MP Histoty Suggestions | হায়দ্রাবাদ রাজ্যের ভারতভূক্তি

     ভারতের স্বাধীনতার সময় হায়দ্রাবাদ রাজ্যটি ছিল সর্বাপেক্ষা বৃহৎ রাজ্য। এই রাজ্যের ৮৫% মানুষ ছিলো হিন্দু কিন্তু এখন কার শাসক ছিলেন মুসলিম (নিজাম) , এমন কি প্রতিটি স্তরেই ছিল মুসলিম কতৃত্ব। রাজ্যের অধিকাংশ জনগন ছিল ভারত ভুক্তির পক্ষে কিন্তু নিজাম ছিলেন স্বাধীন চেতা, সেই কারণে রাজাকার বাহিনী গঠন করে দাঙ্গা শুরু করার প্রচেষ্টা করে। 
Mp history suggestions


      রাজাকার বাহিনী রাজ্যের মধ্যে এমন কি রাজ্যের বাইরেও নানা ভাবে বিদ্রোহ শুরু করে, আর পাকিস্থান থেকেও অস্ত্র শস্ত্র আসতে শুরু করে। এমত অবস্থাতে নিজাম জেহাদ ঘোষণা করলে দুটি ঘটনা নিজাম কে অসস্তিতে ফেলে দেয় - 
  • ১৯৪৭ সালের ৭ ই আগস্ট হায়দ্রাবাদ রাজ্য কংগ্রেস প্রশাসনের গণতান্ত্রিক করার দাবিতে বিশাল ভাবে সত্যাগ্রহ শুরু করে। প্রায় ২০,০০০ সত্যাগ্রহী কে জেলে যেতে হয় ও রাজাকার বাহিনীর অত্যাচারে বহু মানুষ ভারতীয় ত্রাণ শিবিরে আশ্রয় নেয়।

  • ১৯৪৬ সালের দ্বিতীয় ভাগে হায়দ্রাবাদের অন্তর্ভুক্ত তেলেঙ্গানায় কমিউনিস্ট দের উদ্যোগে কৃশক আন্দোলন শুরু হয়। রাজাকার ও প্রশাসনের অত্যাচার উপেক্ষা করে আন্দোলন যোরদার হলে ওঠে ও অন্যান্য দিকে এর প্রভাব ছড়িয়ে পড়ে।
                 এরকম পরিস্থিতিতে ১৯৪৮ সালে জেনারেল জে. এন. চৌধুরী - র নেতৃত্বে ভারতীয় বাহিনী হায়দ্রবাদে প্রবেশ করেনি ওই বছরের ১৮ ই সেপ্টেম্বর সমগ্র রাজ্যটি দখল করে নেয়। ১৯৪৯ সালের এক চুক্তির মাধ্যমে নিজাম ভারত ভুক্তিতে স্বাক্ষর করেন, এবং ১৯৫৬ সালে হায়দ্রাবাদ কে রাজ্য পুনর্গঠন করে তিনটি অংশে ভাগ করে অন্ধ্র, বোম্বে, ও মহীশূর রাজ্যের সঙ্গে যুক্ত করা hoy।