থ্রনডাইকের শিখন সূত্রগুলি আলোচনা করো।

    মনোবিদ ই এল থ্রনডাইক শিখন সংক্রান্ত বিষয়ে দীর্ঘদিন গবেষণার পর ৮ টি সূত্র প্রকাশ করেন। এগুলোকে একসঙ্গে শিখনের সূত্র নামে পরিচিত। এই ৮ টি সূত্রের মধ্যে প্রথম ৩ টি সূত্র হলো মুখ্য বা প্রধান এবং  বাকি ৫ টি সূত্র হলো গৌন বা অপ্রধান শিখনের সূত্র।


                               মুখ্য সূত্র
1, ফল লাভের সূত্র
           যখন একটি উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংযোগ ঘটে তখন প্রাণীর আকাঙ্ক্ষা অনুযায়ী ফললাভ ঘটলে প্রাণীর সুখ অনুভূত হয়। অর্থাৎ প্রাণীর যে কারণে আচরণ করে সেই আচরণ যদি প্রাণীর তৃপ্তি দিতে পারে তবে প্রাণী শিখন লাভে সচেষ্ট হতে পারে। যেমন - বলাযায় যে খাচা থেকে বিড়ালটি বাইরে এসে যদি তার আকাঙ্ক্ষা খবরটি না পেত তবে প্রাণী ওই আচরণে সন্তুষ্ট হতে না। তাই ফল লাভ প্রাণীর শিখনের অনিটন শর্ত।
             অ্যাপ ডাউনলোড করুন ক্লিক করে




2, অনুশীলনের সূত্র
             প্রাণীর শিখন লাভের পর তাকে দীর্ঘ স্থায়ী করতে গেলে প্রাণীকে অনুশীলনের মধ্যে থাকতেই হবে তা না হলে প্রাণীর শিখন সম্পন্ন হবে না। থ্রনডাইক এই অনুশীলনের সূত্র কে দুটি ভাগে ভাগ করেছেন  (১) অভ্যাসের সূত্র : - প্রাণীর শিখন কে জতার্থ করে তোলার জন্যে  অভ্যাসের মধ্যে দিয়ে প্রাণীকে শিখন অনুশীলনে বাধ্য থাকতে হয়। (২) অনভ্যাসের সূত্র :- প্রাণী যদি তার শিখন কে ঠিক মত অভ্যাসে না রাখে, তবে প্রাণীর শিখন লুপ্ত হতে পারে।

3, প্রস্তুতির সূত্র
            থ্রনডাইকের মতে কোনো উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংযোগ স্থাপনের জন্য পূর্ব প্রস্তুতির প্রয়োজন। অর্থাৎ স্নায়ু তন্ত্রের উদ্দীপনার জন্যে প্রাণীকে উদ্দীপনার আগেই প্রস্তুত থাকতে হয়।

                             গৌন সূত্র
1, বহুমুখী প্রতিক্রিয়ার সূত্র
             মানুষ বা অন্যান্য কোনো প্রাণী নতুন অবস্থায় পড়লে, সেই অবস্থার থেকে বাইরে আসার জন্য বিভিন্ন প্রকার অর্জিত জ্ঞান দ্বারা বহুমুখী প্রতিক্রিয়া করে। এই নানা ধরনের প্রতিক্রিয়ার নীতি টি হলো থ্রনডাইকের বহুমুখী প্রতিক্রিয়ার নীতি।
            অ্যাপ ডাউনলোড করুন ক্লিক করে

2, মানসিক অবস্থার সূত্র
        শিখনের অন্যতম হাতিয়ার হলো যতার্থ মানসিক প্রস্তুতি । কারণ মনোরম পরিবেশে কোনো বিষয়ের প্রতি সদার্থক মনভাব গড়ে ওঠে। অর্থাৎ শিক্ষণীয় বিষয় টি তখনই যতার্থ হয় যখন মানসিক অবস্থা সুস্থ থাকে।

3, আংশিক প্রতিক্রিয়ার সূত্র
          প্রাণী উদ্দীপকের দ্বারা কখনো কখনো সম্পূর্ন আচরণ না করে সামান্য বা আংশিক আচরণ করে। প্রাণীর আচরণের পরিবেশ যদি প্রতিকূল হয় তখন প্রাণী সম্পূর্ন প্রতিক্রিয়া করতে পারে না, তাই আংশিক প্রতিক্রিয়া করে।


4, উপমানের সূত্র
          থর্ণ্ডাইকের মতে শিখন কে যথাযথ ভাবে সম্পন্ন করতে গেলে পূর্বের কোনো বিষয়ের সঙ্গে বর্তমান বিষয়টিকে শিক্ষার্থীদের সামনে তুলে ধরতে হবে। যেমন ভূমিকম্প সম্পর্কে পড়াতে গেলে বাস্তব কোনো ভুমিকম্পের ঘটনাকে তাদের সামনে তুলে ধরতে হবে। এর ফলে তারা তুলনা মূলক ভাবে জ্ঞান লাভ করতে পারবে।

5, অনুষঙ্গ মূলক সঞ্চালনের সূত্র
         মনোবিদ থ্রন্ডাইকের এর মতে - শিখন এর সময় কোনো উদ্দীপকের পরিপ্রেক্ষিতে যে সকল প্রতিক্রিয়া সৃষ্টি হয়, কখনো কখনো অন্য কোনো  উদ্দীপকের ফলেও একইরকম প্রতিক্রিয়া সৃষ্টি হয়। অর্থাৎ মূল উদ্দীপকের পরিবর্তে অন্যকোনো উদ্দীপক যদি একই ধরনের প্রতিক্রিয়া সৃষ্টি করে তখন তাকে অনুষঙ্গ মূলক সঞ্চালনের নীতি বলে।
         অ্যাপ ডাউনলোড করুন ক্লিক করে

# প্রিয় ছাত্র - ছাত্রী যদি কোথাও কোনো ভুল থেকে থাকে তবে মনে রাখবে সেটা অনিচ্ছাকৃত। নিচে কমেন্ট করো। ঠিক করে দেওয়া হবে।