Class 10 Geography work of glacier. হিমবাহের ক্ষয় কার্যের ফলে গঠিত ভূমিরূপ।

               হিমবাহের ক্ষয় কার্যে গঠিত ভূমিরূপ

    হিমবাহ কি। এই প্রশ্নের উত্তরে বলতে হয় যে, বিশাল বরফের  চলন্ত স্তুপ কে হিমবাহ বলে। হিমবাহ তার গতির অভিমুখে চলার সময় ভূমির সাথে ক্ষিপ্ত কাজ করে। এই  কাজ তিনটি প্রক্রিয়ার মাধ্যমে হিমবাহ করে থাকে - ক্ষয় কাজ , পরিবহনসঞ্চয় কাজ।   madhyomik suggestions
    হিমবাহ তার এই ক্ষয় কাজ করার সময় ভূমি ক্ষয় করে নানান আকৃতি গোড়ে তোলে। এই সমস্ত ভুমিরূপকে নানান নামে অভিহিত করা হয়েছে। তার কয়েকটিকে নিচে আলোচনা করা হলো -

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE


সার্ক বা করি
        হিমবাহের ঘর্ষণে ভূমির কিছু অংশ অবনমিত হয় এবং ক্ষয় হওয়া প্রস্তর খন্ড হিমবাহের দ্বারা অপসারিত হয়ে খাড়া ঢাল বিশিষ্ট্য গর্তের সৃষ্টি করে, একে দেখতে হাতল ছাড়া চেয়ার এর মতো লাগে। এই রকম আকৃতির ভূমিকে ফরাসি ভাষায় সার্ক ও ইংরেজি ভাষায় করি বলে। সার্ক বা করি হিমালয় পর্বতে দেখা যায়।

এরিটি
     পাশাপাশি দুটি সড়ক গঠিত হলে তাদেরএর মধ্যের উচু খাড়া অংশ কে এরিটি বলে। 
Madhyomik suggestions

হিমদ্রনী 
       পার্বত্য অঞ্চলে পূর্বেকার নদী উপত্যকা  হিমবাহের ঘর্ষণে ক্ষয়প্রাপ্ত হয়ে প্রধানত হিমদ্রনী বা উপত্যাকায় পরিণত হয়।  একে দেখতে অনেকটা ইংরেজি U আকৃতির মতো লাগে। যেমন হিলমালয়ের রূপকুন্ড এই ধরণের উদাহরণ।

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE

ঝুলন্ত উপত্যকা
         যেমন প্রধান নদীর সাথে কোনো উপনদী এসে মেশে তেমনি প্রধান হিমবাহের সাথে ছোট ছোট হিমবাহ এসে মেশে। এই ক্ষুদ্র হিমবাহ গুলির উপত্যকা মূল হিমবাহ অপেক্ষা ছোট হয়, যার ফলে ছোট হিমবাহ গুলিকে দেখলে মনে হয় বড়ো হিমবাহের থেকে ঝুলে আছে। হিমবাহের এই রূপ উপত্যকা কে ঝুলন্ত উপত্যাকা বলে। যেমন ভারতে বদ্রিনাথের কাছে নর পর্বত থেকে নিচের দিকে কুবের নামে এই রকম ঝুঁলন্তউপত্যাকা দেখা যায়।



রসে মতানে
       অনেক সময় উপত্যকার মধ্যে উচু ঢিবির মতো প্রস্তর খন্ডের উপর দিয়ে হিমবাহ প্রবাহিত হওয়ার সময় ওই হিমবাহের ঘর্ষণে এবং হিমবাহের বিপরীত অংশ ফাটল যুক্ত হয় এবং সামনের অংশ মসৃন হয়ে টিলার মতন অবস্থান করে। একে রসে মতানে বলে। মধ্য হিমালয়ে এই জাতীয় ভূমিরূপ দেখা যায়।
Madhyomik geography suggestions

ক্রাগ ও টেল
         হিমবাহের গতিপথে কোনো কঠিন শিলার পিছনে নরম শিলা অবস্থান করলে, কঠিন শিলা পিছনের কোমল শিলা কে হিমবাহের ক্ষয় থেকে রক্ষা করে। এর ফলে কঠিন শিলা উচু ঢিবির মতন অবস্থান করে একে ক্রাগ বলে । পিছনের যে শিলা তা ক্ষয় না হবার কারণে দেখতে অনেকটা লেজের মতন দেখায়। একে টেল বলে। স্কটল্যান্ডের এডিনবরা ক্যাসেল এ এই ভূমিরূপ দেখা যায়।
Madhyomik geography suggestions

ফিয়র্ড
    উপকূলবর্তী অঞ্চলে হিমবাহ তার উপত্যাকা সমুদ্রপৃষ্ঠ অপেক্ষা বেশী নিচে পর্যন্ত কেটে ফেলে। এর ফলে ওই নিচু গভীর স্থানে জল ঢুকে  ফিয়র্ড এর সৃষ্টি করে। ফিনল্যান্ডের হিমবাহ উপত্যাকায় এই ধরণের ফিয়র্ড দেখা যায়।




## এই সমস্ত বিষয়ের গুরুত্বপূর্ণ শর্ট প্রশ্ন নিয়ে  আলোচনা আছে। ওয়েবসাইট এ দেখো।

# প্রিয় ছাত্ররা যদি এই প্রশ্নটি 5 মার্কের জন্য আসে তবে 6 টি পয়েন্ট লিখতে হবে কমপক্ষে তিনটি ছবি দিতে হবে ।

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE