শিখন কি ? এর প্রকৃতি লেখ। what learning ? Nature of learning.

শিখন কাকে বলে

      যে মানসিক প্রক্রিয়ায় সক্রিয়তা, অনুশীলন, ও অভিজ্ঞতার ভিত্তিতে মানসিক ও দৈহিক বৈশিষ্ট্য গুলির উন্নতি হয় এবং সমস্যা সমাধানের মাধ্যমে পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে অভিযোজন করা যায়, তাকে শিখন ( leaning )বলে

    শিখন কাকে বলে এর আরো কয়েকটি ধারণা হলো - 


       নতুন পরিবেশে আত্মসক্রিয়তার মাধ্যমে এবং অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে প্রাণী বেঁচে থাকতে চায়, এই প্রক্রিয়ায় হলো শিখন, গ্রেট শিখন সম্পর্কে বলেছেন - "learning is the function of motive incentive conditions".  শিখনের ( leaning ) মাধ্যমে আচরণের পরিবর্তন হয়।



 শিখনের  প্রকৃতি সম্পর্কে আলোচনা করো


শিখন হলো উদ্দেশ্যমুখী
      প্রত্যেকটি কাজের কিছু নির্দিষ্ট উদ্দেশ্য থেকে যে কারণে আমরা শিখনের তাগিদ অনুভব করে থাকি।

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE



শিখন হলো বিকাশ
      শিখন হলো একটি ক্রোম বিকাশমান প্রক্রিয়া, জন্ম থেকে মৃত্যুর আগে পর্যন্ত মানুষের জীবনে শিখন প্রক্রিয়া চলতে থাকে।

শিখন হলো অভিযোজন
      শিখন প্রক্রিয়ার মাধ্যমে প্রাণী নতুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে চলতে শেখে, এবং নতুন কোনো সমস্যাতে পড়লে সমাধানের পথ খুঁজে বের করে।

শিখন হলো স্থায়ী পরিবর্তন
       ব্যাক্তি যখন সমস্যা সমাধানের জন্য নতুন আচরণ করে এবং তাতে সফল হয়, তখন সে নতুন আচরণে রপ্ত হয়ে ওঠে। পুরোনো আচরণ কে ভুলে যায় ও নতুন আচরণে স্থায়ী হয়।



শিখন হলো মানসিক উন্নতি
       শিখনের ফলে ব্যাক্তি কেবল মাত্র কতক গুলি কৌশল অর্জন করে না, শিখনের ফলে তার মানসিক উন্নতিও ঘটে।



শিখন হলো মানসিক প্রক্রিয়া
      শিক্ষাবিদ দের মতে শিখন হলো একটি এটিএম সক্রিয়তা মূলক প্রক্রিয়া, তাই শিখন প্রক্রিয়ায় ব্যাক্তি নিজে সক্রিয় নাহলে শিখন লাভ হয় না।



শিখন হলো প্রেষণা নির্ভর
       প্রেষণা প্রতিটি প্রাণীকে শক্তি যোগ। প্রেষণা ছাড়া তাই শিখন অসম্ভব। এই কারণে যথাযথ শিখনের অন্যতম কারণ হলো প্রেষণা।

# মনে রাখতে হবে প্রশ্নটি কত নম্বরের, যদি প্রশ্নটি 4/5/6/8 নম্বরের থাকে তবে  সেই হিসাবে ততো গুলি পয়েন্ট লিখতে হবে।

  DOWNLOAD EDUCOSTUDY APP FROM PLAYSTORE CLICK HERE

  • নিচের বিষয়টি অতিরিক্ত ইচ্ছা হলে পরে বিষয়টি জানতে পারো -

শিখন কি

     শিক্ষা মনোবিজ্ঞানের কেন্দ্রীয় বিষয় শিখন। মানুষের শিক্ষা সারা জীবন ধরে চলতে থাকে, কিন্তু মানসিক প্রক্রিয়া হিসাবে শিখন মনোবিজ্ঞানের অন্যতম চর্চার বিষয় হিসেবে স্থান পেয়েছে। 

     মনোবিজ্ঞানী এবিঙ হাংস 1888 সালে তার স্মৃতি সংক্রান্ত গবেষণার ফলাফল প্রকাশ করার পর স্মৃতি-বিস্মৃতি বিপুল সংখ্যক মনোবিজ্ঞানীর মনোযোগ আকর্ষণ করে। মনোবিজ্ঞানী যে সমস্ত পদ্ধতি উদ্ভাবন করেছিলেন তার মধ্যে শিখন পদ্ধতি সঞ্চয় পদ্ধতি সূত্রধর পদ্ধতি পদ্ধতি ও সরণ পদ্ধতি ছিল প্রধান।

     এবার আসি শিখন কাকে বলে   এ সম্পর্কে সকলেরই ধারণা আছে শিখন এর ফলে কি হয় কেন হয় এবং কিভাবে হয় এই তিনটি প্রশ্নের মাধ্যমে শিখন এর সংজ্ঞা নির্ধারিত হয়।

     সাধারণভাবে শিখনের সংজ্ঞা তিনটি দিক দিয়ে বিচার করে দেওয়া যেতে পারে। 


# প্রিয় ছাত্র - ছাত্রী যদি কোথাও কোনো ভুল থেকে থাকে তবে মনে রাখবে সেটা অনিচ্ছা কৃত। নিচে কমেন্ট করো। ঠিক করে দেওয়া হবে।