Class 9 Geography "Revolution of Earth" পরিক্রমণ গতির ফলাফল ।

Revolution of Earth / বার্ষিক গতির ফলাফল

     পৃথিবীর দুই ধরণের গতি দেখা যায় - আবর্তন গতিপরিক্রমণ গতি। এই দুই গতির পিছনে পৃথিবীর দুই ধরণের ক্রিয়া মূল কাজ করে থাকে।


        পৃথিবী নিজের অক্ষের উপর ঘুরত ঘুরতে সূর্যকে প্রদক্ষিন করে, এই প্রদক্ষিন করতে সময় লাগে 365 দিন, 5 ঘন্টা 48 মিনিট, 46 সেকেন্ড। এই সময় কে পৃথিবীর বার্ষিক বা পরিক্রমণ গতি বলা হয়। পৃথিবীর এই গতির ফলে যে সমস্ত বৈশিষ্ট্য দেখা যায় তা নিয়ে নিচে আলোচনা করা হলো।

দিন ও রাতের পরিমান
         সূর্য সারা বছর নিরক্ষরেখার উপর কিরণ দেয় এই কারণে নিরক্ষরেখায় দিন ও রাত সবসময় সমান হয়। কিন্তু পৃথিবীর অন্য সকল স্থানে দিনরাত্রের বেশ পার্থক্য দেখা যায়। এর কারণ হলো - 
  • পৃথিবী একটি অভিগত গোলক হবার কারণে।
  • পৃথিবীর কক্ষপথ উপবৃত্তাকার হবার জন্য।
  • পৃথিবীর মেরু রেখা সব সময় এক দিকে হেলে অবস্থান করার জন্য।


ঋতু পরিবর্তন
     পৃথিবী তার কক্ষপথে সূর্যকে প্রদক্ষিন করে। এই প্রদক্ষিন কালে পৃথিবীর অবস্থানের উপর নির্ভর করে ঋতু পরিবর্তিত হয়। উষ্ণতার উপর ভিত্তি করে পৃথিবীকে কয়েকটি ঋতুতে ভাগ করা হয়েছে। পরিক্রমণ গতির ফলে এই ঋতু গুলি বার বার ঘুরে আসে বলে একে ঋতুচক্র বলে। 

কারণ :- পৃথিবীর ঋতু পরিবর্তনের কারণ বলতে গেলে বলতে হবে - 1) পৃথিবীর দুটি গতি। ২) কক্ষ তলের সাথে সাড়ে 66 ডিগ্রি অবস্থান।  3) পৃথিবীর আকৃতি। 4) পৃথিবীর উপবৃত্তাকার কক্ষপথ। এই কারণটি সব চেয়ে গুরুত্বপূর্ণ।


অপসুর ও অনুসুর অবস্থান
       পৃথিবীর কক্ষপথ বৃত্তাকার নয়, উপবৃত্তাকার যার ফলে পৃথিবীতে অপসুর ও অনুসুর অবস্থান দেখা যায়। কেননা পৃথিবী সূর্যকে প্রদক্ষিন কালে কখনো সূর্য থেকে দূরে আবার কখনো সূর্যের কাছে অবস্থান করে ।এই দুই অবস্থাকে কে অপসুরঅনুসুর অবস্থান বলে।


 # গুরুত্বপূর্ণ কথা মনে রাখতে হবে যে প্রশ্নের নম্বর ভিত্তি করে উত্তর দিতে হবে। 5 হলে সব লিখতে হবে কিন্তু তিন হলে শুধু আসল কথা গুলোই লিখতে হবে। 
                                                               Educostudy. in