Indian Ocean Current. ভারত মহাসাগরীয় স্রোত।

               ভারত মহাসাগরীয় স্রোত।

       ভারত মহাসাগর পৃথিবীর তৃতীয়তম ও দ্বিতীয় গভীরতম মহা সাগর। এই মহাসাগরের আয়তন 7 কোটি 25 লক্ষ বর্গ কিমি, এবং গড় গভীরতা 3.5  কিমি। এই মহাসাগরের গভীর স্থান সুন্দাখত। ভারত মহাসাগরের প্রধান প্রধান স্রোত নিয়ে নিচে আলোচনা করা হলো --
EDUCOSTUDY অ্যাপ ডাউনলোড করে  CLICK HERE 

নিরক্ষীয় স্রোত
       অন্যান্য মহাসাগর গুলির মতো ভারত মহাসাগরেও নিরক্ষীয় স্রোত দেখা যায়। এখানেও উত্তর পূর্ব ও দক্ষিণ পূর্ব আয়ন বায়ুর প্রভাবে নিরক্ষরেখার উভয় দিকে স্রোত প্রবাহিত হয়। নিরক্ষ রেখার পশ্চিম দিকে প্রবাহিত হয় বলে এর আর এক নাম ভারতীয় স্রোত।

পশ্চিম অস্ট্রেলীয় স্রোত
          কুমেরু মহাসাগর থেকে আগত শীতল স্রোতের একটি শাখা পশ্চিমা বায়ুর প্রভাবে পূর্বদিকে প্রবাহিত হয় ও অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূল দিয়ে উত্তর দিকে প্রবাহিত হতে থাকে। এই স্রোত পশ্চিম অস্ট্রেলীয় স্রোত নাম পরিচিত। এই স্রোতটি কয়েকটি ভাগে বিভক্ত হয়ে নানান নাম পরিচিত হয়েছে। যেমন - মাদাগাস্কার স্রোত, মোজাম্বিক স্রোত।

Mother's day Best Wishes | Quotes | Status | Download

Click Here

আগুলহাস স্রোত
        মাদাগাস্কার ও মোজাম্বিক স্রোত দুটি মাদাগাস্কার দ্বীপের দক্ষিণে মিলিত হয়। এই মিলিত স্রোতটির নাম আগুলহাস স্রোত। এই স্রোত টি পরে আরো দক্ষিণে গিয়ে কুমেরু সাগরের সাথে মিলিত হয়।
EDUCOSTUDY অ্যাপ ডাউনলোড করে  CLICK HERE 

সোমালি স্রোত
        বঙ্গোপ সাগর ও আরব সাগরের স্রোত পুরোপুরি দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু দ্বারা নিয়ন্ত্রিত হয়। যার জন্য বর্ষা কালে ও শীত কালে বিপরীত স্রোতে পরিণত হয়, এই স্রোতের নাম সোমালি স্রোত।

মৌসুমী স্রোত
          ভারত মহাসাগরের প্রায় স্রোত গুলি মৌসুমী বায়ু দ্বারা নিয়ন্ত্রিত হয়। যার ফলে মৌসুমী বায়ু দিক পরিবর্তন করলে এই মহাসাগরের দিকের পরিবর্তন ঘটে। এই কারণে এই স্রোত কে মৌসুমী স্রোত বলা হয়।