স্পিয়ারমানের দ্বি-উপাদানতত্ব টি আলোচনা করো। Spearman two factors Theory



     ব্রিটিশ মনোবিদ চার্লস  স্পিয়ারম্যান 1904 সালে মানসিক ক্ষমতা সংক্রান্ত নতুন তত্ব আবিষ্কার করেন। তার এই আবিষ্কারটি "American Journal Of Psychology" তে  "General Inteligence Objectively Determined and Measured" নামে প্রকাশিত হয়। 

        তার মতে যে কোনো বৌদ্ধিক কাজের পিছনে দুই ধরণের মানসিক শক্তি কাজ করে - সাধারণ মানসিক শক্তি ও বিশেষ মানসিক শক্তি।

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE



সাধারণ মানসিক ক্ষমতা 
         স্পিয়ারম্যানের মতে সাধারণ মানসিক ক্ষমতা হলো জন্ম সূত্রে প্রাপ্ত ও সহজাত এবং সার্বজনীন শক্তি যা প্রতিটি বৌদ্ধিক কাজে প্রয়োজন। এই সাধারণ মানসিক ক্ষমতাকে তিনি G ফ্যাক্টর বলেছেন। 

       স্পিয়ারম্যান ওই G উপাদান কে বলেছেন বুদ্ধি, যা ছাড়া কোনো কাজ সম্পুর্ন হতে পারেনা। এটি একটি একক ক্ষমতা ও জন্মগত সূত্রে প্রাপ্ত। পৃথিবীর বুকে মানব সন্তান জন্ম হবার পর শিক্ষা, দীক্ষা, পরিবর্তিত পরিবেশ কোনো কিছুর প্রভাবে সাধারণ মানসিক ক্ষমতার বৃদ্ধি ঘটানো যায় না।



বিশেষ মানসিক ক্ষমতা
         যে অন্তরনিহিত মানসিক ক্ষমতা সাধারণ মানসিক ক্ষমতার সঙ্গে এক হয়ে কোনো নির্দিষ্ট বৌদ্ধিক কাজ সম্পূর্ণ করে তাকেএ বিশেষআশিক ক্ষমতা বলে। একে Specific বা সংক্ষেপে S ফ্যাক্টর বলা হয়।
  


       সাধারণ মানসিক ক্ষমতার মতো এটি একটি একক ক্ষমতা নয়, বিভিন্ন তথ্য থেকেএকে জানা যায় যে - সাধারণ মানসিক ক্ষমতা ছাড়া বিশেষ মানসিক ক্ষমতা সম্পূর্ণ হতে পারে না। কর্মসম্পাদনের জন্য দ্বি-উপাদান বিশ্লেষণ করলে দেখা যায় প্রতি ক্ষেত্রে G এবং S উপাদান মিলিত ভাবে কাজ সম্পন্ন করে। 

গ্রুপ ফ্যাক্টর (g)
       স্পিয়ারম্যান তার সাধারণ মানসিক ক্ষমতা এবং বিশেষ মানসিক ক্ষমতার বীজ গাণিতিক সূত্র ব্যাখ্যা করেছেন। স্পিয়ারম্যান 1904 সালে তার তত্ব বিশ্লেষণ করে এক নূতন দিকের উন্মোচন করেন।

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE
      
      পরবর্তী সময়ে গবেষণার ফলে 1920 সালে তার দ্বি-উপাদান তত্ত্বের আংশিক পরিবর্তন করেন, তিনি আরো এক প্রকার মানসিক ক্ষমতার কথা বলেন যা G এর মতো সার্বজনীন আবার S এর মতো সংকীর্ন নয়। এই প্রকার মানসিক ক্ষমতার নাম দেন গ্রুপ ফ্যাক্টর সংক্ষেপে g উপাদান।
     
   # প্রিয় ছাত্র - ছাত্রী যদি কোথাও কোনো ভুল থেকে থাকে তবে মনে রাখবে সেটা অনিচ্ছাকৃত। নিচে কমেন্ট করো। ঠিক করে দেওয়া হবে।



** নিচের বিষয় গুলি লেখার প্রয়োজন নেই, শুধু স্পিয়র ম্যান সম্পর্কে জানতে পড়তে পারো।।

      শিক্ষা মনোবিজ্ঞানের শাখায় স্পিয়ার ম্যান একটি গুরুত্বপূর্ণ নাম, এবিষয়ে কোনো সন্দেহ নেই, তিনি সর্ব প্রথম ক্ষমতার কথা প্রকাশ করেন , এবং নানান পরীক্ষা করে দেখেন যে যে কোনো মানুষের বা প্রাণীর আচরণের পিছনে দুই ধরনের ক্ষমতা কাজ করে এবং পরিমাণ মত ও কাজের উপর ভিত্তি করে এই ক্ষমতা এক সঙ্গে কাজ করে। 

     স্পিয়ার ম্যান এর দ্বি উপাদান তত্ত্ব       সাথে সাথে মানুষের বৌদ্ধিক কাজের বিষয়ে আরো গবেষণা শুরু হলো, নানান মনো বিজ্ঞানী আরো কোয়েল প্রকার বুদ্ধির কথা বললেন। কিন্তু স্পিয়ার ম্যান তার দ্বি উপাদান তত্ত্বের সাথে নতুন কোনো উপাদানের কথা বললেন না। তিনি 1920 সালে শুধু মাত্র একটি general বুদ্ধির কথা বললেন।