T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার করে আধুনিক বাংলা কবিতার উপর তার প্রভাব আলোচনা করো

T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার করে আধুনিক বাংলা কবিতার উপর তার প্রভাব আলোচনা করো,  টি.এস.এলিয়ট এর কবি প্রতিভা, T.S.Eliot এলিয়ট ও বাংলা কবিতা , আধুনিক বাংলা সাহিত্যে এলিয়টের প্রভাব, 


T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার,



T.S.Eliot : টি.এস.এলিয়ট

T.S. Eliot জন্ম 26 সেপ্টেম্বর, 1888, সেন্ট. লুই, মিসৌরি, মার্কিন যুক্তরাষ্ট্র — 4 জানুয়ারী, 1965 মারা গেছে, লন্ডন, ইংল্যান্ড এ , তিনি একজন আমেরিকান-ইংলিশ কবি, নাট্যকার, সাহিত্য সমালোচক এবং সম্পাদক ছিলেন, নেতা ছিলেন আধুনিকতাবাদী আন্দোলন কবিতা যেমন কাজ বর্জ্য জমি / WasteLand (1922) এবং চারটি কোয়ার্টেট (1943). এলিয়ট অ্যাংলো-আমেরিকান উপর প্রভাব প্রয়োগ করেছিলেন, 1920 এর দশক থেকে শতাব্দীর শেষের দিকে. তাঁর পরীক্ষা-নিরীক্ষা অভিধান, শৈলী এবং দক্ষতা ইংরেজী কবিতা পুনরুজ্জীবিত করেছিল এবং একাধিক সমালোচনামূলক প্রবন্ধে তিনি পুরানো গোঁড়াগুলিকে ছিন্নভিন্ন করে নতুন তৈরি করেছিলেন.


টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার করে আধুনিক বাংলা কবিতার উপর তার প্রভাব আলোচনা করো ।


 T.S.Eliot বিশ শতকের ইংরেজি সাহিত্যের সংসারে এক মহাবিস্ময়। তার রচনারীতি অদৃষ্টপূর্ণ। তার ভাব অভিনব একথা বললে খুব কম কথা বলা হয়। কবি হিসেবে এলিয়ট তার সমকালে কিংবদন্তির নায়ক হয়ে উঠেছিলেন। নিজেকে তিনি ক্লাসিকপন্থী বলে মনে করতেন। মতামতের দিক থেকে তিনি ছিলেন রক্ষণশীল অথচ কাব্য সংসারে তিনি ছিলেন আধুনিকদের পুরধা। তার কাব্য নৃতত্ত্ব,ফরাসি প্রতিবাদ ইত্যাদি উল্লেখ যেমন আছে তেমনি হপকিস ওয়েল প্রমুখের রচনারীতির ছাপও আছে।


    Prouf rock (1917) এলিয়েটের প্রথম দিকের কবিতা,নতুন রীতির কবিতা। এই কবিতার নায়ক Prouf rock  একজন আধুনিককালের প্রতিনিধি স্থানীয় ব্যক্তি। সংবেদনশিল কিন্তু নিষ্ক্রিয় যৌবনে অতিক্রান্ত হলেও তার মনে জাগে প্রেমানুভূতি। কিন্তু তার এমন সাহস নেই যে সে কারো কাছে প্রেম নিবেদন করে। ফলে একরাশ ব্যর্থতা আর হতাশায় ভারাক্রান্ত হয়ে থাকে তার মন। মাঝে মাঝে প্রচ্ছন্ন সৌন্দর্যবোধ তাকে চঞ্চল করলেও সে বুঝতে পারে চারিদিকে শ্রীহীন দৃশ্য বলছে : কল্পনা বিলাস এর দিন অতিবাহিত হয়ে গেছে।


    আধুনিক সভ্য সমাজের এই কুশ্রী দিকে এলিয়ট নানাভাবে কবিতায় আলোকিত করার চেষ্টা করেছেন তিনি বলতে চেয়েছেন মানুষ এখন নিঃসঙ্গ তার সত্তা এখন বিপর্যস্ত স্মৃতিচারণে কোন সান্ত্বনা নেই তার চোখে পড়ে — A Twisted branch are broken Spring.


     Jersntion সম্পূর্ণরূপে নৈব্যক্তিক। এখানে ব্যাহত যার পরিচয় দেওয়া হয়েছে সে একজন- Old man like a dry month, a dull head among windy spaces.কিন্তু আসলে সে আধুনিক জীবনের রিক্ততা ও প্রানহীনতার প্রতীক।


   Jersntion কে The West Land (1922) এর উপক্রমণিকা বলা যেতে পারে।West Land এ এলিয়টের নব্য চিন্তা একটা ঐক্যতান রচনা করেছে। কবিতাটি আদৌ সুবোধ্য নয় আর সেই কারণেই বোধহয় এলিয়ট এদের টিকা যোজনা করেছেন। The West Land অর্থাৎ অনুর্বর বিধ্ব সৃভূমি তা হতে পারে ইউরোপে হতে পারে যুদ্ধোত্তর সমগ্র সভ্য সমাজ। প্রথমেই কবি স্মরণ করেছেন। কান্দ্রল শহরকে বলেছেন — 


        “ Unreal city,Under the brown tog of                   winter down.”


এরপরই তিনি দেখেছেন —


                 “ Ralling towers 
         Yareesalem etheas,Alexandria
                   Vienna,London.”


অর্থাৎ, মহাকাল যেন অতীত ও বর্তমানকে সাথে সাথে ভবিষ্যকেও গ্রাস করে রেখেছে। এই ধ্বংসলীলাযর দ্রষ্টা গ্রিক ভবিষ্যতবক্তা টায়ারেস সিওস। সে যা দেখেছে তাই হল কবিতার অন্তর বস্তু। এলিয়ট এখানে 5 টি খন্ডে মূল বিষয় বিন্যাস করেছেন।


    West Land এর নিহিত অর্থ কূটস্থ চরণগুলির ব্যঞ্জনা,দূরবিগম্য এ উদ্ধৃতি প্রসঙ্গ প্রতীক। অতীত ও বর্তমানের কৌশল আলোচনা। সবই অপূর্ব অদ্ভুত। এলিয়টের একটি আচড়ে ক্লিও পেট্রার প্রেম কাহিনীর সাথে সাথে টাইপিস্টের ক্লেদাক্ত যৌন জীবন একাকার হয়ে গেছে। এলিজাবেথ লিষ্টারের সোনালী নৌকা আর আধুনিক রীতি বলতে যা বোঝায় তার অন্যতম প্রতীক এলিয়ট। West Land -এ একই সাথে আছে কথ্যভাষার বহুল প্রয়োগ,আর ধনী বহুল শব্দ।


    পরবর্তী কবিতা হল ‘The Hollow men’। এখানে এলিয়ট বলতে চেয়েছেন আমরা ফাঁপা মানুষ,আমরা ঠাসা মানুষ,আমরা গায়ে গায়ে হেলে আছি,আমাদের মাথায় পোড়া খড়। আমরা যখন ফিসফিস করি তখন আমাদের শুষ্ক স্বর হয়ে ওঠে নিস্তেজ,অর্থহীন,শুকনো ঘাসে বাতাসের মত,খালি আলমারির ভাঙ্গা কাঁচে ইঁদুরের চলার মত।


  The Weste Land যেমন এলিয়টের প্রথম দিকের শ্রেষ্ঠ রচনা তেমনি Your Quarters তার শেষের দিকের সর্বোৎকৃষ্ট কাব্যগ্রন্থ। বলা হয় এটি মহত্তর কাব্যপ্রয়াস। quarters শব্দটির অর্থ একপ্রকার সংগীত। এলিয়টের রচনাও সংগীতের রক্ষণযুক্ত। যে আধ্যাত্বিক বোধ থেকে Your Quarters এর উৎপত্তি তার সাথে ঐক্যবদ্ধ হয়েছে কবির সময়,চেতনা ও আত্মপ্রকাশের দূরহতা সম্পর্কে তাঁর দৃঢ় প্রত্যয়।



T.S.Eliot এলিয়ট ও বাংলা কবিতা 


আধুনিক বাংলা সাহিত্যে এলিয়টের প্রভাব খুব কম নয়। ডঃ বিনয় কুমার মাহাতোর ‘এলিয়ট’ বিষ্ণুদেবও ‘ আধুনিক বাংলা কবিতা শীর্ষক ’ গবেষণা নিবন্ধটি পড়লে বুঝতে পারা যায় নব্য বাঙালি কবিরা এলিয়টকে বিশেষ শ্রদ্ধা নিবেদন করেছেন। তবে এলিয়টের আধ্যাত্মিকতাকে বাঙালি কবিরা গ্রহণ করেননি।


      “ তার মূল জ্ঞান সম্বন্ধে আমার শ্রদ্ধা আছে            যে দার্শনিকতা কাব্যের উপকরণ না হয়েও            কবি প্রতিভার শ্রেষ্ঠ সম্পদ, তাতে তিনি                বিশেষভাবে বিত্তবান এবং তার কবিতা,              প্রগাঢ়,বুদ্ধি অকুতোভয়।
বলেছেন 


সুধীন্দ্রনাথ দত্ত,সুধীন্দ্রনাথের কবিতায় এলিয়টের বিশেষ প্রভাব লক্ষ্য করা যায়।


বিষ্ণু দে বলেছেন —


           “ খন্ড চৈতন্যের এমন একাগ্র উপলব্ধি                  ও ভ্রমণ কাব্য সমৃদ্ধ রূপ এবং তার                    থেকে বর্তমান নৈব্যক্তিক দৃষ্টি                            কাব্যজগতে এলিয়টের দান। ”


ধূর্জটিপ্রসাদ মুখোপাধ্যায় এর মতে, Waste Land  বাংলা কবিতার জন্মস্থান। বুদ্ধদেব বসুও মনে করেছেন Waste Land বাংলা সাহিত্যে এনেছেন আধুনিকতার ধারণা। যাকে বলা হয় বিপ্লব।


   জীবনানন্দের নিজণিন্ত মানসিকতার সাথে এলিয়টের সাদৃশ্য কম হলেও কবি যখন ‘গোধূলি সন্ধ্যার নৃত্য’ অংকন করেন তখন এলিয়টের কথায় প্রথম মনে আসে।


  সমর সেনের ‘ হে কাহার ’,বিষন্ন কাহার, অথবা সমস্তক্ষণ রক্তে জ্বলে/বণিক সভ্যতার শূন্য মরুভূমি তখন মনে পড়ে যায় —


               “ This is the dead land 
                  This is the coctus land.”


  সঞ্জয় ভট্টাচার্যের কবিতায় অথবা দীনেশ দাসের কবিতায় এলিয়ট কথিত A heap of broken images কেই পেয়ে যায়।


   রাম বসু,আলোক সরকার,তরুণ সান্যাল, পূর্ণেন্দু পাত্রী,সুনীল গঙ্গোপাধ্যায়,শৈলেন্দ্রনাথ বসু প্রমুখের রচনায় আমরা এলিয়টের প্রভাব লক্ষ্য করি। এলিয়ট সর্বদেশীয় কবিতায় পাঠক ও আলোচকদের কাছ থেকে মুছে যাবে না কারণ তিনি poet of poets.


T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার করে আধুনিক বাংলা কবিতার উপর তার প্রভাব আলোচনা করো 


জন কীটসের কাব্য প্রতিভা, ইংরেজি সাহিত্যের ইতিহাসে জন কীটসের কাব্য প্রতিভা, টি এস এলিয়ট, টিএস এলিয়ট, টি এস ইলিয়ট, ইংরেজি ও প্রতিবেশী (হিন্দি) সাহিত্যের ইতিহাস, কলিকাতা বিশ্ববিদ্যালয় বাংলা সাজেশান/অভিভাবন-২০২৪, #উচ্চ মাধ্যমিক বাংলা টেস্ট পেপার সলভ, কমেডি নাটক রচনায় শেক্সপীয়ারের কৃতিত্ব, ইংরেজি সাহিত্য বিসিএস, #অভিভাবন-২০২৪, #কলিকাতা বিশ্ববিদ্যালয় বাংলা সাজেশান-২০২৪, ইংরেজি সাহিত্যের ইতিহাস, t. s. eliot the wasteland, t. s. eliot four quartets, ts eliot


T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার T.S.Eliot : টি.এস.এলিয়ট এর কবি প্রতিভার বৈশিষ্ট্য বিচার,