হয়েছিল তবে তারা কোথা থেকে এসেছে তা আমরা জানি না। তারা তাদের মুকুট মত আকৃতি থেকে তাদের নাম পান। কখনও কখনও, তবে প্রায়শই নয়, কোনও করোনভাইরাস প্রাণী এবং মানুষ উভয়কে সংক্রামিত করতে পারে।


Coronavirus in dog
Coronavirus প্রতীকী ছবি


বেশিরভাগ করোনাভাইরাসগুলি অন্য ঠান্ডাজনিত ভাইরাসগুলির একইভাবে ছড়িয়ে পড়ে: সংক্রামিত ব্যক্তির কাশি এবং হাঁচি দিয়ে, সংক্রামিত ব্যক্তির হাত বা মুখ স্পর্শ করে বা সংক্রামিত লোকেরা স্পর্শ করে এমন ডোরকনবসের মতো জিনিস স্পর্শ করে।

https://youtu.be/_sSWkgKEm_E


প্রায় প্রত্যেকের জীবনে কমপক্ষে একবার করোন ভাইরাস সংক্রমণ ঘটে, সম্ভবত ছোট বাচ্চা হিসাবে। মার্কিন যুক্তরাষ্ট্রে, শরত্কালে এবং শীতে করোনাভাইরাসগুলি বেশি দেখা যায়, তবে যে কোনও সময় যে কোনও সময়ে করোনাভাইরাস সংক্রমণে নেমে আসতে পারে।


January 2020, the World Health Organization identified a new type: 2019 novel coronavirus (2019-nCoV) in China]



Symptoms of Coronavirus


বেশিরভাগ করোনভাইরাসগুলির লক্ষণগুলি অন্যান্য নাকের নাক, কাশি, গলা ব্যথা এবং কখনও কখনও জ্বর সহ অন্যান্য ওপরের শ্বাস প্রশ্বাসের সংক্রমণের মতো হয়। বেশিরভাগ ক্ষেত্রে, আপনি জানেন না যে আপনার কোনও করোনভাইরাস আছে বা অন্যরকম ঠান্ডাজনিত ভাইরাস, যেমন রাইনোভাইরাস ।


Coronavirus


আপনার সর্দি কোনও করোনভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে কিনা তা জানতে নাক এবং গলার সংস্কৃতি এবং রক্তের কাজ সহ আপনি ল্যাব পরীক্ষা করতে পারেন, তবে এর কোনও কারণ নেই। পরীক্ষার ফলাফলগুলি কীভাবে আপনার লক্ষণগুলি ব্যবহার করে তা পরিবর্তিত হবে না, যা সাধারণত কয়েক দিনের মধ্যে চলে যায়।

তবে যদি কোনও করোনভাইরাস সংক্রমণটি নীচের শ্বাসকষ্টে ছড়িয়ে পড়ে (আপনার উইন্ডপাইপ এবং আপনার ফুসফুস), এটি নিউমোনিয়া হতে পারে, বিশেষত বয়স্ক ব্যক্তিদের মধ্যে, হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের বা প্রতিরোধ ব্যবস্থা দুর্বল করে তোলে ।


Coronavirus




করোনাভাইরাস সম্পর্কে কী করবেন


  • করোনাভাইরাসের কোনও ভ্যাকসিন নেই।

  •  করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সহায়তা করতে, সাধারণ সর্দি এড়াতে আপনি একই কাজ করুন ।

  • আপনার হাত সাবান এবং গরম জল দিয়ে বা অ্যালকোহল বা স্যানিটাইজার দিয়ে ভাল করে ধুয়ে নিন।

  • আপনার হাত এবং আঙ্গুলগুলি আপনার চোখ, নাক এবং মুখ থেকে দূরে রাখুন।

  • সংক্রামিত ব্যক্তিদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ এড়িয়ে চলুন।

  • আপনি  করোনা ভাইরাস সংক্রমণের সাথে একইরকম আচরণ করবেন, যেমন আপনি সর্দি কাশির সাথে আচরণ করেন।

  • অতিরিক্ত তরল পান করুন।

  • গলা ও জ্বরের জন্য ওভার-দ্য কাউন্টার ওষুধ গ্রহণ করুন। তবে 19 বা তার চেয়ে কম বয়সীদের বাচ্চাদের অ্যাসপিরিন দেবেন না, পরিবর্তে আইবুপ্রোফেন বা এসিটামিনোফেন ব্যবহার করুন।


  • একটি হিউমিডিফায়ার বা বাষ্পযুক্ত ঝরনা গলা এবং আঁচড়ানো ঘা স্বাচ্ছন্দ্যে সহায়তা করতে পারে।

  • এমনকি যখন কোনও করোনভাইরাস অন্য দেশে মেরস বা সারস সৃষ্টি করে, তখনও মার্কিন যুক্তরাষ্ট্রে যে ধরণের করোন ভাইরাস সংক্রমণ ঘটে তা অন্যথায় সুস্থ প্রাপ্তবয়স্কদের জন্য মারাত্মক হুমকি নয়। আপনি যদি অসুস্থ হয়ে পড়ে থাকেন তবে আপনার লক্ষণগুলি চিকিত্সা করুন এবং চিকিত্সকের সাথে আরও খারাপ হলে বা দূরে না চলে যাওয়ার সাথে যোগাযোগ করুন।
  • আরো জানতে দেখুন ক্লিক করুন

https://youtu.be/Mjc9XGjoZZg

MORE ABOUT CORONA-VIRUS



তবে ২০২০ সালের জানুয়ারির শুরুতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা চিনে একটি নতুন ধরণের চিহ্নিত করেছে: 2019 উপন্যাসের করোনভাইরাস (2019-nCoV)। জানুয়ারির শেষের দিকে, চীনে 300 নিশ্চিত হওয়া মামলা এবং একটি মৃত্যুর সংখ্যা এখনও একক অঙ্কে ছিল, তবে বাড়ছে। এবং বিমানবন্দরের স্ক্রিনিং সত্ত্বেও, একজন ভ্রমণকারী প্রথম মামলাটি মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে এসেছিলেন।


প্রায়শই কোনও করোনভাইরাস upperর্ধ্ব শ্বাস প্রশ্বাসের সংক্রমণের লক্ষণগুলির মতো একটি নড়বড় নাক, কাশি এবং গলা ব্যথা করে। আপনি বিশ্রাম এবং ওষুধের ওষুধ দিয়ে তাদের চিকিত্সা করতে পারেন। করোনাভাইরাস শিশুদের মধ্যেও মাঝারি কানের সংক্রমণ হতে পারে।


যদিও এগুলির কিছু ধরণের গুরুতর। মধ্য প্রাচ্যের শ্বাসযন্ত্রের সংস্থা থেকে প্রায় 858 জন মারা গেছে, যা প্রথম ২০১২ সালে সৌদি আরব এবং তারপরে মধ্য প্রাচ্য, আফ্রিকা, এশিয়া এবং ইউরোপের অন্যান্য দেশে প্রকাশিত হয়েছিল। 2014 সালের এপ্রিলে, প্রথম আমেরিকান ইন্ডিয়ানাতে এমইআরএসের জন্য হাসপাতালে ভর্তি হয়েছিল এবং ফ্লোরিডায় আরও একটি মামলার খবর পাওয়া গেছে। দুজনেই সবেমাত্র সৌদি আরব থেকে ফিরে এসেছিলেন। ২০১৫ সালের মে মাসে কোরিয়ায় এমইআরএসের প্রাদুর্ভাব দেখা দেয় যা আরব উপদ্বীপের বাইরে সবচেয়ে বড় প্রকোপ ছিল। 2003 সালে, গুরুতর তীব্র শ্বাসতন্ত্র সিন্ড্রোম (এসএআরএস) প্রাদুর্ভাবের ফলে 774 জন মারা গিয়েছিল। ২০১৫ সাল পর্যন্ত এসএআরএস-এর আর কোনও রিপোর্ট পাওয়া যায়নি। মেরস এবং সারস করোনভাইরাসগুলির ধরণ।


   
Tag:- "coronavirus", coronavirus in dog", "what is coronavirus", "coronavirus in Bengali" ,"coronavirus in hindi", "symptoms of coronavirus", "coronavirus symptoms",