Most important Question Class Nine Geography 2020. ভূগোলের কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন।


          গুরুত্বপূর্ণ কয়েকটি ভৌগোলিক ব্যাখ্যা।

 ** নিরক্ষ রেখায় সারা বছর গ্রীষ্মকাল থাকে কেন

উত্তর :-  নিরক্ষীয় অঞ্চলে সারা বছর সূর্য প্রায় লম্বা ভাবে কিরণ দেয়। 21 সে মার্চ ও 23 সে সেপ্টেম্বর সম্পুর্ন লম্ব ভাবে সূর্য নিরক্ষরেখার উপর কিরণ দেয়।

 স্বাভাবিক ভাবেই সেই কারণে এই অঞ্চলে দিন ও রাত সমান হয়, অর্থাৎ 12 ঘন্টা দিনরাত হয়। দিনের ও রাতের দৈর্ঘের হ্রাস বৃদ্ধি হয় না বলে তাপমাত্রার পরিবর্তন খুব কম দেখা যায়। বছরের বেশির ভাগ সময় দিনের দৈর্ঘ বড়ো হয় , তাই স্বাভাবিক ভাবে তাপ মাত্রা বেশি হবার জন্য সারা বছর গ্রীষ্মকাল বিরাজ করে।


** মেরু অঞ্চলে সারা বছর শীতকাল বিরাজ করে কেন ।

উত্তর :-  পৃথিবীর মেরুটি কক্ষ তলের সাথে সাড়ে 66 ডিগ্রি কোন করে হেলে অবস্থান করে, যার ফলে সূর্যের আলো মেরু অঞ্চলে গিয়ে পৌঁছাতে পারে না। নিরক্ষরেখা থেকে উত্তর বা দক্ষিণ দিকে যেতে লাগলে দেখা যায় দিন ও রাতের পার্থক্য ঘটতে থাকে। শুধুমাত্র সূর্যের উত্তরায়নদক্ষিণায়নের সময় 6 মাস করে উভয় গোলার্ধে দিন ও রাত থাকে। কিন্তু এই সময়েও সূর্যের আলো খুব তির্যক ভাবে পড়ে তাই সূর্যের উষ্ণতা মেরু অঞ্চলে পৌঁছায় না বললেই চলে। সেই কারণে মেরু অঞ্চলে সারা বছর শীতলতা বিরাজ করে।


** মেরু অঞ্চলে 6 মাস দিন ও 6 মাস রাত হয় কেন।

উত্তর :-  পৃথিবীর মেরু রেখা কক্ষ তলের সাথে সাড়ে 66 ডিগ্রি কোন করে অবস্থান করে যার কারণে সূর্যের আলো সারাবছর ধরে মেরু অঞ্চলে পৌঁছাতে পারে না। সূর্যের উত্তরায়ণ এর সময় অর্থাৎ 22 ডিসেম্বর থেকে 21 সে জুন এই ছয় মাস সূর্য নিরক্ষরেখার উত্তরে অবস্থান করে, তাই এই ছয় মাস উত্তর গোলার্ধে দিন থাকে। আবার সূর্যের দক্ষিণায়নের সময় অর্থাৎ 21 সে জুন থেকে 22 সে ডিসেম্বর এই ছয় মাস  সূর্য নিরক্ষ রেখার নিচে বা দক্ষিণে অবস্থান করে তাই এই ছয় মাস দক্ষিন গোলার্ধে দিন থাকে ও উত্তর গোলার্ধে রাত।


** অস্ট্রেলিয়া তে গ্রীষ্ম কালে বড়ো দিন পালিত হয় কেন ।

উত্তর :-  অস্ট্রেলিয়া দেশটি এন্টার্কটিকা মহাদেশে অবস্থিত। অশিয়ানিয়া বা এন্টার্কটিকা মহাদেশটি  দক্ষিণ গোলার্ধে অবস্থিত । তাই উত্তর গোলার্ধে যখন শীতকাল থাকে তখন দক্ষিণ গোলার্ধে সূর্য কিছুটা লম্ব ভাবে কিরণ দেয়, সেই কারণে দিনের দৈর্ঘ্য যেমন বাড়ে তেমন উষ্ণতায় কিছুটা বাড়ে। তাই উত্তর গোলার্ধে শীতকালে 25 সে ডিসেম্বর খ্রিস্টমাস উৎসব পালিত হলেও তখন দক্ষিণ গোলার্ধে গ্রীষ্ম কাল থাকার কারণে 25 সে ডিসেম্বর খ্রিস্টমাস উৎসব পালিত হয়।

** ডিসেম্বরে বিজ্ঞানীরা এন্টার্কটিকা অভিযানে যান কেন ।

উত্তর :-   ডিসেম্বর মাসে পৃথিবীর দক্ষিণ মেরু সূর্যের দিকে ঝুকে থাকে। 22 ডিসেম্বর তারিখে সূর্য মকরক্রান্তি রেখার উপর কিছুটা লম্ব ভাবে কিরণ দেয়। ডিসেম্বর মাসে তাই দক্ষিণ গোলার্ধে গ্রীষ্মকাল বিরাজ করে।
 

        উষ্ণতা বাড়ার জন্য দক্ষিণ গোলার্ধের বরফ কিছুটা গলতে থাকে ও সহজে জাহাজ চলার ও সুবিধা হয়। সেই কারণে ডিসেম্বর মাসে বিজ্ঞানীরা দক্ষিন গোলার্ধ বা এন্টার্কটিকা অভিযানে যান।


** খ্রিস্টমাস কে বড়দিন বলাহয় কেন।

উত্তর :-   22 সে ডিসেম্বর সূর্যের দক্ষিনায়ন শেষ হয়। এই দিন টি দক্ষিণ গোলার্ধে সবচেয়ে আলোকময় বড়ো দিন ও উত্তর গোলার্ধের দীর্ঘতম রাত। এর পর 23 সে ডিসেম্বর থেকে সূর্যের উত্তরায়ণ শুরু হয় যার ফলে উত্তর গোলার্ধে দিন বাড়তে থাকে। 23 ও 25 তারিখ দুটি কাছাকাছি দিন হবার জন্য একই সময় ধরে , উত্তর গোলার্ধে দিন বড়ো হবার জন্য এই দিনটিকে বড়ো দিন বলা হয়। আবার একই ভাবে দক্ষিণ গোলার্ধে 23 সে ডিসেম্বরের দিনটি সবচেয়ে বড়ো হয়, তাই 25 তারিখ টিকে বড়দিন বলে পালন করা হয়।

# এই প্রশ্ন গুলি সাধারণ 3 মার্কের জন্য আসে তাই খেয়াল রেখে উত্তর দেবে। আরো নোট পেতে ও সাজেশন পেতে নিচের বেল টিপে allow করে রাখো।
                                                                Educostudy